• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চিকিৎসায় বিপ্লব পুনাওয়ালার সংস্থার! ২০০ থেকে ৪০০ টাকাতেই সার্ভিক্যাল ক্যানসারের প্রতিষেধক

চিকিৎসায় বিপ্লব পুনাওয়ালার সংস্থার! ২০০ থেকে ৪০০ টাকাতেই সার্ভিক্যাল ক্যানসারের প্রতিষেধক
  • |
Google Oneindia Bengali News

SII Launch Cervical Cancer Vaccine: সার্ভিক্যাল ক্যানসার নিয়ে আসার আলো দেখাচ্ছেন ভারতীয় গবেষকরা। খুব শীঘই সার্ভিক্যাল ক্যানসারের যম ভ্যাকসিন (Cervical Cancer Vaccine) আসতে চলেছে বাজারে। কার্যত এমনটাই আশার আলো দেখাচ্ছেন সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালা (Adar Poonawalla)। সংবাদসংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, আগামী কয়েকমাসের মধ্যেই এই সংক্রান্ত ভ্যাকসিন চলে আসবে। আর তা আসলে প্রথমে ভারতেই দেওয়া হবে এবং পরে বিদেশে দেওয়া হবে বলে জানিয়েছেন পুনওয়ালা।

২০০ টাকা থেকে ৪০০ টাকার মধ্যেই হবে

২০০ টাকা থেকে ৪০০ টাকার মধ্যেই হবে

সার্ভিক্যাল ক্যানসারের সঙ্গে বহু মানুষ লড়াই করছে। সেখানে দাঁড়িয়ে এর ভ্যাকসিন তৈরি করে ফেলাটা বড়সড় সাফল্য বলেই মনে করা হচ্ছে। মেডিক্যাল সায়েন্সের জন্যেও বড় একটা ঘোষণা বলেও মনে করছেন চিকিৎসকরা। Adar Poonawalla এই প্রসঙ্গে আরও জানিয়েছন, সার্ভিক্যাল ক্যানসারের এই ভ্যাকসিনের দাম একেবারে মধ্যবিত্তের আয়ত্তের মধ্যেই থাকবে। আর তা বলতে গিয়ে তিনি জানিয়েছেন, ভ্যাকসিনের দাম ২০০ টাকা থেকে ৪০০ টাকার মধ্যেই হবে। যদিও শেষ পর্যায়ে ঠিক কত দাম হবে তা এখনও নির্ধারণ হয়নি বলেই দাবি Adar Poonawalla-এর।

২০ কোটি ডোজ তৈরি করা হবে

২০ কোটি ডোজ তৈরি করা হবে

তবে এটি বাজারে চলে আসলে বহু মানুষ উপকৃত হবে বলে দাবি চিকিৎসকদের। সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা বলেছেন যে আগামী দুই বছরে 200 মিলিয়ন ডোজ তৈরির প্রস্তুতি নেওয়া হচ্ছে। সার্ভিকাল ক্যান্সারের জন্য 'মেড ইন ইন্ডিয়া' ভ্যাকসিন নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে প্রচুর উত্সাহ রয়েছে। শুধু তাই নয়, সার্ভিকাল ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে এটাই প্রথম দেশীয় ভ্যাকসিন হতে চলেছে। একাংশের মতে, এই ভ্যাকসিন বাজারে আসলে একেবারে বিপ্লব ঘটাবে। শুধু তাই নয়, সার্ভিক্যাল ক্যানসারের বিরুদ্ধে লড়াই আরও সহজ হবে বলেই মনে করছেন চিকিৎসকরা।

সার্ভিক্যাল ক্যানসার আসলে কি?

মারণ ক্যান্সারের একপ্রকার রিপ এটি। যা জরায়ুর কোষে তৈরি হয়ে থাকে। হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (HPV) যা একটি সংক্রমণ, সার্ভিক্যাল ক্যানসারের দিকে এগিয়ে দিতে অনেকটাই দায়ী। বলা হচ্ছে, প্রথমে ৯ থেকে ১৪ বছর বয়সী মেয়েদের এই ভ্যাকসিন দেওয়া হতে পারে। ভারতে Cervical Cancer-এ আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। একটি প্রতিবেদন অনুসারে, এটি ১৫ থেকে ৪৪ বছর বয়সী মহিলাদের মধ্যে সবথেকে বেশি দেখা যাচ্ছে। সেখানে দাঁড়িয়ে নয়া এই ভ্যাকসিন এহেন ক্যান্সার রোধে দেশএকে দিশা দেখাতে পারবে বলেই মনে করছে চিকিৎসকরা। সুতরাং একটা বিপ্লবের অপেক্ষায় গোটা দেশ!

English summary
Vaccine for cervical cancer will be available soon, price will be 200-400
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X