• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিভিন্ন ইস্যুতে দিনভর সরগরম থাকল সংসদের দুই কক্ষ, কী হল পার্লামেন্টে ? জেনে নিন

বিভিন্ন ইস্যুতে দিনভর সরগরম থাকল সংসদের দুই কক্ষ, কী হল পার্লামেন্টে ? জেনে নিন
Google Oneindia Bengali News

"কেন্দ্রীয় সংস্থাগুলির অপব্যবহার" সহ বিভিন্ন ইস্যুতে বিরোধী সাংসদরা রাজ্যসভা এবং লোকসভায় সোচ্চার হয়। কংগ্রেস এবং শিবসেনা রাজ্যসভায় সরকারের দ্বারা কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির অপব্যবহারের বিষয়টি উত্থাপন করার চেষ্টা করে কিন্তু চেয়ারম্যান এম ভেঙ্কাইয়া নাইডু তাদের তা করতে দেননি। বিরোধী দলের নেতা এবং কংগ্রেসের সিনিয়র নেতা এম মল্লিকার্জুন খাড়গে এবং তার সহকর্মী দীপেন্দর সিং হুডা, শিবসেনার প্রিয়াঙ্কা চতুর্বেদী এবং এএপি-র সঞ্জয় সিং এবং রাঘব চাড্ডা ২৬৭ বিধির অধীনে নোটিশ দিয়েছেন কিন্তু পার্লামেন্টে গৃহীত হয়নি। সভা মুলতবি হওয়ার কিছুক্ষণ আগে, নিম্নকক্ষে শক্তি সংরক্ষণ (সংশোধন) বিল, ২০২২ পেশ করা হয়েছিল। বিলটি ভারতে কার্বন বাণিজ্যের জন্য নিয়ন্ত্রক কাঠামো দেওয়ার উদ্দেশ্যে করা হচ্ছে বলে জানা যায়। সবমিলিয়ে দিনভর কী ঘটল পার্লামেন্টে জেনে নিন।

সরকার ব্যক্তিগত ডেটা সুরক্ষা বিল ২০১৯ প্রত্যাহার করেছে

সরকার ব্যক্তিগত ডেটা সুরক্ষা বিল ২০১৯ প্রত্যাহার করেছে

একটি যৌথ সংসদীয় কমিটি এতে ৮১টি পরিবর্তনের পরামর্শ দেওয়ার পরে কেন্দ্র বুধবার ব্যক্তিগত ডেটা সুরক্ষা বিল, ২০১৯ প্রত্যাহার করে নিয়েছে। কেন্দ্র একটি নতুন বিল পেশ করবে। বিলটি ব্যক্তিদের ব্যক্তিগত ডেটা সুরক্ষার ব্যবস্থা করতে চায় এবং এর জন্য একটি ডেটা সুরক্ষা কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করে।

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় (সংশোধনী) বিল ২০২২ বিল পাস হয়েছে

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় (সংশোধনী) বিল ২০২২ বিল পাস হয়েছে

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় (সংশোধনী) বিল, ২০২২ আজ লোকসভায় পাশ হয়েছে। বিলটি গতি শক্তি বিশ্ববিদ্যালয় তৈরি করতে চায় এবং দেশের ক্রমবর্ধমান অবকাঠামোর চাহিদা মেটাতে উপযুক্ত মানব সম্পদ তৈরি করবে, বুধবার শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এমনটাই বলেছেন। বিশ্ব মানের মাল্টি-মডাল, মাল্টি-সেক্টরাল একাডেমিক ইকোসিস্টেম গড়ে তোলার লক্ষ্যে বিলটি নিয়ে লোকসভায় আলোচনার জন্য মঞ্চ তৈরি করে বলে জানান মন্ত্রী। এই পরিকল্পনা রেল, সড়ক, জলপথ, আইটি সহ বিমান চলাচল এবং বন্দর গতি শক্তি মিশনের প্ল্যাটফর্মকে একে অপরের সাথে যোগ করবে। এমনটাই জানাচ্ছেন মন্ত্রী।

