• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বর্ষায় আগমন বার্তা ধ্বনিত হতেই আইএমডির তরফে আবহাওয়ার পূর্বাভাসে কী উঠে আসছে

সবুজে ঘেরা কেরলের (Kerala) পথ ধরেই এবার বর্ষার (Monsoon)আগমন ঘটতে চলেছে দেশে। রবিবার সেই বর্ষাগমন নিয়ে ফের নতুন করে মৌসম ভাবনের(IMD) তরফে বার্তা দেওয়া হয়েছে। মূলত প্রতি বছর ১ জুন কেরলে বর্ষার প্রবেশ ঘটে। তবে এবার তা ৩১ মের আশপাশেই ঘটে যাবে। ফলে বলা যেতেই পারে রাত পোহালেই দোরগোড়ায় থাকতে চলেছে বর্ষা!

সোমবারই মৌসুমী বায়ুর প্রবেশ

সোমবারই মৌসুমী বায়ুর প্রবেশ

প্রসঙ্গত, শনিবার আইএমডি সূত্রে জানানো হয়েছে যে ৩১ মে সোমবার কেরলের দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করতে চলেছে। তারপরই বর্ষা শুরু হওয়ার জন্য অনুকূল পরিস্থিতি জন্ম নেবে পরিবেশে। জানানো হয়েছে, কেরল দিয়ে প্রবেশ করে ৫ জুন নাগাদ গোয়া অভিমুখের দিকে যেতে শুরু করবে মৌসুমী বায়ু। তারপর থেকেই বর্ষণ মুখর হবে দেশ।

বর্ষা আগমনের বার্তা ধ্বনিত

বর্ষা আগমনের বার্তা ধ্বনিত

প্রধানমন্তরী নরেন্দ্র মোদী এদিনই জানিয়েছেন করোনার বিভিন্ন চ্যালেঞ্জ উপেক্ষা করে ভারতে কৃষি ক্ষেত্রে প্রচুর ফসল উৎপন্ন হয়েছে এবার। এদিকে, বর্ষাগমনের বার্তা ইতিমধ্যেই ধ্বনিত হয়েছে। তার আগে ইয়াসের মতো সাইক্লোনের জেরে বন্যার কারণে বাংলার বহু এলাকার ফসল নষ্ট হয়েছে। ঘূর্ণিঝড় তাউটে নষ্ট করেছে পশ্চিমপ্রান্তের বহু এলাকার ফসল। এদিকে, দেশের সেচ ব্যবস্থার একটা বড় অংশ নির্ভর করে বর্ষার জলের উপর। সেই জায়গা থেকে এবারের বর্ষা রীতিমতো প্রাসঙ্গিক।

 বর্ষণ কেমন হতে পারে?

বর্ষণ কেমন হতে পারে?

মৌসম ভবনের পূর্বাভাস বলছে, এবারে মাঝারি মানের বৃষ্টিরাত হতে পারে। এখনও পর্যন্ত যা খবর এবারে স্বাভাবিক বর্ষণের ইঙ্গিত রয়েছে বর্ষায়। ফলে পর পর দুটি সাইক্লোনের পর আইএমডি জানিয়েছে এবারের বর্ষায় কার্যত 'গড়' বৃষ্টিপাত হতে চলেছে।

 পশ্চিমবঙ্গে বৃষ্টিচিত্র ও কলকাতার তাপমাত্রা

পশ্চিমবঙ্গে বৃষ্টিচিত্র ও কলকাতার তাপমাত্রা

এদিকে কলকাতায় এদিন সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপামাত্রা ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস। প্রসঙ্গত, আজও রাজ্যের একাধিক জায়গায় প্রবল বর্ষণের পূর্বাভাস রয়েছে।

দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও পূর্ব বর্ধমানে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়াতেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

পশ্চিমবঙ্গের বিভিন্ন শহরের তাপমাত্রা সর্বনিম্ন (ডিগ্রি সেলসিয়াস)

পশ্চিমবঙ্গের বিভিন্ন শহরের তাপমাত্রা সর্বনিম্ন (ডিগ্রি সেলসিয়াস)

আসানসোল ২৪.৯
বালুরঘাট ২৮.২
ব্যারাকপুর ২৭.২
বহরমপুর ২৫.৬
দার্জিলিং ১২.৪
মালদা ২৭.৮
কালিম্পং ১৩.৫
শ্রীনিকেতন ২৭.৩

English summary
Weather alert of IMD, Monsoon Likely to Hit Indian coast Average Rain forecasted
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X