• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গেরুয়া শিবিরে ডামি ভোট প্র্যাকটিস, ফেল ১৬ জন, সন্ধেয় উপরাষ্ট্রপতি নির্বাচনের চূড়ান্ত ফল

আজ উপরাষ্ট্রপতি নির্বাচন। ফল জানা যাবে বিকেলই। অ্যাডভান্টেজ বিজেপি। অর্থাৎ অনেক এগিয়ে বিজেপির বেঙ্কাইয়া নাইডু। সংসদের দুই কক্ষ মিলিয়ে এনডিএ অর্থাৎ বিজেপি ও তার সহযোগী দলগুলির সদস্য সংখ্য়া অনেক বেশি থাকায় জয় প্রায় নিশ্চিৎ বিজেপির বেঙ্কাইয়া নাইডুর।

১০ অগাস্ট দায়িত্ব নেবেন নতুন উপরাষ্ট্রপতি।

সন্ধেয় উপরাষ্ট্রপতি নির্বাচনের চূড়ান্ত ফল

বেলা ১০টা থেকে শুরু হয়ে গেছে ভোট দান। সংসদের উভয় কক্ষের নির্বাচিত ও মনোনীত সব সদস্যরা তাঁদের ভোটাধিকার প্রয়োগ করছেন। বিকেল ৫টা পর্যন্ত ভোটদান চলার পর ফল প্রকাশ। ভোটের জন্য প্রস্তুত বিশেষ একটি কলমে পছন্দের প্রার্থীকে চিহ্নিত করছেন 'হাইপ্রোফাইল' ভোটাররা।

লোকসভা ও রাজ্যসভা মিলিয়ে সাংসদ সংখ্যা ৭৯০। তবে দুই কক্ষেই দুটি আসন ফাঁকা আছে। আইনি কারণে লোকসভার বিজেপি সাংসদ ছেদি পাসোয়ান ভোট দিতে পারবেন না। নতুন করে বিজেপির সমর্থনে মুখ্যমন্ত্রী হওয়ার আগে বিরোধী প্রার্থী গোপালকৃষ্ণ গান্ধীকে সমর্থনের কথা জানিয়েছিলেন নীতীশ কুমার।

৫৪৫ সদস্যের লোকসভায় বিজেপি সদস্য ২৮১ আর এনডিএ সদস্য সংখ্যা ৩৩৭। ২৪৫ সদস্য বিশিষ্ট রাজ্যসভায় একক সংখ্যাগরিষ্ঠ বিজেপি, সদস্য সংখ্যা ৫৮। বিরোধী কংগ্রেসের ৫৭। এছাড়াও দুই কক্ষে এআইএডিএমকে, টিআরএস, ওয়াইএসআর কংগ্রেসের আরও ৬৭ জন সাংসদ রয়েছে। যার অর্থ সংসদের দুই কক্ষের ৭৯০ জন সদস্যের মধ্যে ৪৮৪ জনের সমর্থন পেতে চলেছেন নাইডু। তাঁর জিততে দরকার ৩৯৫ টি ভোট।

ভোটে জয় কার্যত নিশ্চিত জেনেও, ঢিলেমি দিতে নারাজ বিজেপি। ভোট বাতিল রুখতে শেষবেলায় ডামি ভোট প্র্যাকটিস-পর্বও চলে গেরুয়া শিবিরে। সূত্রের খবর সেখানে ১৬ জন সাংসদের ভোট বাতিল হয়।

English summary
Vice President election voting is going on in India, result will come in the evening
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X