India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পিছিয়ে গেল জ্ঞানবাপী মসজিদ মামলার শুনানি, পরবর্তী শুনানির দিন কবে জেনে নিন

Google Oneindia Bengali News

জ্ঞানবাপী মসজিদ মামলার শুনানি পিছিয়ে গেল। ২৬ মে বারাণসী আদালত মুসলিম পক্ষের আবেদন শুনবে বলে জানিয়েছেন। আজই শুনানির কথা ছিল জ্ঞাপবাপী মসজিদ মামলা। মুসলিম পক্ষের আবেদনের মামলা শোনার কথা ছিল বারাণসী আদালতের। মুসলিমদের পক্ষের ১১জন আবেদন করেছেন। ইতিমধ্যেই বারাণসীর জেলা জজ জ্ঞানবাপী মসজিদ নিয়ে অ্যাডভোকেট কমিশনারের সার্ভে রিপোর্ট গভীর আপত্তি জানিয়ে মামলার শুনানি করবেন বলে জানা গিয়েছে। হিন্দু এবং মুসলিম দুই পক্ষকে ২৬-মের আগে চাঁদের আপত্তি জানানোর যাবতীয় কারণ আদাতে জমা দিেত বলা হয়েছে।

পরবর্তী শুনানির দিন কবে জেনে নিন

ভারতীয় দণ্ডবিধিন ৭১১ ধারায় মুসলিম পক্ষ আবেদন দানিয়েছে আদালতে। তারা সর্ভে রিপোর্টের
আপত্তি জানিয়ে আবেদন করেছে। অন্যদিকে হিন্দু পক্ষের আইনজীবী দাবি করেছেন এই মসজিদ জবর দখল করে তৈরি করা হয়েছে। এদিকে আবার হিন্দু সেনার পক্ষ থেকে এই জ্ঞানবাপী মসজিদ মামা অন্যত্র সরানোর দাবি জানানো হয়েছে। হিন্দু সেনার পক্ষ থেকেই দাবি করা হয়েছিল যে যেখানে জ্ঞাপবাপী মসজিদ তৈরি করা হয়েছে সেখানে শিব মন্দির ছিল। তার প্রমাণও মিেলছে। কাজেই মসজিদ অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার দাবি জানিয়েছে তারা।

পরবর্তী শুনানির দিন কবে জেনে নিন

বারাণসীর মন্দিরের পাশেই রয়েছে এই জ্ঞানবাপী মসজিদ। এই মসজিদ শিব মন্দিরের জায়গায় তৈরি করা হয়েছে বে আদালতে মামলা করা হয়। সেই মামলাতেই আদালত ভিডিওগ্রাফির মধ্য দিয়ে আর্কিওজিকাল সর্ভে অব ইন্ডিয়াকে সার্ভে করার নির্দেশ দিয়েছিল। সেই ভিডিও গ্রাফিতে দেখা গিয়েছে মসজিদের একাধিক জায়গায় মন্দিরের নকশা রয়েছে। মসজিদের ভেতরে যে কুয়ো রয়েছে তাতে িশবলিঙ্গ রয়েছে বলে দাবি করা হয়েছে। তবে এই নিয়ে মামলা আজকের নয় ১৯৯১ সালে করা হয়েছিল প্রথম মামলা। তখনই দাবি করা হয়েছিল জ্ঞানবাপী মসজিদের ভেতরে শিবমন্দির রয়েছে। কাশী বিশ্বনাথ মন্দিরে হামলা চািলয়েছিেলন মুঘল সম্রাট ঔরঙ্গজেব। তিনিই মন্দিরের একটি অংশ ভেঙে মসজিদ তৈরি করিয়েছিেলন।

২০১৯ সােল এই জ্ঞানবাপী মসজিদে আর্কিওজিকাল সার্ভে অব ইন্ডিয়ার সমীক্ষায় স্থগিতাদেশজারি করেছিল এলাহাবাদ হাইকোর্ট। কিন্তু কাশী বিশ্বনাথ মন্দিরে বাইরে মসজিদের ভেতরে শিবমন্দির নিয়ে ফের বারাণসী আদাতে আবেদন করে হিন্দু সেনা। তাঁরা মসজিদ অন্যত্র সরিয়ে দেয়ার দাবি জানিয়েছে। সম্প্রতি হিন্দু নারীরা মসজিদের ভেতরে গৌরীমূর্তির প্রতিদিন পুজো করার দাবি জানায়। এবং তাঁরা প্রতিদিন মসজিদের পশ্চিম দেয়ালের ভেতরে থাকা মূর্তির পুজো করার অনুমতি চায়। তাই নিয়েই শোরগোল পড়ে গিয়েছে গোটা দেশে। জ্ঞানবাপী মসজিদ মামার পরেই আবার মথুরাতেও মসজিদ সরানোর দাবি উঠেছেন। এই নিয়ে আদালতে মামলা হয়েছে।

English summary
Gyanvapi Mosque case hearing
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X