• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনকে ব্যাকফুটে রাখতে রাফাল সহ ভারতের 'পাওয়ার প্যাক' যুদ্ধবিমানগুলি কী কী! তালিকা একনজরে

  • |

দেশের ইতিহাস বলছে, কখনও রাশিয়া থেকে অসেযে যুদ্ধবিমান কখনও বা ফ্রান্স, আর তার সঙ্গে সঙ্গেই আকাশপথে আরও বেশি পেশীশক্তি দেখিয়ে গিয়েছে ভারতের বায়ুসেনা। বর্তমানে লাদখে চিন ও কাশ্মীরে যখন পাকিস্তান চোখ রাঙাতে শুরু করেছে, তখন দুটি দেশকে 'এক ঢিলে' শায়েস্তা করার জন্য ভারতের মাটিতে চাকা রেখেছে রাফায়েল। তবে শুধুই রাফায়েল নয়, ভারতের সেনার ভরসার জায়গায় আরও একাধিক শক্তিশালী ফাইটার জেট রয়েছে। দেখে নেওয়া যাক তালিকা।

 রাফায়েল

রাফায়েল

২০১৬ সালের চুক্তি অনুযায়ী এই রাফায়েল যুদ্ধবিমান ফ্রান্সের থেকে আমদানী করছে ভারত। ৩৬ টি রাফায়েল বিমানের জন্য ফ্রান্স ভারতের ৫৯০০০ কোটি টাকার ডিল হয়েছে। সাম্প্রতিক ইতিহাসে এমন শক্তিধর মানদণ্ডের বিমান এশিয়ার খুব কম দেশেই রয়েছে।

সুখোই

সুখোই

রাশিয়ার উন্নত প্রযুক্তিযুক্ত এই বিমান ২০০২ সালে ভারতে আসে। বায়ু থেকে বায়ু কিম্বা বায়ু থেকে মাটি পর্যন্ত অস্ত্র চালনায় সক্ষম এই বিমান। এতে ওয়ান এক্স ৩০ এণএম ডিএইচ বন্দুক ধরে। আকাশপথে এর সর্বোচ্চ গতি ২৫ কিলোমিটার প্রতিঘণ্টায়।

মিরাজ

মিরাজ

পাকিস্তানে সার্জিক্যাল স্ট্রাইকের রাতে ১২ টি মির্জা ২০০০ ই যথেষ্ট ছিল জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দিতে। সেই মতো রাতের আকাশে খেল দেখিয়েছে মিরাজ ২০০০। ২৪৯৫ কিলোমিটার প্রতিঘণ্টার গতিতে ছুটে চলা এই বিমান ৩০ মিলিয়ন অভ্যন্তরীণ তোপ বয়ে নিতে পারে। সঙ্গে ৫৩০ ডি মিডিয়াম রেঞ্জ দুটি ৫৫০ ম্যাজিক মিসাইল সঙ্গে রাখতে পারে এই বিমান।

মিগ

মিগ

১৯৮৫ সালে ভারতে আসে মিগ ২৯। যাতে মার্কিন যুদ্ধবিমান এফ ১৬ এর সঙ্গে মোকাবিলা করা যায়, সেই লক্ষ্য নিয়ে রাশিয়া এই বিমান তৈরি করে। সেই সালটি ছিল ১৯৭০ পরবর্তীকালে তা কেনে ভারতও। সময়ের সঙ্গে সঙ্গে রাশিয়া থেকে ভারতে আসে মিগ ২৭। ১৭০০ কিলোমিটার প্রতিঘণ্টার দৌড়ে এই বিমান ছটি ব্যারল রোটারি তোপ ও ৪ হাজার কেজির মতো অস্ত্র সঙ্গে নিয়ে উড়তে পারে।

মিগ বাইসন

মিগ বাইসন

এছাড়াও আছে মিগ বাইসন। যে সকালে পাকিস্তানের যুদ্ধবিমান এফ ১৬ ভারতের আকাশে আসে, সেই দিন এই মিগ বাইসন নিয়ে তাদের তারা করেছিলেন বীর ভারতীয় বায়ুসেনা পাইলট অভিনন্দন বর্তমান। ২২৩০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতি নিয়ে উড়ে যাওা ওই বিমান ২৩ মিলিয়ন টুইন ব্য়ারল ও আর ৬০ ক্লোজ কমব্যাট মিসাইল নিয়ে উড়তে পারে।

জাগুয়ার

জাগুয়ার

ব্রিটিশ রাজসেনা ও ফ্রান্সের সেনার যৌথ উদ্যোগে জাগুয়ারের জন্ম। ১৩৫০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিবেগ সম্পন্ন এই বোমারু যুদ্ধবিমান ৪৭৫০ কেজির এক্সটারনাল স্টোর নিয়ে বোমা নিক্ষেপ করতে পারে।

অযোধ্যায় একের পর এক পুরোহিত, পুলিশকর্মী করোনায় আক্রান্ত! ভূমি পুজোর আগে এলাকায় আতঙ্ক

রাহুল সিনহাকে কটাক্ষ করলেন অনুব্রত মন্ডল

English summary
What are the key fighter jets along with Rafale that India can depend upon
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X