• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মাল্টিসিস্টেম ইনফ্ল্যামেটরি সিন্ড্রোমের জেরেই কী করোনার উপসর্গ-সংক্রমণের ধারায় বড়সড় তারতম্য?

  • |

কোভিড সংক্রমণের পর কেটে গেছে প্রায় ৯ মাসেরও বেশি সময়। বিশ্বের তাবড় তাবড় গবেষকদের চেষ্টাতেও অধরা করোনার প্রতিষেধক। এমতাবস্থায় বিজ্ঞানীরা বলছেন, উপসর্গের তারতম্যের কারণেই আক্রান্তদের উপর এসএআরএস-সিওভি-২ ভাইরাসের প্রভাব বিশ্লেষণে একাধিক সমস্যা দেখা যাচ্ছে।

তারতম্য ঘটছে উপসর্গ ও সংক্রমণের ধারায়

তারতম্য ঘটছে উপসর্গ ও সংক্রমণের ধারায়

এছাড়াও বর্তমানে বিজ্ঞানীরা স্পষ্টতই বলছেন গোটা বিশ্বজুড়েই মারণ করোনার দু-ধরণের প্রজাতির উপস্থিতির কথা দেখা যাচ্ছে। যার জেরেই তারতম্য ঘটছে উপসর্গ ও সংক্রমণের ধারায়। প্রাথমিক পর্যায়ে অনেক সময়েই চিহ্নিত করা যাচ্ছে না করোনা রোগীদের। যার ফলে মার খাচ্ছে প্রাথমিক চিকিৎসাও।

দিশেহারা চিকিৎসক মহল

দিশেহারা চিকিৎসক মহল

এদিকে ইতিমধ্যেই একাধিক গবেষণায় দেখা গেছে বিপুল সংখ্যক মানুষ কোভিড -১৯ এর কবলে পড়লেও তাদের শরীরে বিশেষ কোনও উপসর্গই দেখা যায়নি প্রাথমিক পর্যায়ে। কিন্তু সময় গড়াতেই শরীরে ক্রমশ জাঁকিয়ে বসছে মারণ করোনার থাবা। আর এতেই দিশেহারা হয়ে যাচ্ছেন চিকিৎসকেরা। এই রহস্যজনক সংক্রমণের জন্য এর আগে একাধিক গবেষণা চললেও বর্তমানে এর জন্য করোনা ভাইরাসের একটি নির্দিষ্ট প্রজাতির দিকেই আঙুল তুলছেন বিশেষজ্ঞেরা।

কী এই মাল্টিসিস্টেম ইনফ্ল্যামেটরি সিন্ড্রোম ?

কী এই মাল্টিসিস্টেম ইনফ্ল্যামেটরি সিন্ড্রোম ?

নতুন এই সংক্রমণের ধারাকে বর্তমানে মাল্টিসিস্টেম ইনফ্ল্যামেটরি সিন্ড্রোম হিসাবেই দাগাচ্ছেন গবেষকেরা। শিশু ও অল্প বয়সীদের মধ্যেই এই পর্যায়ের সংক্রমণ প্রথম দেখা গিয়েছিল বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। শিশুদের মধ্যে এই নতুন সংক্রমণকে বলা হচ্ছে এমআইএস-সি বা শিশুদের শরীরে মাল্টিসিস্টেম ইনফ্ল্যামেটরি সিনড্রোম। মূলত ২১ বছরের কম বয়সী মানুষদেরই তালিকা ধরা হয়েছে। অন্যদিকে ২১ বছরের উর্ধ্বে যে সমস্ত মানুষদের শরীরে এই নতুন ধারার করোনা সংক্রমণ দেখা গেছে তাকে বলা হচ্ছে এমআইএস-এ বা প্রাপ্ত বয়ষ্কদের শরীরে মাল্টিসিস্টেম ইনফ্ল্যামেটরি সিনড্রোম।

 নিভৃতেই আক্রমণ চালিয়েছে এমআইএস-সি ধারার করোনা সংক্রমণ

নিভৃতেই আক্রমণ চালিয়েছে এমআইএস-সি ধারার করোনা সংক্রমণ

এদিকে বর্তমানে গবেষকেরা স্পষ্টতই জানাচ্ছেন দীর্ঘদিন থেকেই শিশু ও অল্প বয়সীদের শরীরে গোপানে আঘাত হেনে এমআইএস-সি ধারার করোনা সংক্রমণ। যার ফলে প্রাথমিক পর্যায়ে কোনও উপসর্গ চোখে না পড়ায় আরাও বেড়েছে করোনার প্রাদুর্ভাব। বর্তমানে এমআইএস-সি এর প্রাথমিক লক্ষণের তালিকায় বর্তমানে জ্বর, শরীরে ফুসকুড়ি, পেটে ব্যথা, ডায়রিয়া, বমি বমি ভাবকেও যুক্ত করেছেন আমেরিকার গবেষকেরা।

চিনের দর্প গুঁড়িয়ে দিতে মহাসাগরে ভারত,অস্ট্রেলিয়া, আমেরিকা, জাপানের যৌথ মহড়া! বড় বার্তা দিল্লির

Puja Special : কলকাতাঃ একডালিয়া এভারগ্রিনে সাবেকিয়ান সেজেছে মণ্ডপ, চারিদিকে সামাজিক বার্তা

English summary
what are the major differences in coronavirus symptoms due to multisystem inflammatory syndrome
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X