জাতীয় ডোপিং বিরোধী বিল রাজ্যসভায় পেশ করা হয়েছে

জাতীয় ডোপিং বিরোধী বিল রাজ্যসভায় পেশ করা হয়েছে

বুধবার রাজ্যসভা একটি বিল গ্রহণ করেছে যা অ্যান্টি-ডোপিং বিচারের জন্য একটি স্বাধীন প্রক্রিয়া এবং ডোপিং বিরোধী সংস্থাকে আইনি পবিত্রতা প্রদান করতে চায়। জাতীয় ডোপিং বিরোধী বিল, যা গত সপ্তাহে লোকসভা দ্বারা পাস হয়েছে, দেশে খেলাধুলায় ডোপিং নিষিদ্ধ করার জন্য আইনের আকারে একটি বিধিবদ্ধ কাঠামো সরবরাহ করতে চায়।

উচ্চকক্ষে আলোচনা ও পাসের জন্য বিলটি উত্থাপন করে, যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছিলেন যে এটি ডোপিং বিরোধী প্রাতিষ্ঠানিক সক্ষমতা তৈরি করতে, বড় ক্রীড়া ইভেন্টের হোস্টিং সক্ষম করতে, সমস্ত ক্রীড়াবিদদের অধিকার রক্ষা করতে, সময় নিশ্চিত করতে চায়। ক্রীড়াবিদদের প্রতি আবদ্ধ ন্যায়বিচার এবং খেলাধুলায় ডোপিংয়ের বিরুদ্ধে লড়াইয়ে সংস্থাগুলির মধ্যে সহযোগিতা বৃদ্ধি করা। ঠাকুর বলেছিলেন যে প্রস্তাবিত আইনটি পরিষ্কার খেলার জন্য আন্তর্জাতিক বাধ্যবাধকতার প্রতি ভারতের প্রতিশ্রুতিকে শক্তিশালী করে এবং ডোপিং বিরোধী বিচারের জন্য একটি স্বাধীন প্রক্রিয়া দেওয়ার চেষ্টা করে। এটির লক্ষ্য হল অ্যান্টি-ডোপিং এজেন্সিগুলিকে (NADA এবং NDTL-ন্যাশনাল ডোপ টেস্টিং ল্যাবরেটরি) আইনগতভাবে ঠিক জায়গায় আনা। আরও ডোপ টেস্টিং ল্যাব প্রতিষ্ঠা করা এবং চাকরি ও একাডেমিক গবেষণার সুযোগ তৈরি করা।

জনসাধারণের অভিযোগ নিষ্পত্তির সময় ৪৫ থেকে কমিয়ে ৩০ দিনে করা হয়েছে

জনসাধারণের অভিযোগ নিষ্পত্তির সময় ৪৫ থেকে কমিয়ে ৩০ দিনে করা হয়েছে

কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং বুধবার বলেছেন, সরকার সময়মতো অভিযোগ নিষ্পত্তির জন্য ব্যাপক সংস্কার করেছে, যা সময়সীয়া ৪৫ থেকে ৩০ দিনে কমানো রয়েছে। জরুরী অভিযোগগুলি অগ্রাধিকার ভিত্তিতে সমাধান করা হবে, তিনি লোকসভায় লিখিত উত্তরে এই কথা বলেন। নাগরিকদের সন্তুষ্টির জন্য ফিডব্যাক কল সেন্টার চালু করা হয়েছে।

২০২১-২২ সালে কেন্দ্রীয় সরকার পেনশনভোগীদের জন্য ২.৫৪ লক্ষ কোটি টাকা ব্যয় করেছে

২০২১-২২ সালে কেন্দ্রীয় সরকার পেনশনভোগীদের জন্য ২.৫৪ লক্ষ কোটি টাকা ব্যয় করেছে

২০২১-২২ সালের মধ্যে প্রায় ৭০ লক্ষ কেন্দ্রীয় সরকারের পেনশনভোগীদের জন্য ২.৫৪ লক্ষ কোটি টাকারও বেশি খরচ হয়েছে, বুধবার লোকসভাতে জানানো হয় এই কথা।

