• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০ হাজার কোটি টাকার মামলায় আন্তর্জাতিক আদালতে ভোডাফোনের কাছে হার কেন্দ্রের!

আন্তর্জাতিক আদালতে কেন্দ্রীয় সরকার বনাম ভোডাফোন মামলায় জয় পেল ভোডাফোন । সিঙ্গাপুরের এক আন্তর্জাতিক আদালতে মামলার রায় এসেছে টেলিকম সংস্থার পক্ষে। ১২ হাজার কোটি টাকার বকেয়া কর ও ৭,৯০০ কোটি টাকার আর্থিক জরিমানা বিষয় থেকে সাময়িক স্বস্তি পেল ভোডাফোন।

২০১৬ সালে ভোডাফোন মামলা করে কেন্দ্রের বিরুদ্ধে

২০১৬ সালে ভোডাফোন মামলা করে কেন্দ্রের বিরুদ্ধে

২০১৬ সালে ভোডাফোন সিঙ্গাপুর আন্তর্জাতিক আরবিট্রেশন সেন্টারে সরকারের সঙ্গে বিরোধ নিয়ে আবেদন করেছিল। এয়ারওয়েভ ব্যবহার ও লাইসেন্সের ফি-র জন্য কেন্দ্রের দাবি করা কর সংক্রান্ত বিষয়ে আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয়েছিল ভোডাফোন। আজ সেই মামলার রায় এসেছে ভোডাফোনের পক্ষে।

সমস্যার দীর্ঘমেয়াদী কোনও সমাধান এখনও হয়নি

সমস্যার দীর্ঘমেয়াদী কোনও সমাধান এখনও হয়নি

ভোডাফোনের এক সূত্র জানিয়েছে, আদালতের মতে, ভোডাফোনের উপর ভারত সরকার যে করের দায় চাপিয়ে দিচ্ছে তাতে ভারত এবং নেদারল্যান্ডসের মধ্যে বিনিয়োগ চুক্তির লঙ্ঘন হচ্ছে। বিশাল অঙ্কের ঋণগ্রস্ত এই টেলিকম সংস্থা চলতি মাসের শুরুতেই কিছুটা স্বস্তির নিশ্বাস ফেলেছিল। সুপ্রিম কোর্ট সরকারের বকেয়া কর মেটানোর জন্য ১০ বছর সময় দিয়েছিল টেলিকম সংস্থাগুলিকে। কিন্তু সমস্যার দীর্ঘমেয়াদী কোনও সমাধান এখনও হয়নি।

সুপ্রিম কোর্টের রায়ে বিপত্তি

সুপ্রিম কোর্টের রায়ে বিপত্তি

ভারতে যতগুলি টেলিকম সংস্থা রয়েছে, প্রত্যককে এয়ার ওয়েভ ব্যবহারের মাশুল অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউয়ের ৩-৫ শতাংশ ও লাইসেন্স ফি বাবদ অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউয়ের ৮ শতাংশ সরকাররে দেওয়ার কথা। দীর্ঘদিন ধরে এই অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউয়ের সংজ্ঞা নিয়ে মতবিরোধ ছিল। কিন্ত গত বছর সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, সংস্থার সব ধরনের আয়ই যুক্ত হবে অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউয়ের সঙ্গে।

কলকাতা : বিধাননগর পুরসভায় আগুন,ঘটনাস্থলে দমকলের ৩ টি ইঞ্জিন

বাংলায় প্রভাব বাড়ছে এআইএমআইএম-এর, ২১-এর আগে বিহার ভোটে সেমিফাইনাল খেলবেন ওয়েইসি

English summary
Vodafone has won an international arbitration case against Indian govt in a Rs 20,000 crore tax dispute
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X