• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মারণ করোনার ব্যাপকতা অনেকটাই কমাতে পারে ভিটামিন-ডি ? নয়া গবেষণা কী বলছে বিশদে জানুন

  • |

কিছুদিন আগেই ইউশিকাগো মেডিসিন নামক একটি সংস্থার সমীক্ষায় উঠে এসেছিল শরীরের রোগ প্রতিরোধী ক্ষমতা ও ভিটামিন-ডি-এর যোগসূত্রের কথা। এবার সেই গবেষণার সত্যতার উপরেই জোর দিলেন বস্টন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন-ডি-র উপস্থিতিতে করোনা সংক্রমণের মাত্রা অনেকটাই কমাতে পারে বলে জানাচ্ছেন তারা।

কৃত্রিম অক্সিজেনের চাহিদা কমিয়ে আনতেও অসামান্য ভূমিকা রাখে ভিটামিন-ডি

কৃত্রিম অক্সিজেনের চাহিদা কমিয়ে আনতেও অসামান্য ভূমিকা রাখে ভিটামিন-ডি

শরীরে কৃত্রিম অক্সিজেনের চাহিদা কমিয়ে আনতেও যে ভিটামিন ডি-র জুড়ি মেলা ভার তা একবাক্যে শিকার করে নিচ্ছেন বস্টন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।ওই গবেষণাতেই দেখা যাচ্ছে, ৪০ বছরের ঊর্ধ্বে শরীরে সঠিক মাত্রায় ভিটামিন-ডি এর উপস্থিতি থাকা সত্ত্বেও মারা গেছেন ৯.৭% রোগী। অন্যদিকে ২০% মৃত রোগীর শরীরে ভিটামিন-ডি-এর অভাব লক্ষ্য করা গেছে।" গবেষকরা আরও জানিয়েছেন, "পরীক্ষা করে দেখা গেছে, ভাইরাসের আক্রমণের জবাবে শরীরে সাইটোকিন ঝড় শুরু হলে তা সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে অপরিহার্য এই ভিটামিন-ডি।" এই গবেষণার নেতৃত্বে ছিলেন বস্টন বিশ্ববিদ্যালয়ের ওষুধ বিভাগ ও শারীরবিজ্ঞানের অধ্যাপক ডঃ মাইকেল এফ. হলিক।

২৩৫ জন রোগীর নমুনা পরীক্ষা

২৩৫ জন রোগীর নমুনা পরীক্ষা

ডঃ মাইকেলের মতে, "২৫-হাইড্রক্সিভিটামিনের হিসেব অনুযায়ী, শরীরে ভিটামিন-ডি পর্যাপ্ত পরিমাণে থাকলে জ্বালা যন্ত্রণার পরিমাণও অনেকটাই কমে। একইসাথে সংক্রমণকালে দেহে প্রবেশ করা এসিই-২ প্রোটিনের মাত্রা কমায় এই ভিটামিন-ডি। ফলে কমে আসে সংক্রমণের ব্যাপকতা।" এই পরীক্ষা চলাকালীন প্রায় ২৩৫ জন চিকিৎসাধীন কোভিড রোগীর নমুনা পরীক্ষা করা হয়েছে বলেও জানিয়েছেন গবেষকেরা।

 শরীরে ভিটামিন-ডি-এর প্রয়োজনীয়তা কেমন?

শরীরে ভিটামিন-ডি-এর প্রয়োজনীয়তা কেমন?

শরীরের রোগ প্রতিরোধী ক্ষমতা বৃদ্ধিতে ভিটামিন-ডি-এর যে ভূমিকা রয়েছে, তা প্রায় সর্বজনবিদিত। সম্প্রতি বস্টনের গবেষকরা জানিয়েছেন, শরীরে ব্যাকটেরিয়া ও ভাইরাসের প্রবেশ ঘটলে রোগ প্রতিরোধী কোষগুলিকে জাগিয়ে তোলে ভিটামিন-ডি। রেনিন-অ্যাঙ্গিওটেনসিন ও এসিই-২-এর মাত্রা নিয়ন্ত্রণ করে রক্তে সাইটোকিন ঝড় প্রতিরোধ করে এই ভিটামিন। ফলে আমরা বলতেই পারি যে রোগ প্রতিরোধক শক্তি হিসেবে ভিটামিন-ডি-এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কোভিড প্রতিরোধী পাঁচিল তুলতেও অসামান্য অবদান ভিটামিন ডি-র

কোভিড প্রতিরোধী পাঁচিল তুলতেও অসামান্য অবদান ভিটামিন ডি-র

নয়া রিপোর্ট অনুযায়ী, গবেষণার আওতায় থাকা রোগীদের মাত্র ৩২.৮%-এর মধ্যে পর্যাপ্ত ভিটামিন-ডি-এর দেখা মিলেছে। গবেষকদলের মতে, "যাঁদের দেহে পর্যাপ্ত ভিটামিন-ডি ছিল, তাঁদের দেহে কোভিড মারাত্মক অবস্থায় পৌঁছাতে পারেনি। তাঁদের দেহকোষেও পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন পৌঁছেছে অনায়াসে।" ভিটামিন ডি-র সঙ্গে অনেকের শরীরে থাকা পর্যাপ্ত পরিমাণে লিম্ফোসাইটও যৌথ ক্রিয়ায় মৃত্যুর মুখ বাঁচিয়েছে অনেক করোনা আক্রান্তকে। এমনটাই ধারণা বিশেষজ্ঞদের।

কলকাতাঃ রাজ্যপালকে ৯ পাতার চিঠিতে কড়া ভাষায় আক্রমণ মুখ্যমন্ত্রীর

শক্তি বাড়ল বিজেপির! গেরুয়া শিবিরে যোগ সিপিএম-এর ৩ বারের প্রাক্তন বিধায়কের

{quiz_369}

English summary
vitamin d can significantly reduce the prevalence of coronavirus in human bosy know in detail about new research
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X