• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নয় মাস থেকে একবছরের সুরক্ষা দেবে ভ্যাকসিন, দাবি এইমস প্রধান রনদীপ গুলেরিয়ার

দেশজুড়ে করোনা ভাইরাস সংক্রমণের এখন একমাত্র আশা ভ্যাকসিন। গোটা বিশ্বে ভ্যাকসিন প্রার্থীদের এখন চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল চলছে। কিন্তু এই ভ্যাকসিন কতটা সুরক্ষিত রাখবে এবং তা কতদিন?‌ এ প্রসঙ্গে দিল্লির এইমস প্রধান ও কেভিড–১৯–এর ওপর লেখা বই '‌টিল উই উইন’‌ লেখক ও আশাবাদী ডাঃ রনদীপ গুলেরিয়া বলেন, '‌ভ্যাকসিন নেওয়ার পর তা আমাদের এক বছরের সুরক্ষা দেবে বড়জোর। নয় মাস থেকে একবছর সুরক্ষিত থাকার সম্ভাবনা রয়েছে।’‌

স্থানীয় সংক্রমণে পরিণত হবে করোনা ভাইরাস

স্থানীয় সংক্রমণে পরিণত হবে করোনা ভাইরাস

এইমস প্রধান এও জানান যে একটি বড় সংখ্যার জনসংখ্যাকে ভ্যাকসিন সুরক্ষিত রাখবে এবং সংক্রমণের চেইনকে ভেঙে দেবে। তবে তিনি ও জানিয়েছেন যে করোনা ভাইরাস পরে স্থানীয় সংক্রমণ হয়ে যাবে। গুলেরিয়া বলেন, ‘‌কোভিড-১৯ কোথাও গায়েব হবে না। কিছুদিনের জন্য এটা ছেড়ে যাবে এমনটাও নয়। আমি তো দেখতে পাচ্ছি না করোনা ভাইরাস হাওয়া হয়ে গিয়েছে। তবে এটা ক্রমে মাঝারি রোগে পরিণত হবে।'‌ ডাঃ গুলেরিয়ার মতে, ২০২৩ সালের মধ্যে এই সংক্রমণের প্রকোপ অনেকটাই কমবে এবং হু-এর মহামারি শেষ হয়ে গিয়েছে এই ঘোষণার অনেক আগেই এই বদল আসবে।

কোভিশিল্ড ভ্যাকসিন

কোভিশিল্ড ভ্যাকসিন

ভারত প্রতীক্ষার প্রহর গুনছে কমপক্ষে পাঁচটি ভ্যাকসিনকে কেন্দ্র করে। এই ভ্যাকসিন প্রার্থী তালিকায় প্রথমে রয়েছে কোভিডশিল্ড, যেটি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ উদ্যোগে প্রস্তুত করছে ভারতের সিরাম ইনস্টিটিউট। ভারতে এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। এসআইআই ইতিমধ্যেই ইঙ্গিত দিয়েছে যে সংস্থা খুব শীঘ্রই এই ভ্যাকসিনের জরুরি ব্যবহারের জন্য আবেদন করবে।

 ভারত বায়োটেকের কোভ্যাকসিন

ভারত বায়োটেকের কোভ্যাকসিন

আইসিএমআর ও ভারত বায়োটেকের কোভ্যাকসিন ইতিমধ্যে ঘোষণা করেছে তাদের ভ্যাকসিন ৬০ শতাংশ কার্যকর কোভিড-১৯ প্রতিরোধে। এই ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল সম্পূর্ণ হয়ে গিয়েছে।

 অন্যান্য ভ্যাকসিন

অন্যান্য ভ্যাকসিন

জাইডাস ক্যাডিলার জেডওয়াইকোভ ডি ট্রায়ালের দ্বিতীয় পর্যায়ে রয়েছে। ডাঃ রেড্ডির সহযোগিতায় ভারতে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি তৈরি করা হচ্ছে, যা দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ট্রায়ালে রয়েছে। হায়দরাবাদ-ভিত্তিক বায়োলজিক্যাল ই এর ভ্যাকসিন প্রথম পর্যায়ের ট্রায়ালে রয়েছে।

করোনা আবহে বড়দিন, বর্ষবরণ কিভাবে? ভিড় নিয়ন্ত্রণে পরিকল্পনা কলকাতা পুলিশের

দিদিমণি বোকা বানিয়েছেন! এবার তৃণমূলের রাজ্য সম্পাদককেই বিজেপিতে আমন্ত্রণ দিলীপের, জল্পনা তুঙ্গে

English summary
The coronavirus vaccine will not provide protection for life, claims Randeep Guleria
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X