• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দিল্লির দূষণ রোধে আরও কড়া কেন্দ্র! নয়া আইন অমান্যে জেলের পাশাপাশি হতে পারে ১ কোটি টাকা জরিমানা

  • |

অক্টোবর-নভেম্বরের শুরুতে প্রতিবছরই ভয়াবহ বায়ুদূষণের কবলে পড়তে দেখা যায় দিল্লি সহ আশেপাশের একাধিক রাজ্যকে। আর দূষণ নিয়ন্ত্রণে প্রতিবারই বড়সড় প্রশ্ন চিহ্নের সামনে পড়ে রাজ্য তথা কেন্দ্র সরকারের ভূমিকা। সম্প্রতি এই প্রসঙ্গে সুপ্রিম কোর্টের সমালোচনার মুখে পড়ে অবশেষে দিল্লি-এনসিআরে কড়া আইন প্রণয়নের পথে এগোচ্ছে কেন্দ্র সরকার।

দূষণ নিয়ন্ত্রণে বড়সড় পদক্ষেপ কেন্দ্রর

দূষণ নিয়ন্ত্রণে বড়সড় পদক্ষেপ কেন্দ্রর

প্রসঙ্গত উল্লেখ্য, দূষণ রোধে শীঘ্রই নতুন আইন তৈরির পাশাপাশি একটি বিশেষজ্ঞ কমিশন তৈরির কথাও গত সপ্তাহেই সুপ্রিম কোর্টে জানায় কেন্দ্র। এবার তারই চূড়ান্ত খসড়া তৈরি হয়ে গেছে বলে জানা যাচ্ছে। সূত্রের খবর, দূষণ প্রতিরোধী নয়া আইনের প্রয়োগ সঠিক ভাবে হচ্ছে কিনা তা আগামীতে তার দেখভালের দায়িত্বও থাকবে ১৮ সদস্যের এই কমিশনের উপর।

আইন না মানলে ১ কোটি টাকা জরিমান, ৩ বছরের জেলের নিদান

আইন না মানলে ১ কোটি টাকা জরিমান, ৩ বছরের জেলের নিদান

রাজধানী এলাকায় বায়ু দূষণ নিয়ন্ত্রণে গঠিত এই নয়া কমিশনের সঙ্গে সহযোগিতা না করলে কোনও ব্যক্তি বা সংস্থার ৫ বছরের কারাদণ্ড, এমনকী ১ কোটি টাকা পর্যন্ত জরিমানাও করা হতে পার বলে জানা যাচ্ছে। দিল্লির সংলগ্ন পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশের মতো আশপাশের রাজ্যগুলিতেও বায়ুদূষণ রোধে কাজ করবে এই কমিশন। এদিকে ন্যাশনাল সেন্টার ফর ডিজ়িজ় কন্ট্রোল জানিয়েছে, শীতের মরসুমে দিল্লিতে প্রতিদিন নয়া করোনা আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ছুঁতে পারে। এদিকে আবার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সমীক্ষা বলছে, বাতাসে প্রতি ঘনমিটারে এক মাইক্রোগ্রাম দূষণ বাড়লেই কোভিডে মৃত্যুর পরিমাণ প্রায় ৮ শতাংশ পর্যন্ত বাড়তে পারে।

দিল্লিতে বায়ুদূষণের বাড়বাড়ন্তের পিছনে কোন কোন কারণকে দায়ী করছেন বিশেষজ্ঞরা ?

দিল্লিতে বায়ুদূষণের বাড়বাড়ন্তের পিছনে কোন কোন কারণকে দায়ী করছেন বিশেষজ্ঞরা ?

শীতের মরসুমে দিল্লি ও সন্নিহিত সমস্ত রাজ্যগুলিতে বায়ুদূষণের বাড়বাড়ন্তের পিছনে প্রধানত বেআইনি ভাবে খোড় পোড়ার কারণেই কাঠ গোড়ায় তুলেছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি যানবাহনের অত্যধিক ব্যবহারকেও দায়ী করেছেন তার। এদিকে এই বিষয় সহ রাজধানীর বায়ুদূষণ নিয়ন্ত্রণে আনতে সুপ্রিম কোর্ট গত ১৬ অক্টোবর প্রাক্তন বিচারপতি মদন বি লোকুরকে এক সদস্যের কমিশন হিসেবে নিয়োগ করে। এদিকে সুপ্রিম কোর্টের এই পদক্ষেপের পরেই প্রস্তাবিত কমিশনের কথা সুপ্রিম কোর্টকে জানায় কেন্দ্র।

কেমন হবে এই ১৮ সদস্যের বিশেষ কমিশনের গঠন

কেমন হবে এই ১৮ সদস্যের বিশেষ কমিশনের গঠন

এদিকে ১৮ সদস্যের এই কমিশনের নেতৃত্বে থাকবেন একজন পূর্ণসময়ের চেয়ারপার্সন। যিনি এর আগে ভারত সরকারের সচিব বা কোনও না কোনও রাজ্যের মুখ্যসচিবের দায়িত্ব সামলেছেন। এছাড়াও এই কমিশনের ১৮ জনের মধ্যে দশ জনই হবেন আমলা স্থানীয় কর্তাব্যক্তি। কেন্দ্রীয় সূত্রে খবর, আগামী তিনবছরের জন্যই এই কাজের দায়িত্ব সামলে বর্তমানে নিয়োগপ্রাপ্ত ব্যক্তিরা। অন্যদিকে তাদেক নিয়োগের দায়িত্ব থাকবেন কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী। তাকে এই কাজে সাহায্য করবেন আরও তিন কেন্দ্রীয় মন্ত্রী এবং মন্ত্রি পরিষদীয় সচিবেরা।

ক্যানসারের উপর করোনা থাবা, জীবনযুদ্ধে হার মানলেন ডেপুটি স্পিকার সুকুমার হাঁসদা

English summary
violation of new anti pollution law in delhi could result in fine of rs 1 crore 3 years in jail
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X