• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অভিজিতের নোবেল জয় নিয়ে কী বললেন অমর্ত্য সেন

এই নিয়ে অর্থনীতিতে দ্বিতীয় নোবেল এল বাঙালির ঘরে। প্রথম জন ছিলেন অমর্ত সেন। আরেক বাঙালি অর্থনীতিবিদের নোবেল প্রাপ্তির খবর পয়ে উচ্ছ্বসিত তিনি। তিনি জানিয়েছেন আমি ভীষণ ভীষণ খুশি এবং অভিভূত অভিজিতের নোবেল প্রাপ্তিতে। সুদূর বস্টনে রয়েছেন তিনি। সেখান থেকেই অভিজিত বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

অভিজিতের নোবেল জয় নিয়ে কী বললেন অমর্ত্য সেন

১৯৯৮ সালে প্রথম বাঙালি যিনি অর্থনীতিতে নোবেল পেয়েছিলেন। তার প্রায় ২১ বছর পর ফের বাঙালি অর্থনীতিবিদের নোবেল জয়ে স্বাভাবিক ভাবেই উচ্ছ্বসিত পূর্বসূরি।

শুধু অভিজিত বন্দ্যোপাধ্যায় নন, নোবেল পেয়েছেন তাঁর স্ত্রীও। অর্থনীতিতে দম্পতির নোবেল প্রাপ্তি যে মুখের কথা নয় সেটা বলাই বাহুল্য। সেকারণেই একটু বেশিই আনন্দিত আরেক নোবেল জয়ী অমর্ত্য সেনা। তিনি জানিয়েছেন অর্থনীতিতে সবচেয়ে দক্ষ দু'জনকে নোবেল দেওয়া হয়েছে।

সৌরভের বাড়িতে ফুল-মিষ্টি পাঠালেন 'বিজেপি'র মুকুল! অমিত-বার্তার পর আরও উস্কে গেল জল্পনা

ম্যাসাচুসেট বিশ্ববিদ্যালয়ে ফোর্ড ফাউন্ডেশনে অর্থনীতিতে অধ্যাপনা করছেন অভিজিত বন্দ্যোপাধ্যায়। তাঁর পূর্বসূরী অমর্ত্য সেন এখন হাভার্ডে অধ্যাপনা করেন। এই বিশ্ববিদ্যালয় থেকেই ১৯৮৮ সালে পিএইডি ডিগ্রি নিয়েছিলেন অভিজিত বন্দ্যোপাধ্যায়। একই কলেজের ছাত্র ছিলেন তাঁরা। কলকাতার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় থেকে পাস করেছিলেন তাঁরা। অমর্ত্য সেন ছিলেন তাঁর সিনিয়র। তাই প্রথম থেকেই তাঁদের আত্মিক যোগ ছিল। পুরস্কার প্রাপ্তিতেও সেই যোগ রয়ে গিয়েছে।

নোবেল পাওয়ার খবরে ঘুমিয়ে পড়েছিলেন অভিজিৎ! কারণ জানলে অবাক হবেন

English summary
What Amartya Sen told after Abhijit Banerjee wins nobel
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X