• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বেজেছে নির্বাচনী দামামা, ২০১৪-র লোকসভা ফলের নিরিখে সাম্প্রতিক অবস্থান একনজরে

বেজে গিয়েছে লোকসভার চূড়ান্ত যুদ্ধে দামামা। রবিবারই সপ্তদশ লোকসভা নির্বাচনের দিন ঘোষণা হয়ে যাবে। ইতিমধ্যেই দেশজুড়ে নির্বাচনী প্রচার অভিযান শুরু করে দিয়েছে রাজনৈতিক দলগুলি। তার আগে একবার ফিরে দেখা যাক ২০১৪ নির্বাচনের দিকে। কে কতগুলি আসনে জিতেছিল, কী ছিল ফলাফল। আর সেই নিরিখে কতখানি পরিবর্তন এবার হতে চলেছে।

বিজেপি একাই একশো

বিজেপি একাই একশো

২০১৪-র নির্বাচনের দেশজুড়ে শুরু চলেছিল মোদী ঝড়। মোদী ঝড়ে সমস্ত প্রতিরোধ ধুলিসাৎ হয়ে গিয়েছিল এক লহমায়। বিজেপি একাই জিতেছিল ম্যাজিক ফিগারের থেকে বেশি আসন। বিজেপি পেয়েছিল ২৮২টি আসন। এনডিএ ছাড়িয়ে গিয়েছিল ৩০০। ৩৩৬টি আসন ছিল এনডিএ-র।

কংগ্রেসে লিলিপুটে পরিণত

কংগ্রেসে লিলিপুটে পরিণত

মোদী ঝড়ে কংগ্রেস পরিণত হয়েছিল লিলিপুটে। টানা ১০ বছরের ক্ষমতায় থাকার পর নামতে নামতে ৪৪-এ ঠেকেছিল কংগ্রেসের আসন সংখ্যা। প্রধান বিরোধী দলের তকমাও হারাতে বসেছিল তাঁরা। ফলে রাহুল গান্ধীর নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠে পড়ে তখনই। যদিও পরবর্তী পরিস্থিতিতে রাহুল কামব্যাক করেছেন।

আঞ্চলিক দলগুলিও ফল

আঞ্চলিক দলগুলিও ফল

২০১৪ লোকসভায় আঞ্চলিক দলগুলির মধ্যে এআইএডিএমকে পেয়েছিল সবথেকে বেশি ৩৭টি আসন। আর বাংলার তৃণমূল কংগ্রেস পেয়েছিল ৩৪টি আসন। এছাড়া বিজু জনতা দল ২০, শিবসেনা ১৮, তেলেগু দেশম ১৬, তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি ১১। সিপিএম ও ওয়াইএসআর কংগ্রেস পায় ৯টি করে আসন। এনসিপি ও লোক জনশক্তি পার্টি পায় ৬টি করে আসন। ৫টি আসন পায় সমাজবাদী পার্টি। আরজেডি, আম আদমি পার্টি, শিরোমণি আকালি দল পায় ৪টি করে আসন।

২০১৯ লোকসভা মুখে অবস্থান

২০১৯ লোকসভা মুখে অবস্থান

২০১৯ সাধারণ নির্বাচনের মুখে লোকসভায় বিজেপির সাংসদ সংখ্যা কমে দাঁড়িয়েছে ২৬৭। ২৮২ থেকে কমে গিয়েছে ১৫ জন সাংসদ। কংগ্রেস রয়েছে ৪৪টিতেই। অন্যান্যদের সাংসদ সংখ্যা- এআইএডিএমকে ৩৭, তৃণমূল ৩৪, বিজু জনতা দল ১৮, শিবসেনা ১৮, তেলেগু দেশম ১৫, তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি ১০। সিপিএম ৯, ওয়াইএসআর কংগ্রেস ৯ থেকে কমে ৪, এনসিপি ও লোক জনশক্তি পার্টি ৬টি করে, ৫ থেকে বেড়ে সমাজবাদী পার্টির সাংসদ সংখ্যা ৭। আরজেডি, আম আদমি পার্টি, শিরোমণি আকালি দলের সাংসদ সংখ্যা ৪ জন করে।

English summary
What was the result of Lok Sabha Election 2014, watch again before 2019. Election Commission can announce Lok Sabha Election date for 2019
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X