• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১০০ বছরে রেকর্ড উষ্ণতা জানুয়ারিতে! ভারতীয় উপমহাদেশের পরিস্থিতি নিয়ে আইএমডির কোন বার্তা

  • |

জানুয়ারি মাসে এতটা গরম শেষবার ১২১ বছর আগে দেখেছে ভারতীয় উপমহাদেশের দক্ষিণভাগ। শুধু ভারতেই ৬২ বছরে এতটা গরম জানুয়ারি মাসে দেখা যায়নি বলে দাবি আইএমডির। এমন এক পরিস্থিতিতে হাওয়া অফিস কোন তথ্য জানাচ্ছে দেখা যাক।

শীতের আমেজে ফারাকটা কোথায় তৈরি হয়েছে?

শীতের আমেজে ফারাকটা কোথায় তৈরি হয়েছে?

২০২১ সালের জানুয়ারি ভারতের সবচেয়ে উষ্ণতম জানুয়ারি। তবে জানুয়ারিতে যেভাবে ঠান্ডার অনুভূতি ছিল ,তাতে রেকর্ড গরমের তথ্যে অনেকেই অবাক হতে পারেন! কিন্তু পরিসংখ্যান বলছে, ২০২১ সালের জানুয়ারিতে গড় তাপমাত্রা ও গত ৬২ বছরের জানুয়ারির গড় তাপমাত্রার তুলনা করলে দেখা যায়, ২০২১ সালের জানুয়ারির গড় তাপমাত্রা বেশি ছিল। আর এই গড়ের তুলনাতেই ২০২১ এর জানুয়ারি রেকর্ড উষ্ণতার ফারক গড়ে দেয়।

 জানুয়ারিতে বিরল হারে প্রবল বৃষ্টি!

জানুয়ারিতে বিরল হারে প্রবল বৃষ্টি!

দেখা গিয়েছে ২০২১ সালের জানুয়ারি মাসে বিরল হারে প্রবল বৃষ্টিপাত হয়েছে। স্বাভাবিক ৮.৯ মিলিমিটার বৃষ্টির তুলনায় ২০২১ সালের জানুয়ারিতে ভারতীয় উপমহাদেশে ৪৫.৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। যা ৪৩৩ শতাংশ বেশি। ১৯৫১ সালের পর এই সংখ্যাই সবচেয়ে বেশি।

গড় তাপমাত্রা বাড়ছে !

গড় তাপমাত্রা বাড়ছে !

১২১ বছরে সবচেয়ে বেশি উষ্ণ ভারতের দক্ষিণাংশ। দক্ষিণভারতে গড় তাপমাত্রা ২০২১ সালের জানুয়ারিতে ২২.৩৩ ডিগ্রি সেলসিয়াস। ১৯১৯ সালে তা ছিল ২২.১৪ ডিগ্রি। ২০২০ সালে ২১,৯৩ ডিগ্রি। ফলে ভারতের বিভিন্ন এলাকার গড় তাপমাত্রাতেও বৃদ্ধি লক্ষ্য করা যাচ্ছে। এদিকে , ভারতের গাঙ্গেয় সমতল, ক্রমেই স্বাভাবিকের থেকে কম তাপমাত্রার দিকে যাচ্ছে। দক্ষিণ পাঞ্জাব থেকে হরিয়ানা, বিহারে এই ট্রেন্ড দেখা গিয়েছে। সেখানে তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি নেমে গিয়েছে।

কেন জানুয়ারি এতটা উষ্ণ হল?

কেন জানুয়ারি এতটা উষ্ণ হল?

আবহবিদদের দাবি ২০২১ সালের জানুয়ারি মাসে ভারতীয় উপমহাদেশে পূর্বাংশে একাধিক আবহাওয়া সংক্রান্ত ঘটনা ঘটেছে। সকালে আর্দ্রতার পরিমাণ বেশি ও রাতে মেঘলা আকাশ তাপমাত্রা বাড়িয়েছে। হিমালয়ের ওপর পশ্চিমীঝঞ্ঝাও একটি ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে।

English summary
Weather update of IMD says peninsular India recorded Warmest January in 100 years
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X