• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রাচীন ভারতেও চালু ছিল টিকাকরণ! অতীত অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে শনিবার থেকেই মাঠে নামছে কেন্দ্র

  • |

জনসংখ্যার নিরিখে বিশ্বের বিশ্বের সর্ববৃহৎ টিকাকরণ কর্মসূচি আগামীকাল থেকেই শুরু হতে চলেছে ভারতে। আর এই প্রকল্প ঘিরেই সাজ সাজ রব গোটাদেশে। এর আগেও বিপুল জনসংখ্যাকে সফলভাবে টিকাকরণের আওতায় এনেছে ভারতীয় স্বাস্থ্যমন্ত্রক, ফলে সেই অভিজ্ঞতা এবারেও কাজে লাগবে বলেই ধারণা বিশেষজ্ঞদের। স্বাস্থ্যমন্ত্রকের সূত্রে খবর, কোভিড টিকাকরণের ক্ষেত্রে আন্তর্জাতিক টিকাকরণ প্রকল্পের সহায়তা পাবে ভারত।

প্রাচীন ভারতেও চালু ছিল টিকাকরণ

প্রাচীন ভারতেও চালু ছিল টিকাকরণ

ইতিহাস বলছে, ১০০০ খ্রিস্টাব্দ থেকেই ভারত সহ সমগ্র ভারতীয় উপমহাদেশে চালু ছিল টিকাকরণ। স্মলপক্স-এর মত রোগের ক্ষেত্রে রোগীর দেহ থেকে স্বেতকণিকা ও বিজাণু নিয়ে অন্য রোগীর দেহে প্রবেশ করিয়ে 'ভ্যারিওলেশন' প্রক্রিয়ার দ্বারা রোগ প্রতিরোধী ক্ষমতা বাড়ানোর কৌশল জানত ভারতীয়রা, এমনটাই জানিয়েছেন স্বাস্থ্যবিশেষজ্ঞ ডাঃ চন্দ্রকান্ত লাহারিয়া।

কাজে দেবে অতীত অভিজ্ঞতা

কাজে দেবে অতীত অভিজ্ঞতা

১৭৯৮ সালে স্মলপক্স-এর টিকা আবিষ্কার করেন ব্রিটিশ বিজ্ঞানী এডওয়ার্ড জেনার। ১৮০২ সালে প্রথম ভারতীয় হিসেবে টিকা পান অ্যানা ডাস্টহল। অন্যদিকে স্বাধীনতার প্রাক্কালে ভারতে প্রকোপ বাড়ে যক্ষ্মার। এমতাবস্থায় ১৯৪৮ সালে সরকারিভাবে বিসিজি ভ্যাকসিনের প্রচলন শুরু হয় ভারতে। ১৯৬২ সাল থেকে জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ প্রকল্পের আওতায় বিসিজি টিকাকরণ শুরু হয় বলে জানা যায়।

স্মলপক্স টিকাকরণের অভিজ্ঞতাও এগিয়ে রাখছে ভারতকে

স্মলপক্স টিকাকরণের অভিজ্ঞতাও এগিয়ে রাখছে ভারতকে

টিকাকরণের ক্ষেত্রে প্ৰযুক্তিগত দিক থেকে ব্রিটিশদের আবিষ্কার ভারতীয়দের এগিয়ে দিয়েছে কয়েক ধাপ। যদিও ব্রিটিশরাজ শেষ হওয়ার পর ১৯৬৭-৬৮ সাল নাগাদ ভারতে আসে 'দ্বিখন্ডিত সূঁচ', ফলে টিকাকরণের খরচ কমে যায় অনেকটা। ভারতীয় টিকাকরণ কর্মসূচির জেরে ১৯৭৭ সালে সরকার ভারতকে বসন্তমুক্ত দেশ বলে ঘোষণা করে। এরপর ১৯৮৫ সালে 'আন্তর্জাতিক টিকাকরণ প্রকল্প'-এর আওতায় আগের থেকেও উন্নত করা হয় টিকাকরণ প্রক্রিয়াকে।

পালস পোলিও টিকাকরণ কর্মসূচি থেকেও শিক্ষা

পালস পোলিও টিকাকরণ কর্মসূচি থেকেও শিক্ষা

ভারতে সংঘটিত টিকাকরণ কর্মসূচিগুলির মধ্যে সর্বাধিক গুরুত্বপূর্ণ ১৯৯৫ সালে চালু হওয়া 'পালস পোলিও টিকাকরণ কর্মসূচি'। ১৯৯৯ সালের মধ্যে বুথ থেকে ভারতের প্রতি বাড়িতে পৌঁছে যায় পোলিও কর্মসূচি। অবশেষে ২০১২ সালে পোলিওমুক্ত দেশের তালিকায় নাম ওঠে ভারতের। অন্যদিকে ২০১৪ সালে এনডিএ সরকারের তত্ত্বাবধানে চালু হয় 'মিশন ইন্দ্রধনুষ'। এই প্রকল্পের আওতায় প্রায় ৭টি বিপজ্জনক রোগবিরোধী ভ্যাকসিন দেওয়া হয় অন্তঃসত্ত্বা মহিলা ও শিশুদের।

কলকাতাঃ কংগ্রেসের রাজভবন ঘেরাও অভিযান নিয়ে ধুন্ধুমার ধর্মতলায়

চিনা অর্থনীতিকে দুরমুশ করতে মার্কিন পদক্ষেপ, বিদায়কালে শেষ হাসি হাসলেন ডোনাল্ড ট্রাম্প!

English summary
Covid vaccination is starting in India from tomorrow, wartime activities are going on
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X