• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কাজ করতে কোভিশিল্ড টিকা তিনমাস পর অক্ষম-ল্যানসেট স্টাডি

Google Oneindia Bengali News

বিশ্ব ওমিক্রন নিয়ে বেশ চিন্তিত। বাড়ছে আক্রান্তের সংখ্যা। এবার দ্য ল্যানসেটে প্রকাশিত নতুন গবেষণায় দেখা গেছে যে ডেল্টা ভ্যারিয়েন্টের থেকেও বেশি সংক্রমিত ওমিক্রন। যারা একটি ডোজ টিকা নিয়েছেন, তাদের মধ্যে কম অ্যান্টিবডি তৈরি হয় এবং দুটি ডোজের মধ্যে ব্যবধান বেশি হলে ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে অ্যান্টিবডি উল্লেখযোগ্যভাবে কমে যেতে পারে। যা কোভিশিল্ড ভ্যাকসিন দ্বারা সুরক্ষিত। AstraZeneca দ্বারা বিকশিত এবং ভারতের সেরাম ইনস্টিটিউট দ্বারা নির্মিত Covishield যা Covaxin-এর পাশাপাশি ভারতের টিকাকরণ অভিযানের মূল ভিত্তি। ভারতীয় ভ্যারিয়েন্ট নিয়ন্ত্রণে ২ ডোজের মধ্যে ব্যবধান কমাতে হবে। ল্যানসেটের গবেষণায় উঠে এল।

Positive Story : নিম্নমুখী করোনা গ্রাফ, কমছে সক্রিয় রোগীর সংখ্যাও
দ্য ল্যানসেটের গবেষণায় কী তথ্য উঠে এল

দ্য ল্যানসেটের গবেষণায় কী তথ্য উঠে এল

দ্য ল্যানসেটের আরেকটি গবেষণায় দেখা গেছে, বছরের শুরুতে ভারতে ডেল্টার প্রাদুর্ভাবের সময় কোভিশিল্ড বেশ কার্যকরী ছিল। সম্পূর্ণভাবে টিকা দেওয়া ব্যক্তিদের মধ্যে ভ্যাকসিনটির কার্যকারিতা ছিল ৬৩ শতাংশ। গুরুতর রোগের বিরুদ্ধে ৮১ শতাংশ কার্যকর ছিল। নতুন গবেষণা উঠে এক তথ্য, গবেষকরা কোভিশিল্ড ভ্যাকসিনের দুটি ডোজ স্কটল্যান্ড ও ব্রাজিলে দিয়েছেন যেখানে খুব ভালো ফল পাওয়া গেছে।

 ৭৯ শতাংশ মানুষের দেহে অ্যান্টিবডি তৈরি

৭৯ শতাংশ মানুষের দেহে অ্যান্টিবডি তৈরি

দ্য ল্যানসেটের গবেষণা থেকে জানা গেছে, করোনার কারণে হাসপাতালে ভর্তি থেকে রেহাই পেতে ভ্যাকসিনের খুব প্রয়োজন।কোভিশিল্ড ভ্যাকসিন নেওয়ার পর অনেকেই এই ভাইরাসের হাত থেকে ফাইজারের এক ডোজ টিকা নেওয়ার পর করোনাভাইরাসের মূল ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ৭৯ শতাংশ মানুষের দেহে অ্যান্টিবডি তৈরি হতো। কিন্তু বি.১.১.৭ বা আলফা ভ্যারিয়েন্টের ক্ষেত্রে ৫০ শতাংশ, ডেল্টা ভ্যারিয়েন্টের ক্ষেত্রে ৩২ শতাংশ এবং বি.১.৩৫১ বা বিটা ভ্যারিয়েন্টের ক্ষেত্রে তা ২৫ শতাংশে নেমে এসেছে। যদিও Covishield ভারতের জন্য একটি প্রধান ভিত্তি হয়ে দাঁড়িয়েছে। এটি অন্যান্য বেশ কয়েকটি দেশে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে পাশাপাশি এটি সকলের সাধ্যের মধ্যেও। ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কাজ করতে কোভিশিল্ড টিকা তিনমাস পর অক্ষম জানাল ল্যানসেট স্টাডি।

 গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা কী জানালেন

গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা কী জানালেন

গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শ্রীনিভাসা ভিট্টল কাতিকিরেদ্দির গবেষকরা জানান, স্কটল্যান্ডে ১৯,৭২,৪৫৪ জন প্রাপ্তবয়স্ক কোভিশিল্ডের দুটি ডোজ পেয়েছেন। ব্রাজিলে ৪,২৫,৫২,৮৩৯ জনকে টিকা দেওয়া হয়েছে। গবেষণাটি ২০২১ সালের ১৯ মে থেকে স্কটল্যান্ডে এবং ১৮ জানুয়ারী, ২০২১ থেকে ব্রাজিলে ২৫ অক্টোবর, ২০২১ পর্যন্ত পরিচালিত হয়েছিল।

গবেষণায় কী তথ্য উঠে এল

গবেষণায় কী তথ্য উঠে এল

করোনা সংক্রমণের হার ইতিমধ্যে অনেক দেশে ছড়িয়েছে। যেগুলি উচ্চ স্তরের ভ্যাকসিন কভারেজ অর্জন করেছে। করোনার পরীক্ষায় ভ্যাকসিন সুরক্ষা হ্রাস দেখানো হয়েছে। গবেষণায় দেখা গেছে, Pfizer, BioNTech ভ্যাকসিন বুস্টারগুলি অতিরিক্ত সুরক্ষা প্রদান করে যা দুটি দ্বারা অর্জন করা হয়েছে। কোভিশিল্ড ভ্যাকসিন করোনাভাইরাসের বিরুদ্ধে একটি প্রতিক্রিয়া প্ররোচিত করতে ইঞ্জিনিয়ারড ডিএনএ ব্যবহার করে। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের মতে এই আমূল নতুন পদ্ধতি ঐতিহ্যবাহী ভ্যাকসিনগুলির তুলনায় বেশ কিছু সুবিধা প্রদান করে। যার মধ্যে রয়েছে উন্নত ভ্যাকসিনের স্থিতিশীলতা, কোনো সংক্রামকের অনুপস্থিতি এবং বড় আকারের উত্পাদনের আপেক্ষিক সহজতা।

ল্যানসেট জানিয়েছে, ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন মূল করোনা স্ট্রেইনের তুলনায় ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ৫ গুণ কম অ্যান্টিবডি তৈরি করে।

English summary
what is safer than covishield or covaxin according to the lancet study
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X