• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ল্যান্ডিং সাইটের মাত্র পাঁচশো মিটারের মধ্যেই চন্দ্রপৃষ্ঠ ছোঁয় বিক্রম ল্যান্ডার

  • |

শেষ মুহূর্তে নিয়ন্ত্রণ হারিয়ে একশো কোটি ভারতীয়র আশাভঙ্গ করে চাঁদের বুকে হারিয়ে গিয়েছিল ল্যান্ডার বিক্রম। ভারতের চন্দ্রযান ২ এর সলিল সমাধি হয়ে গিয়েছিল সেই মুহূর্তেই। তবে চূড়ান্ত রিপোর্ট না আসা অবধি নিশ্চিত হতে পারছিলেন না ইসরোর বিজ্ঞানীরা। প্রার্থনা করছিলেন সকলে যে বিজ্ঞানকে ছাপিয়ে কিছু অলৌকিক হয়ে যাক এবং ভারতের মহাকাশযানের ল্যান্ডার নিশ্চিন্তে পা দিক চাঁদের মাটিতে। তবে তা হয়নি। চাঁদের মাটিতে হারিয়ে গিয়েছে বিক্রম।

কী বলছে কেন্দ্র

কী বলছে কেন্দ্র

লোকসভায় লিখিত জবাবে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন, চন্দ্রপৃষ্ঠে নামার প্রথম ভাগ মসৃণ ছিল। ৩০ কিমি থেকে ৭.৪ কিমি দূরত্ব পর্যন্ত তা দারুণভাবে নেমেছিল। গতিও অনেক কমিয়ে আনা হয়েছিল। এরপর বাকী ছিল দ্বিতীয় ভাগ যা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

কাছাকাছি অবতরণ

কাছাকাছি অবতরণ

আর সেখানেই গোলমাল হয়। তবে চন্দ্রপৃষ্ঠে যেখানে নামার কথা ছিল তার ৫০০ মিটারের মধ্যে নেমেছে চন্দ্রযান। তার আগের অবস্থায় চন্দ্রযানের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এবং পরে তার আর কোনও সন্ধান পাওয়া যায়নি।

অভিযান সফল

অভিযান সফল

যদিও ইসরো ও কেন্দ্রের দাবি, প্রযুক্তিগত পরীক্ষণ, অরবিটাল ম্যানুভার, ল্যান্ডার আলাদা হয়ে যাওয়া সহ নানা কাজ সাফল্যের সঙ্গে চন্দ্রযান ২ করেছে। যা অবশ্যই বড় সাফল্য বলে মনে করা হচ্ছে। ফলে এই অভিযান কোনওভাবেই অসফল বলে মনে করছে না ইসরো।

English summary
Vikram lander of Chandrayaan 2 hard-landed within 500 metres of landing site
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X