• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একসাথে দুই মাস্কে ৯০ শতাংশ পর্যন্ত কমছে করোনা সংক্রমণের ঝুঁকি, সিডিসির রিপোর্টে নতুন আশার আলো

  • |

ভ্যাকসিন আগমনেও বিশ্ব জুড়ে কমছে না করোনা উদ্বেগ। এদিকে দীর্ঘ করোনা ক্লান্তির জেরে অনেকেই বর্তমানে বিধিনিষেধের বিশেষ তোয়াক্কা করছেন না। আর তাতেই বাড়ছে উদ্বেগ। এমনকী অনেক দেশে এর ফলে বাড়ছে সংক্রমণের মাত্রাও। এবার এরই মাঝে করোনা ঠেকাতে মাস্ক পরিধানের ক্ষেত্রে নতুন তথ্য নিয়ে হাজির হতে দেখা গেল আমেরিকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিভাগ বা সিডিসিকে। সূত্রের খবর, কিছুদিন বিভিন্ন প্রকার মাস্কের কার্যকারিতার উপর একটি সমীক্ষা চালায় সিডিসি। বর্তমানে সেই গবেষণা রিপোর্টই সামনে এনেছে তারা।

একসাথে দুই মাস্কে ৯০ শতাংশ পর্যন্ত কমছে করোনা সংক্রমণের ঝুঁকি, সিডিসির রিপোর্টে নতুন আশার আলো

সিডিসি বলছে, মাস্ক মুখের সঙ্গে ভালোভাবে লেগে থাকলে এবং একসঙ্গে দুটি মাস্ক পরলে সাধারণ মানুষের করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে অনেকটাই কমে। এমনকী গবেষণায় এও দেখা যায়, একটি ত্রিস্তরীয় মেডিক্যাল মাস্কের ওপরে কাপড়ের মাস্ক পরে তা কানের সঙ্গে আটকে দেয়ার পর এর তা সামগ্রিকভাবে করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার ক্ষেত্রে দ্বিগুণ সুরক্ষা প্রদান করে। গবেষণার ফলাফলে এও দেখা যায়, এই পদ্ধতিতে করোনা আক্রান্ত অ্যারোসলের সঙ্গে সম্পৃক্ত হওয়ার ঝুঁকি প্রায় ৯০ শতাংশ কমে যায়।

এই প্রসঙ্গে সিডিসির পরিচালক রোশেল ওয়ালেনস্কি আরও বলেন, “ ভালো ভাবে মাস্ক পরলে একমাত্র করোনা ঠেকানো সম্ভব। কারণ সঠিক পদ্ধতিতে মাস্ক না পরলে এর কার্যকারিতাও পাওয়া যায় না। ” সিডিসি-র রিপোর্টে এও বলছে দ্বিস্তরীয় মেডিকেল মাস্ক আদপে করোনার থেকে ৪২ শতাংশ পর্যন্ত সুরক্ষা প্রদানে সক্ষম। সেখানে দুটি মাস্ক একসঙ্গে ৯২.৫ শতাংশ বায়ুবাহিত ভাইরাস কণা আটকাতে পারে।

২১-এর ক্ষমতা দখলে বিজেপির রণকৌশল আইটি সেলের হাতে, কীভাবে কাজ পরামর্শ অমিত শাহের

English summary
CDC report said says risk of corona infection is reduced by 90 percent in two mask at a time
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X