Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বুলেট ট্রেন সম্পর্কে এই প্রশ্নগুলি আপনারও আছে কি, এবার জেনে নিন উত্তর

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

রাত পোহালেই স্বপ্নের আরও কাছাকাছি পৌঁছে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সূচনা হবে তাঁর স্বপ্নের বুলেট ট্রেন প্রকল্পের। স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তিতেই দেশের মাটিতে বুলেট ট্রেন ছোটানোর লক্ষ্যে এগোচ্ছেন তিনি। আমেদাবাদ থেকে মুম্বই ৫০৮ কিমি দুরত্ব আট ঘন্টার থেকে কমিয়ে সাড়ে তিন ঘন্টা আনা হবে বুলেট ট্রেনের মাধ্য়মে। মোদীর এই বুলেট ট্রেন প্রকল্প শুধু সময়ই নয়, আরও একটি সমস্যাও কমিয়ে আনবে, তা হল বেকারত্ব। বুলেট ট্রেন প্রকল্পে প্রত্যক্ষ ও পরোক্ষে কমপক্ষে ২০ হাজার কর্মসংস্থান হবে বলে মনে করা হচ্ছে। বুলেট ট্রেন চালু হলেও আরও অন্তত ১৫ হাজার কর্মসংস্থান হবে।

[আরও পড়ুন:শুরু হতে চলেছে বুলেট ট্রেনের কাজ যা বদলে দেবে ভারতে রেলযাত্রার ধারণা, খুঁটিনাটি জেনে নিন আগেভাগেই]

বুলেট ট্রেন সম্পর্কে এই প্রশ্নগুলি আপনারও আছে কি, এবার জেনে নিন উত্তর

শুধুমাত্র ৩৫০ কিমি প্রতি ঘন্টার গতিই এই বুলেট ট্রেনের আকর্ষণের কারণ নয়। ৫০৮ কিমি যাত্রাপথের কিছুটা সমুদ্রের তলা দিয়েও যাবে। এই বুলেট সম্পর্কে সাধারণ মানুষের মনে আগ্রহের শেষ নেই। রোজই নিত্যনতুন প্রশ্ন উঠে আসছে আমজনতার মনে। তারই মধ্যে কয়েকটি প্রশ্নের উত্তর জেনে নিন।

কীভাবে এত গতিমান বুলেট ট্রেন
ভারতে বুলেট ট্রেন চালাবে জাপানী সংস্থা সিকানসেন। এই সংস্থা গোটা জাপানে বুলেট ট্রেন চালায়, যার গড় গতি ৩৫০ কিমি। ২০০২ সাল পর্যন্ত শিকানসেনই বিশ্বের দ্রুততম রেল সংস্থা ছিল। কিন্তু বর্তমানে চিনের ম্যাগলেভ সংস্থা বিশ্বের সবচেয়ে দ্রুত ট্রেন চালায়।

আমেদাবাদ- মুম্বই ছাড়া আরও কোনও রুটে চলবে বুলেট ট্রেন
দিল্লি- কলকাতা, দিল্লি- মুম্বই, মুম্বই- চেন্নাই, দিল্লি- চণ্ডীগড়, মুম্বই - নাগপুর ও দিল্লি- নাগপুর রুট তৈরি করা হবে বুলেট ট্রেনের জন্য। দিল্লি- কলকাতা বুলেট ট্রেন চালু হবে ২০৩৫ সাল নাগাদ।

কতটা ভাড়া হবে বুলেট ট্রেনের
যে ট্রেন ৩৫০ কিমি গতিতে ছুটে মাত্র সাড়ে তিন ঘন্টায় ৫০৮ কিমি যাত্রা করবে, যে ট্রেনের জন্য ১ লক্ষ কোটি টাকা খরচ হচ্ছে, তার ভাড়া যো সাধারণ এসি ট্রেনের থেকেও কিছুটা বেশি হবে তা খুবই স্বাভাবিক। এখনও পর্যন্ত ভাড়া নির্ধারণ করা না হলেও মনে করা হচ্ছে আমেদাবাদ থেকে মুম্বই পর্যন্ত ভাড়া ৩-৫ হাজার টাকার মধ্যে থাকবে।

বুলেট ট্রেন সম্পর্কে এই প্রশ্নগুলি আপনারও আছে কি, এবার জেনে নিন উত্তর

কতটা নিরাপদ হবে এই ট্রেনের যাত্রা
জাপানি সংস্থা শিকানসেন ১৯৬৪ সাল থেকে বুলেট ট্রেন চালায়। কিন্তু আজ পর্যন্ত কোনও দুর্ঘটনার কোনও খবর পাওয়া যায়নি। ট্রেনে থাকবে বিশেষ সেনসর যা ভূমিকম্পের মত প্রাকৃতিক দুর্যোগও একেবারে শুরুতেই ধরে ফেলে ট্রেনটিকে নিজে থেকেই থামিয়ে দেবে। শিকানসেন-এর বুলেট ট্রেন সর্বোচ্চ ১ মিনিট দেরি করেছে।

ভারতে কি তৈরি হবে বুলেট ট্রেন
আপাতত সেরকণই পরিকল্পনা নেওয়া হয়েছে। জাপান মোট ৪টি হাইস্পিড ট্রেন দেবে ভারতকে। বাকিগুলি প্রধানমন্ত্রীর মেক ইন ইন্ডিয়া প্রকল্পে ভারতেই তৈরি করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।

English summary
Apart from high speed and undersea journey, bullet train will generate employment too
Please Wait while comments are loading...