• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রবল শৈত্যপ্রবাহের সঙ্গে সমতলেও তুষারপাতের পরিস্থিতি, একনজরে আবহাওয়ার পূর্বাভাস

Google Oneindia Bengali News

বাংলা (Bengal) ক্যালেন্ডারে পৌষ মাস পড়ে গিয়েছে। দেশ জুড়েই নামছে তাপমাত্রা (Temperature)। আগামী কয়েক দিনে যেমন পারা পতনের পূর্বাভাস রয়েছে, ঠিক তেমনই প্রবল শৈত্যপ্রবাহের (cold wave) পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া (Weather) দফতর। অন্যদিকে নিকোবর দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে বঙ্গোপসাগরে (Bay of Bengal) নিম্নচাপজনিত (Low pressure) কারণে।

পারা পতনের পূর্বাভাস

পারা পতনের পূর্বাভাস

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েকদিনে উত্তর-পশ্চিম ভারতের বিভিন্ন জায়গায় এবং পশ্চিমবঙ্গ-সহ পূর্ব ভারতে ন্যূনতম তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে থেকে পারে। মহারাষ্ট্রে তাপমাত্রা নামতে পারে ৩-৫ ডিগ্রি সেলসিয়াসের মতো।

প্রবল শৈত্যপ্রবাহের পূর্বাভাস

প্রবল শৈত্যপ্রবাহের পূর্বাভাস

জম্মু-কাশ্মীর-লাদাখ-গিলগিট-বালতিস্তান, মুজফফরাবাদ-হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়ে আগামী ৪ জিনে শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। আগামী পাঁচ দিনে এই পরিস্থিতি তৈরি হতে পারে রাজস্থানে। গুজরাতে তিন দিনে এবং পশ্চিম উত্তর প্রদেশে ১৯ থেকে ২১ ডিসেম্বরের মধ্যে এই পরিস্থিতি তৈরি হতে পারে।
আগামী তিন দিনে উত্তর রাজস্থানের কোনও কোনও জায়গায় প্রবল শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে বলেও সতর্ক করা হয়েছে। বলা হয়েছে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়ে ১৯ ও ২০ ডিসেম্বরে এই পরিস্থিতি তৈরি হতে পারে।

ঘন থেকে অতি ঘন কুয়াশার পূর্বাভাস

ঘন থেকে অতি ঘন কুয়াশার পূর্বাভাস

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে ১৮-২০ ডিসেম্বরের মধ্যে পঞ্জাবে মাঝারি থেকে ভারী কুয়াশা পড়তে পারে। হরিয়ানা. চণ্ডীগড় ও রাজস্থানেও ১৮ ও ১৯ ডিসেম্বর এই পরিস্থিতি তৈরি হতে পারে। এছাড়াও উত্তর-পূর্ব ভারতের অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মনিপুর, মিজোরাম, ত্রিপুরায়ও এই পরিস্থিতি তৈরি হতে পারে।

সমতলেও তুষারপাতের পরিস্থিতি

সমতলেও তুষারপাতের পরিস্থিতি

পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় এবং উত্তর রাজস্থানে গ্রাউন্ড ফ্রস্ট পরিস্থিতি তৈরি হতে পারে আগামী দিন তিনেক, বলা হয়েছে আবহাওয়া দফতরের রিপোর্টে।

বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ

বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন ভারত মহাসাগরে একটি নিম্নচাপ অবস্থান করছে। যার পূর্ব ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে বলে মনে করছে আবহাওয়া দফতর। আগামী ৪৮ ঘন্টায় এই নিম্নচাপ আরও শক্তিশালী হতে পারে বলে মনে করছে আবহাওয়া দফতর।
দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে ১৮ ও ১৯ ডিসেম্বর নাগাদ সমুদ্রে ঘন্টায় ৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়াও বয়ে যেতে পারে বলে জানানো হয়েছে। এই পরিস্থিতির কারণে ২০ ডিসেম্বরের মধ্যে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি এবং ১৯ ও ২০ ডিসেম্বর নাগাদ নিকোবর দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

Weather Update: হু হু করে নামছে তাপমাত্রা, ফের শীতলতম কলকাতা! একনজরে বাংলার জেলাগুলির আবহাওয়ার আপডেটWeather Update: হু হু করে নামছে তাপমাত্রা, ফের শীতলতম কলকাতা! একনজরে বাংলার জেলাগুলির আবহাওয়ার আপডেট

English summary
Weather office predicts severe cold wave conditions in North West India and heavy rain in Nicobar Island as Low pressure area in Bay of Bengal.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X