• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পুনের ভাইরোলজিস্ট গর্ভবতী অবস্থায় তৈরি করে ফেললেন ভারতের প্রথম করোনা ভাইরাস টেস্টিং কিট

  • By
  • |

সারা বিশ্বজুড়ে করোনা ভাইরাস যেভাবে ছড়িয়েছে তা এককথায় নজিরবিহীন। বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা সাত লক্ষ পেরিয়ে গিয়েছে। মৃত ইতিমধ্যে ৩৩ হাজারের বেশি মানুষ। ভারতে আক্রান্তের সংখ্যা হাজার পেরিয়েছে। এই অবস্থায় সারাদেশে যখন ২১ দিনের লকডাউন চলছে তার মধ্যেই আশার বাণী শোনালেন পুনের এক ভাইরোলজিস্ট। তাঁর নাম মৃণাল দখাবে ভোঁসলে। তিনি ভারতের প্রথম করোনাভাইরাস টেস্টিং কিট তৈরি করেছেন।

পুনের ভাইরোলজিস্ট তৈরি করেছেন ভারতের প্রথম করোনা টেস্টিং কিট

জানা গিয়েছে এই মৃণাল পুনের মাই ল্যাব ডিসকভারি নামে একটি ভারতীয় ডায়াগনস্টিক ফার্মের প্রধান। তিনি যে টেস্টিং কিট তৈরি করেছেন তা দিয়ে একশোটি স্যাম্পল নেওয়া যাবে। এবং যাতে খরচ পড়বে মাত্র বারোশো টাকা। যার খরচ বর্তমানে প্রায় পাঁচ হাজার টাকার কাছাকাছি।

মৃণাল গত ফেব্রুয়ারিতে এই টেস্টিং নিয়ে কাজ শুরু করেন। এবং গর্ভবতী থাকা অবস্থাতেও নিজের কথা না ভেবে দেশের কথা ভেবে তিনি কাজ করেছেন। এবং গত ১৮ মার্চ তাঁর এই গবেষণা তিনি পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে পাঠান। এবং দেখা গিয়েছে তার এই গবেষণা সফল। যার ফলে আগামী কয়েকদিনের মধ্যেই ভারতে পর্যাপ্ত পরিমাণ টেস্টিং কিট তৈরি করা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।

এই মুহূর্তে ভারতে দ্রুত হারে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। এবং আগামী কয়েকদিনে তা আরও অনেকটাই বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। এই অবস্থায় মৃণালের গবেষণা যে ভারতবাসীদের বাঁচাবে তা নিঃসন্দেহে বলে দেওয়া যায়।

English summary
Virologist Minal Dakhave Bhosale made India's first Coronavirus testing kit in Pune
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X