• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভিডিও কল করছেন, অজান্তেই আইএসডি রেটে মাশুল গুনতে হতে পারে! কী বলছে ট্রাই?

শুধু ভারত নয়, সারা বিশ্বেই করোনা লকডাউনের আবহে ব্যপক জনপ্রিয় হয়েছে জুম ভিডিও কল অ্যাপ। বাড়ি থেকে অফিসের মিটিংয়ে যোগ দেওয়ার ক্ষেত্রে মাইক্রোসফটের অ্য়াপও ব্যবহার করছেন অনেকেই। তবে এবার ট্রাই ও টেলকস-এর তরফে গ্রাহকদের সাবধান করে দিয়ে জানানো হল, বিদেশি নম্বরে যদি ডায়াল-ইন ফিচার থেকে ভিডিও কল করা হয় এই অ্যাপগুলির মাধ্যমে, সেক্ষেত্রেও আইসডি রেটে মাশুল গুণতে হতে পারে আপনাকে।

ভিডিও কল করছেন, অজান্তেই আইএসডি রেটে মাশুল গুনতে হতে পারে!

এদিকে কয়েকদিন আগেই সরকারের তরফে জানানো হয়, জুম অ্যাপটি ব্যবহার নিরাপদ নয়। করোনা সংক্রমণ রুখতে প্রায় সারা বিশ্বেই এখন লকডাউন পরিস্থিতি। সেই অবস্থায় প্রায় সব জায়গার অফিসেই চলছে ওয়ার্ক ফ্রম হোম। এহেন সময় মিটিং অ্যাপ ভিডিয়ো কনফারেন্সিং প্ল্যাটফর্ম হিসেবে বেশ জনপ্রিয় হয়ে ওঠে জুম।

লকডাউনের সময়ে জুম অ্যাপটি বহু মানুষের অবসর যাপনের সঙ্গী হয়ে উঠছে। এই পরিস্থিতিতে সরকার জানিয়েছেন, এরপরেও যাঁরা জুম ব্যবহার করতে চাইবেন তাঁদের জন্য একটি গাইডলাইন দেওয়া হয়। গাইডলাইনে বলা হয়েছে অধিকাংশ সেটিংস ঠিক করা যাবে ওয়েবসাইটের মাধ্যমে জুম অ্যাকাউন্টে লগ ইন করে কিংবা ফোন বা কম্পিউটার/ল্যাপটপে অ্যাপটি ইনস্টল করে।

জুম-এরও অধিকাংশ সার্ভার চিনে অবস্থিত। এই বিষয়ে কেন্দ্রের তরফে বলা হয়, 'ব্যবসা ক্ষেত্র কিংবা সরকারি ক্ষেত্র অথবা অন্য কোনও ক্ষেত্র যেখানে গোপনীয়তা একান্ত প্রয়োজন সেখানে এই সফটওয়্যারটি একেবারেই ব্যবহার করা উচিত নয়। এমনকী ব্যক্তিগত ব্যবহারের ক্ষেত্রেও এটি নিরাপদ নয়।'

কলেজের অনলাইন অ্যাডমিনেশনে নেওয়া যাবে না টাকা, সাফ জানালেন শিক্ষামন্ত্রী

স্বাধীনতা নয়, জুটেছিল পরাধীনতা! ১৪ অগাস্ট কালো দিবস পালন করবেন বালোচ-সিন্ধি-কাশ্মীরিরা

English summary
Video Calls in online meeting apps could incur ISD charges by Telcos and TRAI
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X