• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কয়লা কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত বাজপেয়ী আমলের মন্ত্রী দিলীপ রায়

মঙ্গলবার বিশেষ আদালত কয়লা দুর্নীতি কাণ্ডে দোষী সাব্যস্ত করলেল প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দিলীপ রায়কে। তিনি অটল বিহারি বাজপেয়ীর আমলে কয়লা মন্ত্রী ছিলেন। তিনি ছাড়া আরও অন্যান্যদের ওই দুর্নীতিতে দোষী সাব্যস্ত করা হয়। প্রসঙ্গত, ১৯৯৯ সালে ঝাড়খণ্ডে কয়লা ব্লক বরাদ্দ নিয়ে অনিয়মের অভিযোগ ওঠে।

কয়লা কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত বাজপেয়ী আমলের মন্ত্রী দিলীপ রায়

বিশেষ বিচারপতি ভারত পরাসর তাঁর রায়ে দিলীপ রায়কে অপরাধমূলক ষড়যন্ত্র সহ অন্যান্য অপরাধে দৌষী সাব্যস্ত করেন। এই রায়ে বলা হয়েছে, '‌কেন্দ্র সরকারের পক্ষে মন্ত্রীর দ্বারা ক্ষমতা প্রয়োগের বিষয়টি আইন অনুসারে হওয়া উচিত এবং একই সঙ্গে তাঁর দায়িত্ব ছিল তাঁর অধীনস্ত কর্মকর্তারা যাঁরা কাজ করছেন তাঁরাও যাতে আইন মেনে কাজ করেন তা নিশ্চিত করা।’‌ রায়ে এও বলা হয় যে কেন্দ্রীয় মন্ত্রী সেই সময় তাঁর কর্তব্য পালনে ব্যর্থ হয়েছেন এবং নিজের পদের প্রতি অসৎ আচরণ করেছেন।

সিবিআইয়ের বিশেষ আদালত তৎকালীন কয়লা মন্ত্রকের দুই আধিকারিক প্রদীপ কুমার ব্যানার্জি ও নিত্য নন্দ গৌতম, ক্যাস্ট্রন টেকনোলজি লিমিটেডের কর্ণধার মহেন্দ্র কুমার আগরওয়াল ও ক্যাস্ট্রন খনিকেও দোষী সাব্যস্ত করে। এই মামলার পরবর্তী শুনানি হবে ১৪ অক্টোবর।

১৯৯৯ সালে ঝাড়খন্ড, গিরিডি–র ব্রহ্মডিহা পরিত্যক্ত ১০৫.‌১৫৩ হেক্টর কয়লা ব্লকের বিলি বন্টন নিয়ে অস্বচ্ছতার অভিযোগ ওঠে। যা নিয়ে পরবর্তী সময়ে তদন্ত শুরু হয়। ২০১৭ সালে স্পেশাল সিবিআই কোর্টে তাঁদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিলো।

Positive Story: পশ্চিম মেদিনীপুরঃ হাতির হামলায় মৃত্যুতে মিলবে চাকরিঃ মুখ্যমন্ত্রী

বিজেপির জোটসঙ্গী AIADMKএর দলিত বিধায়কের ব্রাহ্মণ কন্যাকে বিয়ে! কনের বাড়িতে কোন ঘটনা ঘটল

English summary
vajpayee era minister dilip ray convicted of coal scam
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X