• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Cyber Attack থেকে বাঁচতে চান? তাহলে এখনই এই কাজগুলি করুন আর ম্যাজিক দেখুন

ডিজিটাল বিশ্ব! প্রতি মুহূর্তে যে কোনও তথ্য পেতে সার্চ করছি ইন্টারনেটে। শুধু তাই নয়, ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ধরনের কাজ চলছে। এক মুহূর্তের জন্যেও ইন্টারনেট ছাড়া চলবে না। প্রতি মুহূর্তে ইন্টারনেটের উপর নির্ভরশীলতা বাড়তে
  • |
Google Oneindia Bengali News

ডিজিটাল বিশ্ব! প্রতি মুহূর্তে যে কোনও তথ্য পেতে সার্চ করছি ইন্টারনেটে। শুধু তাই নয়, ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ধরনের কাজ চলছে। এক মুহূর্তের জন্যেও ইন্টারনেট ছাড়া চলবে না। প্রতি মুহূর্তে ইন্টারনেটের উপর নির্ভরশীলতা বাড়তেই চলেছে। ইন্টারনেটের মাধ্যমে একগুচ্ছ পদক্ষেপ নেওয়া যায়।

পাশাপাশি ইন্টারনেটের মাধ্যমে ক্ষয়ক্ষতির তালিকাও কিন্তু কম নয়। সাইবার হামল! ডিজিটাল যুগের সবথেকে ভয়ঙ্কর একটা ঘটনা। প্রতি মুহূর্তে বিভিন্ন দেশ এই সাইবার হামলার শিকার হচ্ছে।

শুধু তাই নয়, বর্তমান পরিস্থিতিতে ভয়ঙ্কর ভাবে বেড়ে গিয়েছে সাইবার ফ্রডের মতো ঘটনা।

সাইবার চুরির মতো অপরাধ মহারাষ্ট্র এবং কর্নাটকে সবথেকে বেশি

সাইবার চুরির মতো অপরাধ মহারাষ্ট্র এবং কর্নাটকে সবথেকে বেশি

ভারতের বুকে সবথেকে বেশি সাইবার চুরির মতো অপরাধ মহারাষ্ট্র এবং কর্নাটকে সবথেকে বেশি হয়ে থাকে। সাইবার অপরাধ ক্রমশ বেড়ে যাওয়ার অন্যতম কারণ হল ব্যক্তির গুরুত্বপূর্ণ এবং গোপন তথ্য চলে যাচ্ছে অপরাধীদের কাছে। নিজেদের অজান্তেই সেই সমস্ত তথ্য তুলে দেওয়া হচ্ছে। ফলে নাম ব্যক্তিগত নম্বর সহ সমস্ত কিছু ইন্টারনেটে দেওয়ার আগে সাবধান হওয়ার কথা বলছেন সাইবার বিশেষজ্ঞরা। মহারাষ্ট্র সরকারের সাইবার সেলের তরফে সাধারণ মানুষকে একগুচ্ছ পরামর্শ দেওয়া হয়েছে। কি করবেন আর কি করবেন না বিস্তারিত ভাবে জানানো হয়েছে। এই বিষয়ে মেনে চললে সাইবার হামলার হাত থেকে বাঁচতে পারেন বলে মনে করা হচ্ছে।

এই সমস্ত উপায়কে ফলো করুন!

এই সমস্ত উপায়কে ফলো করুন!

মোবাইল এবং ইন্টারনেট ব্যাংকিংয়ে যে কোনও ধরনের লেনদেন চালানোর সময়ে একমাত্র কম্পিউটার ব্যবহার করা অনেক বেশী নিরাপদ বলছেন সাইবার বিশেষজ্ঞরা। যে কোনও ধরনের online -এ form ফিলাপ করার সময়ে আরও সতর্ক থাকতে হবে। শুধু তাই নয়, ফর্মে তথ্য দেওয়ার সময়ে সমস্ত কিছু-জেনে বুঝে দিতে হবে। পাশাপাশি ব্যাক্তিগত তথ্য দেওয়ার আগে মোবাইলে কিছু সেভ রাখবেন না। এক্ষেত্রে চুরি হয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে। সোশ্যাল মিডিয়াতে তথ্য দেওয়ার আগে সাবধান থাকাটা প্রয়োজন। শুধু তাই নয়, সমস্যা এড়াতে নিজের মোবাইল ফোন থেকে অ্যাকাউন্ট খোলার পরামর্শ সাইবার বিশেষজ্ঞদের। কাজ শেষে অবশ্যই প্রোফাইল লগ আউট করুন! এটা কড়া নির্দেশিকা। এসএমএসম, ইমেলে আসা কোনও সন্দেহজনক লিঙ্কে ভুলেও ক্লিক করবেন না। ভুলেও এই সমস্ত লিঙ্কে ক্লিক করলে অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে যেতে পারে টাকা।

আর কি করতে পারবেন আপনি?

আর কি করতে পারবেন আপনি?

এই সমস্ত বিষয়ে সতর্ক থাকার পাশাপাশি আরও কয়েকটি ক্ষেত্রে সতর্ক থাকা প্রয়োজন। আপনার সমস্ত অ্যাকাউন্টের জন্যে টু-ফ্যাক্টার অন্থিটিকেশন অন রাখা প্রয়োজন। এর ফলে আপনার অ্যাকাউন্টে যে কোনও ধরনের হামলার ঘটনা ঘটলে তা আটকে দিতে পারবে এই সিকিউরিটি সিস্টেম। পাসওয়ার্ডের বিষয়ে সতর্কটা প্রয়োজন।। তথ্য বলছে, পাসওয়ার্ড নাম, জন্মদিনের তারিখ রাখা উচিৎ নয়। শুধু তাই নয়, অন্য কারোর সঙ্গে তা শেয়ার করা উচিৎ নয় বলেও পরামর্শ সাইবার বিশেষজ্ঞদের।

ভুল কোনও ওয়েবসাইটে ক্লিক করছেন না তো?

ভুল কোনও ওয়েবসাইটে ক্লিক করছেন না তো?

ওয়েবসাইট থেকেও সাইবার হামলার শিকার হতে পারেন আপনি। ফলে যে কোনও ওয়েবসাইরে ক্লিক করার আগে অবশ্যই দেখে নিন ওই ওয়েবসাইট "https" থেকে শুরু হচ্ছে কিনা। এছাড়াও আরও ঘটনা থেকে আপনার প্রোফাইলে হতে পারে সাইবার হামলা। ফলে সবদিক থেকে নিজেদের এবং নিজের সমস্ত অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখা প্রয়োজন

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Want to avoid cyber attacks? Here's are tips
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X