• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আগ্রহ নেই ডেপুটেশনে! IPS অফিসারদের ঘাটতিতে ধুঁকছে বিভিন্ন কেন্দ্রীয় সংস্থা

  • |
Google Oneindia Bengali News

অফিসারের ঘাটতি নিয়েই চলতে হচ্ছে কেন্দ্রীয় সরকারকে। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে দেওয়া তথ্য অনুসারে এবছরে এখনও পর্যন্ত তিনজন আইপিএস (IPS) অফিসার (officer) কেন্দ্রীয় ডেপুটেশনের (Central Deputation) জন্য আবেদন করেছেন। তবে এই অফিসাররা সবাই পুলিশ সুপার পদ মর্যাদার। তবে ডিজি, এডিজি, আইজি, ডিআইজি পদ মর্যাদার কেউই কেন্দ্রীয় ডেপুটেশনে যাওয়ার জন্য আবেদন করেননি। রাজ্যগুলি আইএএস এবং আইপিএস অফিসারদের ডেপুটেশনে ছাড়ছে না বলেও অভিযোগ কেন্দ্রের।

ফাঁকা রয়েছে ২৬৩ টি পদ

ফাঁকা রয়েছে ২৬৩ টি পদ

স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, সারা দেশে আইপিএস পদ মর্যাদার অফিসার থাকার কথা ৪৯০০-এর আশপাশে। এর মধ্যে কেন্দ্রীয় বাহিনী এবং তদন্তকারী সংস্থায় থাকার কথা ৬৫৬ জনে। এই মুহূর্তে ১৭ টি বিভিন্ন কেন্দ্রীয় সংস্থায় ফাঁকা আইপিএস পদের সংখ্যা ২৬৩। এর বেশিরভাগ ডিআইজি ( ৯৪) এবং এসপি (১৩৭) পদ মর্যাদার। তার মধ্যে মাত্র ৩ জন কেন্দ্রীয় ডেপুটেশনে যাওয়ার জন্য আবেদন করেছেন। স্বরাষ্ট্রমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৮ সালে ১৪ সজন আইপিএস কেন্দ্রীয় ডেপুটেশনে যেতে আগ্রহ প্রকাশ করেছিলেন।

নীতি সংশোধন করেছে কেন্দ্র

নীতি সংশোধন করেছে কেন্দ্র

কেন্দ্রীয় ডেপুটেশনে আধিকারিকদের খরা কাটাতে গত ফেব্রুয়ারিতে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে আইপিএস অফিসারদের জন্য নীতি সংশোধন করা হয়। বলা হয় ন্যুনতম ১৪ বছর কাজের অভিজ্ঞতা থাকলে আইপিএসরা ডিআইজি
স্তরে নিয়োগের জন্য বিবেচিত হবেন। প্রসঙ্গত উল্লেখ্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবের নেতৃত্বে সেন্ট্রাল পুলিশ এসট্যাবলিশমেন্ট বোর্ডের মাধ্যমে কেন্দ্রীয় ডেপুটেশনের জন্য অফিসারদের মূল্য করা হয়ে থাকে।

প্রধানমন্ত্রীর দফতরের রয়েছেন ১৪ আইপিএস

প্রধানমন্ত্রীর দফতরের রয়েছেন ১৪ আইপিএস

রাজ্যসভায় সিপিআইএম সাংসদ ভি শিবদাসনের প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন, প্রধানমন্ত্রীর অফিসে রয়েছেন ১৪ জন আইপিএস। গুজরাত ও বিহার থেকে রয়েছেন দুজন করে আইপিএস অফিসার। এছাড়া উত্তরাখণ্ড, তেলেঙ্গানা, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, কর্নাটক, ছত্তিশগড়, সিকিম, মনিপুর, নাগাল্যান্ড এবং এজিএমইউটি থেকে একজন করে আইপিএস অফিসার রয়েছেন।

ঘাটতি রয়েছে আইএএস-এও

ঘাটতি রয়েছে আইএএস-এও

সংসদে ডিওপিটির তরফে জানানো হয়েছে ১ জানুয়ারি পর্যন্ত বিভিন্ন রাজ্যে ১৪৭২ টি আইএএস এবং ৮৬৪ টি আইপিএস পদ শূন্য রয়েছে। দেশের আইএএস-এর অনুমোদিত মদের সংখ্যা প্রায় ৬৭০০। সর্বভারতীয় ক্ষেত্রে কাজ করা এই অফিসারদের নিয়োগ করে ইউপিএসসি। তারা বিভিন্ন রাজ্য ক্যাডারের অধীনে কাজ করেন। এই অফিসাররা প্রধানত কেন্দ্র ও রাজ্য উভয়ের অধীনেই কাজ করে থাকেন। রাজ্য সরকারগুলিই সাধারণভাবে আইএএস অফিসারদের কেন্দ্রীয় ডেপুটেশনে পাঠায়। কেন্দ্রের তরফে প্রথাগতভাবে রাজ্য সরকারের সঙ্গে কথা বলেই আইএএসদের কেন্দ্রীয় ডেপুটেশনের জন্য তালিকা তৈরি করা হয়।

আজই গরুপাচার মামলার সাপ্লিমেন্টারি চার্জশিট CBI-র, পার্থর পরেই কি টার্গেটে কেষ্ট?আজই গরুপাচার মামলার সাপ্লিমেন্টারি চার্জশিট CBI-র, পার্থর পরেই কি টার্গেটে কেষ্ট?

English summary
Various central agencies are facing shortage of IPS officers as they are not interested in Central Deputation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X