• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অবিরাম বৃষ্টিতে ভাসছে কেরল, মৌসম ভবনের পূর্বাভাসে ১১ জেলায় ভারী বৃষ্টির সতর্কতা

Google Oneindia Bengali News

আকাশভাঙা বৃষ্টির জেরে বন্যায় ভাসছে কেরল। বৃষ্টির রেশ একটু কাটলেও বিক্ষিপ্ত বৃষ্টি উদ্ধারকার্যে ব্যাঘাত ঘটাচ্ছে বারবার। এরই মধ্যে ফের বৃষ্টির সতর্কতা জারি করল ভারতের আবহাওয়া দফতর। মৌসম ভবনের পূর্বাভাস কেরলর ১১টি জেলায় ভারী বৃষ্টি হবে। ১১ জেলায় হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

নদীর জল বিপদ সীমার উপর, বন্যা পরিস্থিতি আরও ভয়ঙ্কর

আইএমডি জানিয়েছে, কেরলের তিরুবনন্তপুরম, কোল্লাম, পাঠানামথিত্তা, কোট্টায়াম, আলাপ্পুঝা, এর্নাকুলাম, ইদুক্কি, ত্রিশুর, পালক্কাদ, মালাপ্পুরাম এবং কোঝিকোড়ে প্রবল বৃষ্টি হবে। এমনিতেই কেরলে অনেক নদীর জলই বিপদ সীমার উপর দিয়ে বইছে। আবারও বৃষ্টির ফলে বন্যা পরিস্থিতি আরও ভয়ঙ্কর হওয়ার সম্ভাবনা।

ভারী বৃষ্টির কারণে মুভাত্তুপুজা নদীর জলের স্তর বেড়েছে

মৌসম ভবন জানিয়েছে, কেরলের এর্নাকুলাম জেলায় ভারী বৃষ্টির কারণে মুভাত্তুপুজা নদীর জলের স্তর বেড়েছে। ফলে পরিস্থিতি আরও ঘোরালো হয়ে উঠতে শুরু করেছে। বহু জায়গায় ধস নামছে। ফলে বাড়ছে মৃতের সংখ্যা। ইতিমধ্যে সেনাবাহিনী নেমে উদ্ধারকার্য চালাচ্ছে। ত্রাণও পৌঁছে দিচ্ছে দুর্গত মানুষদের জন্য।

১১ জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে

ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস ছিল হাওয়া অফিসের। প্রবল সেই বৃষ্টির দাপটে কেরলজুড়ে ব্যাপক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। পাঁচ জেলায় রেড অ্যালার্ট জারি ছিল। অন্য সাত জেলায় জারি হয়েছে কমলা সতর্কতা। এখন আবার ১১ জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। শনিবার থেকে টানা বৃষ্টি চলছে কেরলে। বৃষ্টির পরিমাণ বাড়ার পূর্বাভাসে আরও পরিস্থিতি ভয়ানক হওয়ার আশঙ্কা।

প্রবল জলের স্রোত নেমে ভাসিয়ে নিয়ে যাচ্ছে জনপদ

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন সমস্ত দফতরের আধিকারিক থেকে সচিবদের নিয়ে জরুরি বৈঠক ডেকে যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকার্য শুরু করেছেন। পাহাড়ি এলাকায় ধস নামতে থাকায় শুরু হয়েছে বিপত্তি। প্রবল জলের স্রোত নেমে ভাসিয়ে নিয়ে যাচ্ছে জনপদ। হেলিকপ্টার লিফ্টিং করে উদ্ধারকার্য চালানো হচ্ছে।

বন্যা পরিস্থিতি, এখনই বিপদ কাটার লক্ষণ নেই কেরলের

কেরলর বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করছে প্রশাসন। হাই অ্যালার্ট দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। আবহাওয়া দফতরের পক্ষ থেকে লাল সতর্কতা জারি ছিল কেরলের পাঁচ জেলা পাঠানামথিত্তা, কোট্টায়াম, এরনাকুলম, ইদুক্কি ও ত্রিশূরে। কমলা সতর্কতা জারি করা হয়েছিল তিরুঅনন্তপুরম, কোল্লাম, আলাপ্পুঝা, পালাক্কাড়, মালাপ্পুরম, কোঝিকোড়, ওয়ানাড়ে। এখন ১১ জেলায় হলুদ সতর্কতা। ফলে এখনই বিপদ কাটার লক্ষণ নেই কেরলের।

বৃষ্টি কমলেই উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়ছে সেনা-পুলিশ

কেরল সরকার, জরুরি বিভাগের সঙ্গে যুক্তকর্মীদের ছুটি বাতিল করে দিয়েছে আগেই। স্থানীয় পুলিশ-প্রশাসনকে নামানো হয়েছে উদ্ধারকার্যে। বায়ুসেনা ও নৌসেনা নামানো হয়েছে। বিপর্যয় মোকাবিলা বাহিনীকেও নামিয়ে দেওয়া হয়েছে কেরল বন্যাপ্লাবিত এলাকায় উদ্ধারের কাজে। বৃষ্টি কমলেই উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়ছে সেনা, পুলিশ-প্রশাসন ও বিপর্যয় মোকাবিলা বাহিনী।

আগামী কয়েক ঘণ্টায় দক্ষিণবঙ্গ জুড়ে দুর্যোগ, সতর্কবার্তা জারি হাওয়া অফিসের


খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Weather Office forecast heavy rain in 11 districts of Kerala after terrible flood situation created
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X