• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দেশের বিমান বন্দরগুলিতে ডিজি অ্যাপের মাধ্যমে মুখ দেখিয়েই প্রবেশ করুন কিন্তু কীভাবে

দেশের বিমান বন্দরগুলিতে ডিজি অ্যাপের মাধ্যমে মুখ দেখিয়েই প্রবেশ করুন কিন্তু কীভাবে
  • |
Google Oneindia Bengali News

বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বৃহস্পতিবার ডিজিযাত্রা যাত্রা শুরু করেন। এই সুবিধার মাধ্যমে বিমানবন্দরে প্রবেশকারী যাত্রীদের মুখ দেখেই তাদের ভিরতে ঢুকতে দেওয়া হবে। তাদের হাতে আর কোনও কাগজপত্র বহন করতে হবে না। বিমানবন্দরে যাত্রীরা কাগজ ছাড়াও ভিতরে প্রবেশ করতে পারবেন। তারা লাইনে না দাঁড়িয়েও তাদের বোডিং পাস চেক করাতে পারবেন এই ডিজি অ্যাপের মাধ্যমে। কিন্তু কী এই ডিজি অ্যাপ, কীভাবেই বা যাত্রীরা এই অ্যাপে নিজেদের নাম নথিভুক্ত করবেন।

কোথায় কোথায় এই অ্যাপ চালু হল

কোথায় কোথায় এই অ্যাপ চালু হল

আজ প্রাথমিকভাবে এই ডিজি যাত্রা চালু করা হয়েছে বিমান বন্দরে। তার মধ্যে রয়েছে দিল্লি, ব্যাঙ্গালোর, বেনারসে। নতুন বছরে চালু করা হবে কিছু বিমানবন্দরে। তার মধ্যে রয়েছে হায়দরাবাদ, কলকাতা, পুনে ও বিজয়ওয়াড়াতে। তবে এখানেই শেষ নয় সব যদি ঠিকঠাক তাহলে পরবর্তীকালে দেশজুড়ে চালু হবে এই ডিজিযাত্রা। এই প্রক্রিয়াটি শুধু মাত্র সাতটি বিমানবন্দরে চালু করা হবে। দেশের আভ্যন্তরীন বিমানবন্দরের জন্যই এমন ব্যবস্থা চালু করা হয়েছে।

কী ভাবে পাবেন এই অ্যাপের সুবিধা

কী ভাবে পাবেন এই অ্যাপের সুবিধা

যদি আপনি এই পরিষেবাটি পেতে চান তাহলে আপনাকে ডিজিযাত্রা অ্যাপে আপনার আধার কার্ড ও নিজের ছবি দিয়ে রেজিস্টার করতে হবে। পরবর্তী সময়ে আপনার বোডিং পাস স্ক্যান করতে হবে এবং আপনার সমস্ত ডকুমেন্টস বিমানবন্দরের সঙ্গে শেয়ার করতে হবে। যাত্রীদের সমস্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্টস সব তাদের স্মাটফোনেই রাখতে পারবেন। বিমানে ওঠার জন্য স্বাভাবিক পদ্ধতি অনুসরণ করতে হবে যাত্রীদের। চলতি বছরের ১৫ অগাস্ট এই অ্যাপ লঞ্চ করা হয়েছিল।

 কীভাবে একজন যাত্রী বিমানবন্দরে প্রবেশ করবেন

কীভাবে একজন যাত্রী বিমানবন্দরে প্রবেশ করবেন

বিমানবন্দরের পৌঁছানোর পর গেটে যাত্রীকে প্রথমবার কোডেড বোর্ডিং পাসটি স্ক্যান করতে হবে এবং ই-গেটে ইনস্টল করা ফেসিয়াল রিকগনিশন সিস্টেম যাত্রীর পরিচয় এবং ভ্রমণের নথি যাচাই করাতে হবে। এই প্রক্রিয়াটি যদি সঠিক ভাবে সম্পন্ন হয় তবেই যাত্রীরা ই-গেট দিয়ে বিমানবন্দরে প্রবেশ করতে পারবেন। এই ডিজিযাত্রার প্রক্রিয়ার দ্বারা একবার মাত্র একটি একজন যাত্রী প্রবেশ করতে পারবেন। এই ডিজিযাত্রা অ্যাপে যদি আপনার নাম নিবন্ধন থাকে তাহলে আপনাকে বিমানবন্দরে বোডিং পাস চেক করার জন্য আর লাইনে দাড়াতে হবে না।

নতুন বছরেই ঘর পরিবর্তন বৃহস্পতির, গুরু গ্রহের শুভ প্রভাব পড়বে কোন রাশির ওপর, দেখুন নতুন বছরেই ঘর পরিবর্তন বৃহস্পতির, গুরু গ্রহের শুভ প্রভাব পড়বে কোন রাশির ওপর, দেখুন

English summary
what is digi app how to register here do you know
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X