• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নির্মলার হাতেই কাটছে মন্দাদশা? বাজেট পেশের আগে কী কী চ্যালেঞ্জের মুখে পড়তে পারেন অর্থমন্ত্রী?

  • |

মাস ঘুরতেই পেশ হতে চলেছে ২০২১-২২ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেট। এদিকে করোনাকালের মন্দা দশা, রাজস্ব ঘাটতি সহ, দেশজোড়া বেকারত্ব সহ একাধিক বিষয়ে ধুঁকছে গোটা দেশ। এই সমস্ত বিষয়ে থেকে মুক্তির আশায় আসন্ন বাজেটের দিকেই তাকিয়ে গোটা দেশ। কিন্তু সঙ্কটময় পরিস্থিতি থেকে গোটা দেশকে উদ্ধার করতে একাধিক বড়সড় ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী, এমনটাই ধারণা ওয়াকিবহাল মহলের।

কোন কোন ক্ষেত্রে জোর দিতে পারেন অর্থমন্ত্রী ?

কোন কোন ক্ষেত্রে জোর দিতে পারেন অর্থমন্ত্রী ?

এদিকে করোনা আবহে দেশের সামাজিক সুরক্ষা ও আর্থিক অবক্ষয়ের কথা মাথায় রেখে বেশ কয়েকটা চ্যালেঞ্জের মুখে পড়েছে এবারের বাজেট। একটানা লকডাউনে গত বছরের মাঝামাঝি সময়ের পর থেকেই ভেঙে পড়েছে উৎপাদন থেকে শুরু করে পরিষেবা, সমস্ত শিল্পই। ধ্বস নেমেছে ক্ষদ্র,মাঝারি এমনকী ভারী শিল্পই।তাই এই সমস্ত ক্ষেত্রের পুনরুত্থানের উপরেই যে অর্থমন্ত্রী জোর দেবেন তা বলাই বাহুল্য।

 তীব্র মন্দার কবলে গোটা দেশ

তীব্র মন্দার কবলে গোটা দেশ

এদিকে করোনাকালেই দেশের অভ্যন্তরীণ চাহিদা, চাকরি, বিনিয়োগ প্রতিটি ক্ষেত্রেই লেগেছে মন্দার আঁচ।এমতাবস্থায় এই প্রতিটি ক্ষেত্রের পুনরুদ্ধারের কথা মাথায় রেখেই বাজেট পেশ হতে পারে বলে মনে করছেন অর্থনৈতিক বিশ্লেষকরা।এমনকী স্বাস্থ্য সুরক্ষা কর্মী, মহিলা, বাড়ি থেকে কর্মরত ব্যক্তি, সরকারি কর্মচারী প্রত্যেকের জন্যই বড়সড় ঘোষনা থাকতে পারে বলে আঁচ করছেন সকলে।

মূলত পাঁচটি ক্ষেত্রে দুরবস্থা চরমে পৌঁছেছে

মূলত পাঁচটি ক্ষেত্রে দুরবস্থা চরমে পৌঁছেছে

এদিকে দারিদ্র্য, স্বাস্থ্য, শিক্ষার অভাব, গৃহহীনতা, বেকারত্ব মূলত পাঁচটি বিষয়ই বর্তমান প্রেক্ষাপটে গোটা দেশের সবথেকে বড় মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে। এমনকী করোনাকালেই গোটা দেশবাসীর মাথাপিছু আয় ৮.৯ শতাংশ করে কমেছে বলে জানা যাচ্ছে। পাশাপাশি মাথাপিছু জিডিপিও ৮.৭ শতাংশ কমেছে।লকডাউনের কারণে বেকারত্ব কয়েক গুণ বৃদ্ধি পেয়েছে।

কমেছে রাজস্ব আদায়ের পরিমাণ

কমেছে রাজস্ব আদায়ের পরিমাণ

যদিও বিশেষজ্ঞদের ধারণা আগামী অর্থবর্ষেই ছোট, ও মাঝারি শিল্পক্ষেত্রে কাজের সম্ভাবনা অনেকটাই উজ্জ্বল হতে পারে। এদিকে করোনার ঝুঁকি সামলাতে গিয়ে রীতিমতো বড় ধাক্কা খেয়েছে ভারতীয় স্বাস্থ্যব্যবস্থা।এমনকী প্রতিটি ক্ষেত্রেই তলানিতে এসে ঠেকেছে রাজস্ব আদায়ের পরিমাণও। এই সমস্ত বিষয়ের কথা মাথায় রেখেই অর্থমন্ত্রী নতুন কী ঘোষণা করেন সেদিকে তাকিয়ে গোটা দেশ।

চা-চক্রে মমতার সঙ্গে রাজ্যপাল

কাঁধে রয়েছে একাধিক গুরু দায়িত্ব! বাজেট পেশের আগেই চিনে নিন নির্মলার সঙ্গী এই বরিষ্ঠ আমলাদের

English summary
What challenges can the finance minister face before presenting the budget?
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X