সরকার টোল প্লাজাগুলিতে দীর্ঘ লাইনের সমস্যা শেষ করতে চায়
সরকার দেশের টোল প্লাজাগুলি প্রতিস্থাপনের জন্য নতুন প্রযুক্তির দিকে নজর দিচ্ছে এবং আগামী ছয় মাসের মধ্যে নতুন ব্যবস্থা চালু করা হবে, পরিবহন মন্ত্রী নীতিন গড়করি বুধবার রাজ্যসভাকে জানিয়েছেন। উচ্চকক্ষে প্রশ্নোত্তর পর্বে সম্পূরকদের জবাবে মন্ত্রী বলেন, টোল প্লাজাগুলো যানজট ও দীর্ঘ লাইনের মতো অনেক সমস্যার সৃষ্টি করেছে, যা সরকার শেষ করতে চায়। তিনি ৬০ কিলোমিটারের মধ্যে টোল প্লাজার বিষয়ে সদস্যদের প্রশ্নের জবাব দিচ্ছিলেন যা আইন অনুযায়ী নয়। তিনি বলেন, সরকার এখন দুটি বিকল্পের সন্ধান করছে - স্যাটেলাইট ভিত্তিক টোল সিস্টেম যেখানে একটি গাড়িতে জিপিএস থাকবে এবং টোল সরাসরি যাত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে বিয়োগ করা হবে এবং অন্য বিকল্পটি নম্বর প্লেটের মাধ্যমে।

সশস্ত্র বাহিনীতে নির্বাচন প্রক্রিয়ায় কোনো বৈষম্য নেই

সশস্ত্র বাহিনীতে নির্বাচন প্রক্রিয়ায় কোনো বৈষম্য নেই

বুধবার রাজ্যসভায় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বলেছেন, সশস্ত্র বাহিনীতে নির্বাচন প্রক্রিয়া জাতপাতের ভিত্তিতে কোনও বৈষম্য ছাড়াই সমস্ত নাগরিকের জন্য উন্মুক্ত। কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী (সিএপিএফ) এবং আসাম রাইফেলে নিয়োগ জাতপাতের ভিত্তিতে করা হয় না, ওয়াইএসআরসিপি এমপি ভি বিজয় সাই রেড্ডির প্রশ্নের জবাবে রাই যোগ করেছেন। যাইহোক, রাই বলেছেন, সরকারের নীতি অনুসারে তফসিলি জাতি (এসসি), তফসিলি উপজাতি (এসটি), অন্যান্য অনগ্রসর শ্রেণী (ওবিসি) এবং অর্থনৈতিকভাবে দুর্বল বিভাগ (ইডব্লিউএস) বিভাগের জন্য সংরক্ষণ করা হয়েছে। "এসসি বিভাগের জন্য সংরক্ষিত শূন্যপদগুলি শুধুমাত্র এসসি বিভাগের প্রার্থীদের থেকে পূরণ করা হয়," ।

ই-কমার্সের জন্য স্বাধীন নিয়ন্ত্রক গঠনের কোনো প্রস্তাব নেই, সরকার সংসদকে জানিয়েছে

ই-কমার্সের জন্য স্বাধীন নিয়ন্ত্রক গঠনের কোনো প্রস্তাব নেই, সরকার সংসদকে জানিয়েছে

কেন্দ্রীয় সরকারের ই-কমার্স প্ল্যাটফর্মগুলির জন্য একটি স্বতন্ত্র নিয়ন্ত্রক কর্তৃপক্ষ গঠনের জন্য বিবেচনাধীন কোনও প্রস্তাব নেই, কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প প্রতিমন্ত্রী সোম প্রকাশ বুধবার লোকসভাকে জানিয়েছেন। সরকার ই-কমার্স প্ল্যাটফর্মগুলির জন্য একটি স্বাধীন নিয়ন্ত্রক গঠনের প্রস্তাব করেছে কিনা সে সম্পর্কে একটি প্রশ্নের উত্তরে এই কথা বলেন তিনি।

English summary
what happend throughout the day in parliament know that
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X