• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভোটমুখী বাংলায় মমতার শক্তি বাড়াতে আসছে কৃষকরা, বিজেপির বিরুদ্ধে প্রচার করবে তারা

এবারের ভোটে পাঞ্জাব হরিয়ানার কৃষকদের পাশে পাচ্ছেন মমতা। সূত্রের খবর দেশের সব ভোটমুখী রাজ্যে বিজেপির বিরুদ্ধে প্রচারে নামবেন তাঁরা। শুধু পশ্চিমবঙ্গ নয় কেরল, পণ্ডিচেরী, তামিলনাড়ু, অসম সর্বত্র গিয়ে বিজেপির বিরুদ্ধে প্রচার করবে তাঁরা। একটি ভোটও যেন বিজেপি না দেওয়া হয় তার জন্য সেই সব রাজ্যে গিয়ে প্রচার করবে সংযুক্ত কিষাণ মোর্চার প্রতিনিধিরা।

এবারের ভোটে পাঞ্জাব হরিয়ানার কৃষকদের পাশে পাচ্ছেন মমতা। সূত্রের খবর দেশের সব ভোটমুখী রাজ্যে বিজেপির বিরুদ্ধে প্রচারে নামবেন তাঁরা। শুধু পশ্চিমবঙ্গ নয় কেরল, পণ্ডিচেরী, তামিলনাড়ু, অসম সর্বত্র গিয়ে বিজেপির বিরুদ্ধে প্রচার করবে তাঁরা। একটি ভোটও যেন বিজেপি না দেওয়া হয় তার জন্য সেই সব রাজ্যে গিয়ে প্রচার করবে সংযুক্ত কিষাণ মোর্চার প্রতিনিধিরা। প্রায় ১০০ দিনে পড়তে চলেছে দিল্লিকে কৃষকদের আন্দোলন। ৬ মার্চ ১০০ দিন পার করবে তাঁদের আন্দোলন। এখনও কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় রয়েছেন তাঁরা। কোনও ভাবেই নিজেদের দাবি থেকে সরতে নারাজসংযুক্ত কিষাণ মোর্চা। তাঁদের এই আন্দোলনকে সমর্থন জানিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি েডরেক ও ব্রায়েন সহ একাধিক সাংসদকে হরিয়ানা সীমান্তে পাঠিয়ে কৃষকদের সঙ্গে কথা বলেছিলেন। তাঁদের আন্দোলনকে সমর্থন জানিয়ে তাঁদের পাশে থাকার বার্তা দিয়েছিলেন। রাজ্যেও এই নিয়ে প্রতিবাদে পথে নেমেছেন মমতা। এবার বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে সেই কৃষকদেরই পাশে পেলেন মমতা। রাজ্যে প্রচারে এসে বিজেপি নেতারা কৃষকদের অধিকার নিয়ে সরব হয়েছেন।মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রে কিষাণ নিধি প্রকল্প চালু করছেন না রাজ্যে অভিযোগ করেছেন বিজেপি নেতারা। সেকারণে রাজ্যের কৃষকরা বঞ্চিত হচ্ছেন কেন্দ্রের সাহায্যে থেকে। বিজেপি সরকার ক্ষমতায় এলে বকেয়া টাকা সহ ১৮০০০ টাকা করে কৃষকদের অ্যাকাউন্টে দেবে বলে প্রতিশ্রুতি গিয়েছেন। এবার বিজেপিরে সেই কৃষক অস্ত্রর পাল্টা কৃষকদেরই পাশে পাচ্ছেন মমতা। এক কৃষক অপর কৃষকরে কথা ভাল করে বুঝবে তাতে কোনও সন্দেহ নেই। কাজেই সংযুক্ত কিষাণ মোর্চার এই সিদ্ধান্তে ভোটমুখী রাজ্যগুলিতে বেশ সংকটে পড়বেন কৃষকরা এমনই মনে করছে রাজনৈতিক মহল।

প্রায় ১০০ দিনে পড়তে চলেছে দিল্লিকে কৃষকদের আন্দোলন। ৬ মার্চ ১০০ দিন পার করবে তাঁদের আন্দোলন। এখনও কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় রয়েছেন তাঁরা। কোনও ভাবেই নিজেদের দাবি থেকে সরতে নারাজসংযুক্ত কিষাণ মোর্চা। তাঁদের এই আন্দোলনকে সমর্থন জানিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি েডরেক ও ব্রায়েন সহ একাধিক সাংসদকে হরিয়ানা সীমান্তে পাঠিয়ে কৃষকদের সঙ্গে কথা বলেছিলেন। তাঁদের আন্দোলনকে সমর্থন জানিয়ে তাঁদের পাশে থাকার বার্তা দিয়েছিলেন। রাজ্যেও এই নিয়ে প্রতিবাদে পথে নেমেছেন মমতা।

এবার বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে সেই কৃষকদেরই পাশে পেলেন মমতা। রাজ্যে প্রচারে এসে বিজেপি নেতারা কৃষকদের অধিকার নিয়ে সরব হয়েছেন।মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রে কিষাণ নিধি প্রকল্প চালু করছেন না রাজ্যে অভিযোগ করেছেন বিজেপি নেতারা। সেকারণে রাজ্যের কৃষকরা বঞ্চিত হচ্ছেন কেন্দ্রের সাহায্যে থেকে। বিজেপি সরকার ক্ষমতায় এলে বকেয়া টাকা সহ ১৮০০০ টাকা করে কৃষকদের অ্যাকাউন্টে দেবে বলে প্রতিশ্রুতি গিয়েছেন।

এবার বিজেপিরে সেই কৃষক অস্ত্রর পাল্টা কৃষকদেরই পাশে পাচ্ছেন মমতা। এক কৃষক অপর কৃষকরে কথা ভাল করে বুঝবে তাতে কোনও সন্দেহ নেই। কাজেই সংযুক্ত কিষাণ মোর্চার এই সিদ্ধান্তে ভোটমুখী রাজ্যগুলিতে বেশ সংকটে পড়বেন কৃষকরা এমনই মনে করছে রাজনৈতিক মহল।

English summary
West Bengal assembly election 2021: Farmers union going to poll bound states campaign against BJP
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X