• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আত্মনির্ভর ভারত, গয়না বিক্রি করে রাস্তা নির্মাণের অর্থ সংগ্রহ করল অন্ধ্রের আদিবাসী গ্রাম

আম জনতাকে পরিষেবা দেওয়া ও তাঁদের অভাব–অভিযোগ শোনা, যে কোনও রাজ্য সরকারের এটাই প্রধানত কাজ। আর যে কারণে নাগরিকরা ভোট দিয়ে রাজ্যের দায়িত্বে বসায় সরকারকে। অন্ধ্রপ্রদেশের সঙ্গে তাদের গ্রামকে যুক্ত করবে এমন একটি রাস্তার আশায় গ্রামবাসীরা বহু দশক দীর্ঘ অপেক্ষা করেন কিন্তু একের পর এক সরকার দায়িত্বে বসলেও এই প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হয়েছে। অবশেষে চিন্তামালা গ্রামের বাসিন্দারা নিজেরাই সেই রাস্তা তৈরি করবে বলে সিদ্ধান্ত নিয়েছে।

রাস্তা তৈরি হলে সুবিধা পাবে গ্রামবাসীরা

রাস্তা তৈরি হলে সুবিধা পাবে গ্রামবাসীরা

সালুরু মন্ডলের কোডামা পঞ্চায়েত এলাকার দরিদ্র জনগোষ্ঠীর আদিবাসী গ্রামের ১৪ জন আবাসিক প্রত্যেকে ২০০০ টাকা করে দিয়েছে এবং ১০ লক্ষ টাকা সংগ্রহ করেছে। অনেক গ্রামবাসী এই অর্থ জোগাড় করার জন্য তাঁদের গয়না বিক্রি করেছে। এই রাস্তা শেষ হওয়ার পর এই গ্রামগুলিকে সাগুমারি গ্রামের সঙ্গে সংযুক্ত করবে যেখানে রাজ্যের অন্যান্য অংশ সংযুক্ত হওয়ার মত উপযুক্ত রাস্তা রয়েছে। অন্ধ্র-ওড়িশা সীমান্তে অবস্থিত আদিবাসী অধ্যুষিত গ্রাম কোডামায় ১৫০ জনের বাড়ি রয়েছে, বর্ষার এই মরশুমে গ্রামবাসীদের জীবন আরও দুর্বিষহ হয়ে উঠেছে। বিশেষ করে স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা পরিচালনা করা খুবই কঠিন হয়ে পড়েছে। গ্রামবাসীরা সাধারণত ৫ কিমি হেঁটে, পাহাড়ের ওপরের জঙ্গল অতিক্রম করে পরিবহন পাওয়ার জন্য কাছাকাছি জায়গায় পৌঁছায়।

অসুস্থ বা অন্তঃসত্ত্বাকে হাসপাতালে নিয়ে যাওয়া কঠিন ছিল

অসুস্থ বা অন্তঃসত্ত্বাকে হাসপাতালে নিয়ে যাওয়া কঠিন ছিল

অন্তঃসত্ত্বা বা অসুস্থ রোগীকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য স্লিং ব্যবহার করা হয়। ওই ব্যক্তি বা মহিলাকে স্লিংয়ে বহন করে অ্যাম্বুলেন্স চলাচল করতে পারে এমন ধাতব রাস্তায় নিয়ে আসা হয়। বিগত ৭৩ বছরের স্বাধীনতার বেশি সময় ধরে এইসব গ্রামবাসীরা বিভিন জনপ্রতিনিধি ও সরকারি আধিকারিকদের কাছে তাঁদের সমস্যা নিয়ে গিয়েছেন কিন্তু কোনও ফল পাননি। এরপর গ্রামবাসীরা সিদ্ধান্ত নিয়েছেন যে তাঁরা ‘‌আত্মনির্ভর'‌ হবেন।

১০ লক্ষ টাকা সংগ্রহ

১০ লক্ষ টাকা সংগ্রহ

গ্রামবাসীরা সম্প্রতি একটি বৈঠক করেন এবং সিদ্ধান্ত নেন যে প্রত্যেক পরিবার থেকে ২০০০ টাকা করে সংগ্রহ করবেন, তাহলে মোট ১০ লক্ষ টাকা সংগ্রহ হবে। ওই অর্থ দিয়ে ইতিমধ্যেই পাহাড়ের ওপরে ৫ কিমি রাস্তা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে।

গয়না বিক্রি করে টাকা জোগাড়

গয়না বিক্রি করে টাকা জোগাড়

অনেক আদিবাসী পরিবারই তাদের জমানো কিছু গয়না বিক্রি করে ২০০০ টাকা রাস্তা তৈরির জন্য জোগাড় করেছে। তবে আদিবাসীদের এই উদ্যোগের কথা শোনার পর সংহত উপজাতি উন্নয়ন সংস্থা এই গ্রামে রাস্তা, জল ও স্যানিটেশন সুবিধার জন্য ১০ লক্ষ টাকা তহবিলের প্রতিশ্রুতি দিয়েছে।

আধার কার্ড আপ-টু-ডেট করতে গেলে এবার থেকে লাগবে ১০০ টাকা

করোনার ধাক্কা জিএসটি আদায়ে, ২.৩৫ লক্ষ কোটি টাকা ঘাটতি পূরণে দিশাহীন মোদী সরকার

English summary
villagers sold ornaments raised money to construct road
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X