• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শিশির বিন্দু হচ্ছে বরফ! শ্রীনগরে -২.৮, দিল্লিতে শীতের প্রবল কাঁপুনি

Google Oneindia Bengali News

উত্তর ভারতে (north india) একদিকে পাহাড়ে তুষারপাত, অন্যদিকে সমতল এলাকায় চলছে শৈত্যপ্রবাহ (Cold wave)। প্রবল ঠাণ্ডায় কাঁপছে দিল্লি (Delhi)। কাঁপছে সংলগ্ন পঞ্জাব হরিয়ানা, পশ্চিম উত্তর প্রদেশের বিস্তীর্ণ অংশ। একই পরিস্থিতি মধ্যপ্রদেশে। রাজস্থানের কোনও কোনও জায়গায় শিশির কনা বরফ হয়ে দেখা দিচ্ছে। উত্তর ও উত্তর পশ্চিম ভারতের অনেক জায়গাতেই তাপমাত্রা নেমে গিয়েছে শূন্যের নিচে।

রাজস্থানে হাল্কা বরফপাত

রাজস্থানে হাল্কা বরফপাত

সাধারণভাবে এই বছরে ১৫ ডিসেম্বরের আগে দেশে শীতের প্রকোপ দেখা যায়নি। তবে ওই সময়ের পরে তাপমাত্রার দ্রুত পরিবর্তন হয়েছে। উত্তর ভারতের বিভিন্ন জায়গায় তাপমাত্রা হ্রাস পেয়েছে। শৈত্যপ্রবাহের জেরে এমন পরিস্থিতি তৈরি হয়েছে যে দিনের রোদের সময়েই ঠান্ডা হাওয়া শরীরে কাঁটা দিচ্ছে। আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে রাজস্থানের কোন কোনও জায়গায় হাল্কা তুষার পাতের পিছনে রয়েছে পাড়াড়ে তুষারপাত। এদিন রাজস্থানের চুরুতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২.৪ ডিগ্রি। দিন দুয়ের আগে তা ছিল শূন্যের নিচে। আবহাওয়া দফতরের তরফ থেকে চুরু ছাড়াও ঝুনঝুন, সিকার, হনুমানগড়ে শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

কাশ্মীরের বিভিন্ন জায়গায় তাপমাত্রা শূন্যের নিচে

কাশ্মীরের বিভিন্ন জায়গায় তাপমাত্রা শূন্যের নিচে

শ্রীনগর-সহ বিভিন্ন জায়গার তাপমাত্রা নেমে গিয়েছে শূন্যের নিচে। অনন্তনাগে এদিন ন্যূনতম তাপমাত্রা -২.৫ ডিগ্রি, গুলমার্গে -৫, কুপওয়ারায় -৩.৮, পহেলগাঁও-এ -৩.৭, কাজিগুন্ডে -২.৬, শ্রীনগরে -২.৮ ডিগ্রি সেলসিয়াস। এই পরিস্থিতিতে অনেক জায়গাতেই পাইপ লাইনে জল জমে জাওয়ায় জলের সংকট দেখা দিয়েছে।

তাপমাত্রা নেমেছে দিল্লিতেও

তাপমাত্রা নেমেছে দিল্লিতেও

কাশ্মীরের পাশাপাশি হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের অনেক জায়গায় তাপমাত্রা নেমে গিয়েছে শূন্যের নিচে। গত কয়েকদিনে দিল্লির তাপমাত্রার সেরকম হেরফের হয়নি। মঙ্গলবার দিল্লির ন্যূনতম তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াস। সোমবার যা ছিল ৩.২ ডিগ্রি সেলসিয়াসে। সোমবার দিল্লি ছিল এই মরশুমের শীতলতম।
আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী এদিনও দিল্লিতে শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। পশ্চিমী ঝঞ্ঝার কারণে মঙ্গলবার রাত থেকে সর্বনিম্ন তাপমাত্রা বাড়বে বলেও পূর্বাভাসে বলা হয়েছে। এদিন দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ২১ ডিগ্রির আশপাশে থাকতে পারে।
একইসঙ্গে দিল্লির বায়ুদূষণ খারাপ জায়গায় পৌঁছেছে। এদিন সকালে দিল্লির এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ৩১৬। সাধারণ ভাবে এই মাত্রা ৩০০-র ওপরে হলে তা খুব খারাপের পর্যায়ে পড়ে।

কিছুটা স্বস্তি মধ্য ও পূর্ব ভারতে

কিছুটা স্বস্তি মধ্য ও পূর্ব ভারতে

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী মঙ্গলবার মধ্য ও পূর্ব ভারতের কোনও কোনও জায়গায় শৈত্যপ্রবাহ থাকলেও, তারপরে তাপমাত্রা সামান্য বাড়বে। সাধারণভাবে সমতলের তাপমাত্রা যদি ১০ ডিগ্রি সেলসিয়াম কিংবা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রির বেশি নেমে যায়, সেইসব এলাকায় শৈত্যপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়ে থাকে।

Positive Story : ওমিক্রণ আতঙ্কের মধ্যেই রাজ্যে নিম্নমুখী করোনা গ্রাফ

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Weather office serves cold wave alerts in North India and delhi, tem of Srinagar comes down below 0
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X