• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এত কম খরচে ইসরো চন্দ্রাভিযান করছে যা অবাক করবে আপনাকেও

শুক্রবার মধ্যরাতে দেড়টা থেকে আড়াইটের মধ্যে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে চন্দ্রযান ২। গত ২২ জুলাই পৃথিবীর মাটি ছেড়ে চাঁদের অভিমুখে যাত্রা শুরু করে চন্দ্রযান ২। এতদিন পরে তা চাঁদের মাটি ছুঁয়ে ফেলবে।

এত কম খরচে ইসরো চন্দ্রাভিযান করছে যা অবাক করবে আপনাকেও

এই অভিযানের জন্য বেশ কয়েক বছর আগে থেকেই পরিকল্পনা করেছিল ইসরো। এবং শেষ অবধি তা বাস্তবায়িত হয়েছে। জিএসএলভি রকেট তিনটি মডিউলকে মহাকাশে নিয়ে গিয়েছে। একটি অরবিটার একটি ল্যান্ডার এবং একটি রোভার।

এখন ঘটনা হল কত টাকায় এই অভিযান সম্পন্ন করতে চলেছে ইসরো? জানা গিয়েছে মাত্র ৯৭৮ কোটি টাকায় বা ১৪২ মিলিয়ন মার্কিন ডলার খরচ করে এই অভিযান সম্পন্ন করছে ইসরো।

অথচ মার্কিন যুক্তরাষ্ট্র অ্যাপোলো মুন মিশনে খরচ করেছিল ১৭৫ বিলিয়ন মার্কিন ডলার। যা ভারতের খরচের কয়েকশো গুণ বেশি।

শুধু মার্কিন চন্দ্রাভিযান কেন, হলিউডের অ্যাভেঞ্জার্স সিনেমায় যেখানে প্রায় সাড়ে তিনশো মিলিয়ন মার্কিন ডলার খরচ হয়েছে, সেখানে মাত্র ১৪২ মিলিয়ন মার্কিন ডলারে ভারত পৃথিবী থেকে চাঁদে পৌঁছে গিয়েছে। যা এক কথায় অবিশ্বাস্য। আর এই অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছেন ভারতের মহাকাশ গবেষণা সংস্থার বিজ্ঞানীরা।

ঠিক এই একই পদ্ধতি অবলম্বন করে ভারত ২০১৩ সালে মঙ্গল অভিযান করেছিল। সেই সময় মাত্র ৭৪ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে ভারত মঙ্গলে মহাকাশযান পাঠায়। যা একটি রেকর্ড ছিল।

English summary
What is the cost of India's lunar mission Chandrayaan 2
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X