India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এনপিআর বা ন্যাশনাল পপুলেশন রেজিস্টার কী, একনজরে জেনে নিন সমস্ত তথ্য

Google Oneindia Bengali News

জাতীয় নাগরিকপঞ্জী বা এনআরসি, সিএএ বা নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে সারা দেশে বিক্ষোভ ও উত্তেজনা তৈরি হয়েছিল। এবার সামনে এসেছে এনপিআর নামে আর একটি বিষয়। এনপিআর বা ন্যাশনাল পপুলেশন রেজিস্টার নিয়ে এখন নতুন করে মানুষের মনে নানা সংশয় ও উদ্বেগ তৈরি হয়েছে। এই নিয়ে সমস্ত সংশয় দূর করতে উদ্যোগী কেন্দ্র। দেশের কোনও নাগরিককে এদেশ থেকে বের করা হবে না বলে আগেই জানানো হয়েছে। এনপিআর এর প্রক্রিয়া বহুদিন ধরে চলে আসছে। আগের সরকারের মতোই এই সরকারও এই প্রক্রিয়া চালাচ্ছে। এমনটাই জানানো হয়েছে। তা সত্ত্বেও সংশয় রয়েছে। একনজরে দেখে নেওয়া যাক এনপিআর নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

এনপিআর কী

এনপিআর কী

এনপিআর হল দেশের নাগরিকদের একটি রেজিস্টার। যেটি স্থানীয় জেলা রাজ্য ও জাতীয় স্তরে তৈরি করা হয়। নাগরিকত্ব আইন ১৯৫৫ সাল এবং নাগরিকত্ব নিয়ম ২০০৩ সালের ধারা মেনে তা তৈরি হয়।

দেশের নাগরিক কারা

দেশের নাগরিক কারা

এনপিআর বা ন্যাশনাল পপুলেশন রেজিস্টার মোতাবেক সব ভারতবাসীকেই এতে নাম নথিভুক্ত করতে হবে। একজন সাধারণ নাগরিক কোনও একটি জায়গায় ছয় মাস ধরে বসবাস করলে অথবা কেউ কোনও একটি জায়গায় আগামী ছয় মাসের জন্য বসবাস করলে তাদেরকে অবশ্যই নাম নথিভুক্ত করতে হবে।

কেন এই এনপিআর করা হয় এর উদ্দেশ্য কী

কেন এই এনপিআর করা হয় এর উদ্দেশ্য কী

ভারতে বসবাসকারী নাগরিকদের যাতে সঠিক সংখ্যা যাচাই করা যায়, তার জন্য একটি ডেটাবেস তৈরি করতে হয়। সেই ডেটাবেসে বায়োমেট্রিক ও অন্যান্য নানা তথ্য থাকে। আধার, মোবাইল নম্বর, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, ভোটার কার্ড, পাসপোর্ট নম্বর সেখানে চাওয়া হয়। তবে এর মধ্যে আধার কার্ডের নম্বর কেউ দিতেও পারেন, কেউ চাইলে নাও দিতে পারেন।

কোন কোন তথ্য প্রয়োজন হবে এই এনপিআরে

কোন কোন তথ্য প্রয়োজন হবে এই এনপিআরে

ব্যক্তির নাম

পরিবারের অভিভাবকের সঙ্গে তাঁর সম্পর্ক

বাবার নাম

মায়ের নাম

বিবাহিত হলে স্ত্রী অথবা স্বামীর নাম

লিঙ্গ

জন্মের সাল তারিখ

বিয়ের তারিখ ও অবস্থা

বর্তমান ঠিকানা

বর্তমান ঠিকানায় থাকার মেয়াদ
স্থায়ী ঠিকানা

পেশা

শিক্ষাগত যোগ্যতা

শেষ কবে এই এনপিআর এর তথ্য নেওয়া হয়েছে

শেষ কবে এই এনপিআর এর তথ্য নেওয়া হয়েছে

২০১০ সালে জনগণনা সময় এই ন্যাশনাল পপুলেশন রেজিস্টারের জন্য তথ্য সংগ্রহ করা হয়েছিল। ২০১৫ সালে তা আপডেট করা হয়। বর্তমানে সেই ডিজিটাইজড প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

কবে এনপিআর আপডেট করা হবে

কবে এনপিআর আপডেট করা হবে

২০২১ সালের জনগণনার আগে ২০২০ সালের এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে এই এনপিআর ডাটা আপডেট করা হবে অসম ছাড়া সবকটি রাজ্যের জন্য। তবে পশ্চিমবঙ্গ ও কেরলের সরকার এই তথ্য আপডেট করবে না বলে ইতিমধ্যে জানিয়ে দিয়েছে। এনপিআর, নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসি কোনওটাই এই দুই রাজ্যে বলবৎ হবে না বলে সে রাজ্যের মুখ্যমন্ত্রীরা হুঁশিয়ারি দিয়েছেন।

অসম কেন বাদ পড়ল

অসম কেন বাদ পড়ল

সারাদেশের মধ্যে একমাত্র অসমেই সাম্প্রতিক সময়ে জাতীয় নাগরিকপঞ্জী বা ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস তৈরি করা হয়েছে। যার ফলে অসমের নতুন করে এই তথ্য সংগ্রহের প্রয়োজন পড়বে না।

এনপিআর ও এনআরসির মধ্যে পার্থক্য কোথায়

এনপিআর ও এনআরসির মধ্যে পার্থক্য কোথায়

এনআরসি-তে শুধুমাত্র ভারতীয় নাগরিকদের তথ্য থাকবে। তবে এনপিআরে ভারতে বসবাসকারী বিদেশিদের তথ্য রাখা হচ্ছে। যারা ছমাস অথবা তার অধিক সময় ধরে এদেশে বসবাস করছেন।

এনপিআরের তথ্য কীভাবে দেখা যাবে

এনপিআরের তথ্য কীভাবে দেখা যাবে

পাসওয়ার্ড প্রোটেক্টেড প্রোটোকলের মাধ্যমে এনপিআরের তথ্য ব্যবহারকারীরা দেখতে পারবেন অনলাইনে। এটিকে জনসমক্ষে আনা হচ্ছে না। সরকারের দাবি, বিভিন্ন ধরনের সরকারি প্রকল্পের সুবিধা প্রয়োজন রয়েছে এমন মানুষদের হাতে তুলে দিতেই এই কাজ করা হচ্ছে। এতে আখেরে দেশের নিম্নবিত্ত, দরিদ্র মানুষের সুবিধা হবে। এবং সামগ্রিকভাবে দেশের উন্নতি ত্বরান্বিত হবে।

English summary
What is NPR, National population Register meaning and all info in detail in Bengali
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X