• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চালু হতে চলেছে মোদী সরকারের নতুন পোর্টাল! এই ই-শ্রম পোর্টালের কাজ কী, কাদের-কী উপকার করবে

  • |
Google Oneindia Bengali News

শ্রম-মন্ত্রক নতুন পোর্টাল চালু করতে চলেছে। এদিন বিকেলে এই ই-শ্রম পোর্টাল (e-shram portal) চালু হবে। দেশের অসংগঠিক ক্ষেত্রে শ্রমিকদের সম্পর্কে তথ্য রাখতেই এই পোর্টাল চালু উদ্যোগ বলে জানা গিয়েছে। এর আগে ২৮ অগাস্ট মঙ্গলবার ই পোর্টালের লোগো উদ্বোধন করেন শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদব।

 অসংগঠিত শ্রমিকদের জন্য

অসংগঠিত শ্রমিকদের জন্য

লোগো প্রকাশের অনুষ্ঠানে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী বলেন, দেশের অসংগঠিত শিল্পের শ্রমিকদের চিহ্নিত করতেই এই উদ্যোগ। আমাদের দেশের শ্রমযোগী, যাঁরা দেশকে তৈরি করেন, তাঁদের জন্য জাতীয় তথ্যভাণ্ডার তৈরি করতেই এই উদ্যোগ। তথ্যভাণ্ডার হাতে আসলে, জনকল্যাণমূলক প্রকল্পগুলিকে সেইসব শ্রমিকদের কাছে পৌঁছে দেওয়া হবে।

লক্ষ্য সামাজিক নিরাপত্তা

লক্ষ্য সামাজিক নিরাপত্তা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত সরকারের প্রকল্পগুলির টার্গেট হল টার্গেটেড ডেলিভারি এবং লাস্ট মাইল ডেলিভারি। এবার অসংগঠতি শ্রমিকদের জন্য জাতীয় তথ্য ভাণ্ডার আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। কোটি কোটি অসংগঠিত শ্রমিকদের সামাজিক নিরাপত্তার গেম চেঞ্জার হয়ে উঠবে এই পোর্টাল বলেছেন শ্রমিমন্ত্রী।

ই-শ্রম পোর্টাল কী

ই-শ্রম পোর্টাল কী

১) কেন্দ্রীয় শ্রমমন্ত্রক নির্মান শ্রমিক, পরিযায়ী শ্রমিক, রাস্তার হকার এবং বাড়ির কাজের লোকেদের মিলিয়ে প্রায় ৩৮ কোটি অসংগঠিত শ্রমিক সম্পর্কে তথ্য এক জায়গায় রাখতে চায়।
২) কেন্দ্রীয় শ্রমিমন্ত্রী জানিয়েছেন, এই পোর্টালের সঙ্গেই একটি টোল ফ্রি নম্বর (14434) রাখা হয়েছে। যার মাধ্যমে শ্রমিকরা এসম্পর্কে তাদের প্রশ্নের উত্তর পাবেন এবং যাঁরা চাইবেন, এই পোর্টালে নাম নথিভুক্ত করতে পারবেন।
৩) শ্রমিকরা আধার নম্বর এবং ব্যাঙ্কের তথ্য দিয়ে ই-শ্রম পোর্টালে তাঁদের নাম নথিভুক্ত করতে পারবেন। তবে নথিভুক্তির সময় তাঁদেরকে জন্মের তারিখ, মোবাইল নম্বর, বসবাসকারী শহর এবং সোশ্যাল ক্যাটেগরির উল্লেখ করতে হবে।

৪) শ্রমিক তথা কর্মীদের ১২ সংখ্যার একটি ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর-সহ ই-শ্রম কার্ড দেওয়া হবে। যা সারা দেশেই বৈধ হবে। যা দেশের কোটি কোটি অসংগঠিত শ্রমিকদের নতুন পরিচয় দেবে। এর লক্ষ্য হল কেন্দ্রের সামাজিক সুরক্ষামূলক প্রকল্পগুলিকে তাঁদের কাছে পৌঁছে দেওয়া।

৫) যে তথ্য ই-শ্রম পোর্টালে জমা হবে, তা সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলিকেও দেওয়া হবে। পোর্টাল চালুর পর থেকেই শ্রমিকরা সেখানে নাম নথিভুক্ত করতে পারবেন।

পাওয়া যাবে সরকারি প্রকল্পের সুবিধা

পাওয়া যাবে সরকারি প্রকল্পের সুবিধা

ই-শ্রম পোর্টালে নাম নথিভুক্তির পরে সংগঠিত ক্ষেত্রের শ্রমিকরা প্রধানমন্ত্রী শ্রমযোগী মান্ধন যোজনা (pmsym), প্রধানমন্ত্রী নিরাপত্তা বিমা যোজনা (pmsby) এবং প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনার (pmjjby) সুবিধা পাবেন।

বাড়ির লক্ষ্মীদের ঘর থেকে বের করে দেওয়া হচ্ছে, দ্রুত নির্বাচনের দাবি করা মমতাকে তীব্র কটাক্ষ দিলীপেরবাড়ির লক্ষ্মীদের ঘর থেকে বের করে দেওয়া হচ্ছে, দ্রুত নির্বাচনের দাবি করা মমতাকে তীব্র কটাক্ষ দিলীপের

English summary
Labour ministry launches E-shram portal whicg will give information on unorganised workers of India.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X