• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাংলা-সহ কয়েকটি রাজ্যে ভারী বৃষ্টির পূর্বাভাস! 'অশনি'র সংকেতে উপকূল এলাকায় জারি সতর্কতা

Google Oneindia Bengali News

আগামী সপ্তাহের শুরুতেই আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় অশনি (Cyclone Asani)। যার জেরে ওড়িশা (Odisha), অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা করেছে আবহাওয়া (weather) দফতর। বাংলার (West Bengal) উপকূলের জেলাগুলির কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টি (heavy rain) হতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে। এছাড়াও মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

নিম্নচাপের অবস্থান

নিম্নচাপের অবস্থান

এদিন আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সন্নিহিত দক্ষিণ আন্দামান সাগরে একটি নিম্নচাপ এলাকা অবস্থান করছে। যা ক্রমশ উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হবে। । ৮ মে নাগাদ পূর্ব মধ্য বঙ্গোপসাগরে তা ঘূর্ণিঝড়ের রূপ নেবে। এরপর তা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে থাকবে এবং ১০ মে নাগাদ ওড়িশা ও অন্ধ্র উপকূলের কাছে পশ্চিম-মধ্য এবং সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তা অবস্থান করবে। এরপর এই ঘূর্ণিঝড় রিকার্ভ হয়ে উত্তর-উত্তর-পূর্বে অগ্রসর হতে পারে এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ওড়িশা উপকূলের কাছে পৌঁছে যাবে।

ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

১০ মে ওড়িশায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে উপকূল ওড়িশায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। সংলগ্ন উত্তর উপকূল অন্ধ্রপ্রদেশে ১০ মে বিকেল থেকে ভারী বৃষ্টি হতে পারে। ১১ মে ওড়িশায় অল্প জায়গায় হাল্কা বৃষ্টিপাত আর উপকূল এলাকায় ভারী বৃষ্টিপাত হতে পারে। আবহাওয়া দফতরের তরফে সতর্ক করে বলা হয়েছে ওইদিন অন্ধ্র ও পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলির কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টি হতে পারে।

ঝড়ের পূর্বাভাস

ঝড়ের পূর্বাভাস

৮ মে থেকে ঝড়ের বেগ বাড়তে শুরু করবে। দক্ষিণ-পূর্ব এবং সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে সর্বোচ্চ ঘন্টায় ৭৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এরপর থেকে তা বাড়তে থাকবে এবং ৮ মে বিকেল নাগাদ তা ঘন্টায় সর্বোচ্চ ৮৫ কিমি বেগে হতে পারে। ৯ মে বঙ্গোপসাগরের মধ্যভাগে ঘন্টায় সর্বোচ্চ ৮৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া থাকতে পারে। ১০ মে পশ্চিম-মধ্য এবং সংলগ্ন উত্তর-পশ্চিম এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে ঝোড়ো হাওয়া বইতে পারে ঘন্টায় সর্বোচ্চ ১০০ কিমি বেগে। ১১ মে থেকে ঝড়ের গতি কমবে।

মৎস্যজীবীদের উদ্দেশে সতর্কতা

মৎস্যজীবীদের উদ্দেশে সতর্কতা

আবহাওয়া দফতরের তরফে মৎস্যদীবীদের উদ্দেশে সতর্কতা জারি করা হয়েছে। বলা হয়েছে, ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূল থেকে তারা যেন ১০ মে থেকে সমুদ্রের উদ্দেশে যাত্রা না করেন। আর ইতিমধ্যেই যাঁরা সমুদ্রে গিয়েছেন, তাঁদেরকে ফিরে আসতে বলা হয়েছে। এব্যাপারে পরবর্তী নির্দেশিকার দিকে নজর রাখতেও বলা হয়েছে।

'অশনি'র সংকেতে একদিনেই বদলে গেল বাংলার পূর্বাভাস! ভারী বৃষ্টির সতর্কতা আবহাওয়া দফতরের'অশনি'র সংকেতে একদিনেই বদলে গেল বাংলার পূর্বাভাস! ভারী বৃষ্টির সতর্কতা আবহাওয়া দফতরের

English summary
Weather office gives heavy rain warning in Andhra Pradesh, Odisha and West Bengal due to Cyclone Asani
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X