• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জ্ঞানব্যাপিতে শিবলিঙ্গের পুজো, মুসলিমদের আবেদন খারিজ করল কোর্ট

Google Oneindia Bengali News

বেনারস কোর্ট অঞ্জুমান ইসলামিয়া মসজিদের কমিটির করা আবেদন নস্যাৎ করেছে। আদালত খারিজ করে দিয়েছে জ্ঞানবাপি মসজিদ প্রাঙ্গনের অধিকার হস্তান্তর করার জন্য একটি মামলার রক্ষনাবেক্ষনকে চ্যালেঞ্জ করে করা এই আবেদন জানিয়েছিল মুসলিম পক্ষ। সেই দাবি নস্যাৎ করে দিয়েছে বেনারসের আদালত।

জ্ঞানব্যাপিতে শিবলিঙ্গের পুজো, মুসলিমদের আবেদন খারিজ করল কোর্ট

আইনজীবী কিরন সিং সিভিল কাজ কোর্টে এই মামলা দায়ের করেন। ফাস্ট ট্র্যাক কোর্ট মহেন্দ্র কুমার পাণ্ডের আদালতে করা মামলাটি গ্রহনযোগ্য বলে বিবেচিত হয়। এই মামলায় কোর্ট উভয় পক্ষের যুক্তি শুনেছিল ১৫ অক্টোবর। সেটাই ছিল শেষ শুনানি। এর পর থেকে বিষয়টি বিচারাধীন ছিল। তা নিয়ে আজ আদালত রায় জানাল।

তবে এটাও ঘটনা যে এই মামলা জ্ঞানব্যাপি মসজিদে যে মামলা করা হয়েছিল ওই প্রাঙ্গনে পুজার দাবি জানিয়ে তাঁর সঙ্গে কোনও সম্পর্ক নেই।

বিশ্ব বৈদিক সনাতন সংঘের আইনজীবী অনুপম দ্বিবেদির মতে, আদালত বলেছে যে মামলাটি রক্ষাবেক্ষন যোগ্য। আগামী ২ ডিসেম্বর শুনানি হবে এই বিষয় নিয়ে। আদালত মুসলিম পক্ষ যে আপত্তি করেছিল তা খারিজ করে দিয়েছে।

এর আগে ৮ ডিসেম্বর এই বিষয়ে রায় দেবার কথা ছিল আদালতের। প্রি-সাইডিং অফিসার ছিলেন ছুটিতে। তাই তা হয়নি। ১৪ তারিখ দেই রায় দেওয়া হয় ।

এই মামলায় কিরণ সিং মুলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা , মসজিদের এলাকা হিন্দুদের কাছে হস্তান্তর, শিবলিঙ্গের পূজা করার অনুমতি চেয়েছিলেন। উভয় পক্ষই যুক্তি তর্কের শেষে তাঁদের কপি দাখিল করেছে।

এবার ঘটনা হল এই জ্ঞানব্যাপি মদজিদ নিয়ে এই বছরের শুরু থেকেই বিতর্ক চলছে। আচমকাই দাবি করা হয় যে মসজিদের বাইরে হিন্দু দেবদেবী আছে তাই ভিতরেও রোজ পূজা করতে দিতে হবে। এরপর দাবি ওঠে ভিতরে শিবলিঙ্গ রয়েছে। সেই দাবির জন্য পরীক্ষার নির্দেশ দেওয়া হয়। সেখানে শিবের লিঙ্গের মতো দেখতে এমন একটি বস্তু ভিডিওতে মেলে।

বিতর্ক শুরু হয় সেটি আদৌ শিবলিঙ্গ কি না। মুসলিম পক্ষ বলে দেয় যে ওটি উজুখানার ফোয়ারা। ওখানে হাত পা ধোয়া হয়। হিন্দুরাও ছাড়ার পাত্র নয়। শেষে সুপ্রিম কোর্ট এসে সেখানে প্রবেশ পুরোপুরি ভাবে নিষেধ করে দেয়। তা নিয়েও পালটা মামলা হয় । জেলা আদালত বলে যে সুপ্রিম কোর্টের আদেশ লঙ্ঘন করে এমন কিছু রায় দেওয়া যাবে না।

ED-CBI পর্যাপ্ত নয়, নামতে হবে সাধারণ মানুষকে! আদিবাসীদের ভালবাসার ভান মমতার, বিস্ফোরক মহঃ সেলিম ED-CBI পর্যাপ্ত নয়, নামতে হবে সাধারণ মানুষকে! আদিবাসীদের ভালবাসার ভান মমতার, বিস্ফোরক মহঃ সেলিম

English summary
Varanasi court disqualify the plea of Muslims
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X