• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনাকালে ধুঁকছে ভারত! মন্দাদশা কাটাতে আসন্ন বাজেটে কী কী বিষয়ে জোর দিতে পারেন অর্থমন্ত্রী

  • |

করোনাকালীন আর্থিক মন্দায় ধুঁকছে গোটা দেশ। একটানা লকডাউনে গত বছরের মাঝামাঝি সময়ের পর থেকেই ভেঙে পড়েছে উৎপাদন থেকে শুরু করে পরিষেবা, সমস্ত শিল্পই। ধ্বস নেমেছে ক্ষদ্র,মাঝারি এমনকী ভারী শিল্পই। এমতাবস্থায় আসন্ন বাজেটকে ঘিরে দেশবাসীর আশা-আশঙ্কার পারদ চড়বে তা বলাই বাহুল্য। আগামী ১ ফেব্রুয়ারিই ২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশ হতে চলেছে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের হাত ধরে।

কোন কোন ক্ষেত্রে জোর দিতে পারে নির্মলা ?

কোন কোন ক্ষেত্রে জোর দিতে পারে নির্মলা ?

যদিও করোনাকালেই দেশের অভ্যন্তরীণ চাহিদা, চাকরি, বিনিয়োগ প্রতিটি ক্ষেত্রেই লেগেছে মন্দার আঁচ। সেই স্বাস্থ্য ক্ষেত্রে দুরবস্থা, রাজস্ব ঘাটতিতেও হয়েছে বেহাল অবস্থা। এমতাবস্থায় এই প্রতিটি ক্ষেত্রের পুনরুদ্ধারের কথা মাথায় রেখেই বাজেট পেশ হতে পারে বলে মনে করছেন অর্থনৈতিক বিশ্লেষকরা। তবে সেই ক্ষেত্রে কোন কোন ক্ষেত্রে ছাড় ও কোন ক্ষেত্রে বরাদ্দ বৃদ্ধি করে কেন্দ্র এখন সেটাই দেখার।

রাজস্ব ঘাটতি মেটাতে কী ভাবছেন নির্মলা ?

রাজস্ব ঘাটতি মেটাতে কী ভাবছেন নির্মলা ?

এদিকে বিশেষজ্ঞদের মতে ধীরে ধীরে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির উপরেই জোর দিতে পারে কেন্দ্র। এর জন্য অভ্যন্তরীণ দেশজ পণ্যের চাহিদা বৃদ্ধির জন্য বিভিন্ন ক্ষেত্রে ছাড়েরও ঘোষণা করতে পারে সরকার। যদিও ভারতের অর্থনীতির চাকা যে ফের ঘুরতে শুরু করেছে তাঁর ইঙ্গিত মিলতে শুরু করে গত বছরের শেষ থেকেই। সরকারি পরিসংখ্যানই বলছে শেষ ডিসেম্বরের জিএসটি আদায়ের পরিমাণ অতীতের সমস্ত রেকর্ড ভেঙে ফেলে। জিএসটি সংগ্রহের পরিমাণ ছাড়ায় ১.১৫ লক্ষের গণ্ডি।

 ছোট, ও মাঝারি শিল্পক্ষেত্রে উজ্জ্বল হচ্ছে কাজের সম্ভাবনা

ছোট, ও মাঝারি শিল্পক্ষেত্রে উজ্জ্বল হচ্ছে কাজের সম্ভাবনা

যদিও শুধুমাত্র রাজস্ব ঘাটতি মিটিয়েই যে পরিস্থিতি সামাল দেওয়া যাবে না তাও ইতিমধ্যেই টের পেয়েছে কেন্দ্র। এমতাবস্থায় যুব সমাজের ক্রমবর্ধন বেকার্তব দূর না করলে নিস্তার নেই বলেও সাফ জানাচ্ছেন বিশেষজ্ঞরা। অন্যদিকে সেন্টার ফর মনিটারিং ইন্ডিয়ান ইকোনমি বা সিএমআই-র তথ্য বলছে গোটা দেশর বেকারত্ব করোনাকালে কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। তা সেই ক্ষেত্রে স্থিতাবস্থা আনতেই কালঘাম ছুটবে সরকারের।

স্বাস্থ্যক্ষেত্রের হাল ফেরাতে বড় ঘোষণা করতে পারে সরকার

স্বাস্থ্যক্ষেত্রের হাল ফেরাতে বড় ঘোষণা করতে পারে সরকার

যদিও আগামী অর্থবর্ষেই ছোট, ও মাঝারি শিল্পক্ষেত্রে কাজের সম্ভাবনা অনেকটাই উজ্জ্বল হতে পারে বলে মত বিশেষজ্ঞদের। কাজ পেতে পারেন যুব সমাজের একটা বড় অংশ। অন্যদিকে করোনার ঝুঁকি সামলাতে গিয়ে রীতিমতো বড় ধাক্কা খেয়েছে ভারতীয় স্বাস্থ্যব্যবস্থা। টিকাকরণ যজ্ঞের চাপ সামলাতে গিয়ে ফাঁকা হয়েছে কোষাগার। তাই সেই ক্ষেত্রেও বড় ঘোষণা আসতে পারে আসন্ন বাজেটের হাত ধরেই।

Positive News : উত্তর ব্যারাকপুর পৌরসভার স্বাস্থ্য কর্মীদের করোনা ভ্যাকসিন প্রয়োগ

কঠিন পরীক্ষায় পাশ করলেই সভাপতি পদে ফিরবেন রাহুল! কী জানাল কংগ্রেসের ওয়ার্কিং কমিটি?

English summary
What can the finance minister emphasize in the upcoming budget to cut the recession?
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X