India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

শিক্ষায় গৈরিকীকরণ! হিন্দিতে MBBS, স্কুলে গীতা-বেদ বাধ্যতামূলক, শিক্ষানীতিতে বদল আনছে এই রাজ্য

Google Oneindia Bengali News

সদ্য উত্তরাখণ্ডে সরকার গড়েছে বিজেপি। ক্ষমতা হাতে পেয়েই শিক্ষানীতি বদলের তোরজোর শুরু হয়ে গিয়েছে। রাজ্যের শিক্ষামন্ত্রী ধ্যান সিং রাওয়াত ঘোষণা করেছেন এবার রাজ্যে হিন্দিতে এমবিএস বা ডাক্তারি পড়ানোর কথা ভাবছে রাজ্য সরকার। অর্থাৎ রাজ্যে শীর্ঘই হিন্দিতে এমবিবিস পড়ানো হবে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি। কয়েকদিন আগেই রাজ্যের সব স্কুেল গীতা এবং বেদ পড়ানোর কথা ঘোষণা করেছিলেন শিক্ষামন্ত্রী।

হিন্দিতে ডাক্তারি পড়া

হিন্দিতে ডাক্তারি পড়া

উত্তরাখণ্ড সরকার এবার হিন্দিতে ডাক্তারি পড়ানোর কথা ভাবছে। রাজ্যের শিক্ষামন্ত্রী ধ্যান সিং রাওয়াত জানিয়েছেন উত্তরাখণ্ডের বিজেপি সরকার রাজ্যে হিন্দিতে ডাক্তারি পড়ানোর কথা ভাবছে। কারণ জাতীয় শিক্ষানীতিতে রয়েছে যে স্থানীয় ভাষা বা মাতৃভাষায় শিক্ষার সুযোগ করে দিতে হবে। সেকথা মাথায় রেখেই রাজ্য সরকার হিন্দিতে ডাক্তারি পড়ানোর কথা ভাবছে। সেকারণে জাতীয় শিক্ষানীতি মেনেই রাজ্যে হিন্দিতে ডাক্তারি পড়া চালু করার কথা ভাবা হচ্ছে।এতে হিন্দি মিডিয়াম থেকে আসা ছাত্রছাত্রীরা বেশি করে আগ্রহ দেখাবে। এবং তাঁরাও ইংরেজি মিডিয়ামের পড়ুয়াদের মত সমান সুযোগ পাবে।

কবে থেকে হিন্দিতে ডাক্তারি পড়া

কবে থেকে হিন্দিতে ডাক্তারি পড়া

উত্তরাখণ্ডের শিক্ষামন্ত্রী জানিয়েছেন হিন্দিতে ডাক্তারি পড়ার সুযোগ করে দিলে হিন্দি মিডিয়ামের ছাত্রছাত্রীরা সুযোগ পাবে। হিন্দি মিডিয়াম থেকে আসার কারণে ডাক্তারি পড়তে গিয়ে অনেক সমস্যার মুখে পড়তে হয় তাঁদের। হিন্দি মিডিয়ামের পড়ুয়ারা যাতে সুবিধা পায় সেকরণেই ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে হিন্দিতে ডাক্তারি পড়া শুরু হবে উত্তরাখণ্ডে। এমনই জানিয়েছেন শিক্ষামন্ত্রী। হিন্দি মিডিয়াম থেকে আসা পড়ুয়াদের আর জোর করে ইংরেজি পড়তে বাধ্য করা যাবে না। উত্তরাখণ্ডে িতনটি মেডিকেল কলেজ রয়েছে। দেহরাদুনে দুন মেডিকেল কলেজ। হলদোয়ানিতে গভমেন্ট মেডিকেল কলেজ। শ্রীনগরে বীর চন্দ্র সিং গারয়ালি মেডিকেল কলেজ। আবার হৃষিকেশে এইমসের শাখায় পড়ানো হচ্ছে এমবিবিএস।

স্কুলে গীতা আর রামায়ণ

স্কুলে গীতা আর রামায়ণ

কয়েকদিন আগেই রাজ্যের সব স্কুেল গীতা, রামায়ণ এবং বেদ পড়ানো হবে বলে ঘোষণা করেছিলেন উত্তরাখণ্ডের শিক্ষামন্ত্রী। তিনি জানিয়েছিলেন ভারতের সংস্কৃতির কথা জানা জরুরি শিশুদের। শৈশব থেকেই সেকারণে তাঁদের পাঠ্য গীতা এবং বেদ পড়ানো হলে দেশের সংস্কৃতি কোনওদিন তাঁরা ভুলবে না। ইংরেজি জানার পাশাপাশি দেশের সংস্কৃতি জানা জরুরি বলে মনে করেন তিনি। এর আগে গুজরাত সরকারও স্কুলে গীতা পাঠ্যের অন্তর্ভুক্ত করেছে। কর্নাটক সরকার এই নিয়ে ভাবনা চিন্তা শুরু করেছে।

শিক্ষায় গৈরিকীকরণ

শিক্ষায় গৈরিকীকরণ

বিজেপি শাসিত একাধিক রাজ্যে শিক্ষায় গৈরিকীকরণ চলছে বলে অভিযোগ করেছেন বিরোধীরা। ইতিহাস বদলে দেওয়া হচ্ছে। পাঠ্য থেকে বাদ দিয়ে দেওয়া হচ্ছে একাধিক গুরুত্বপূর্ণ জিনিস। তার পরিবর্তে ধর্মীয় সাহিত্য পড়ানোয় জোর দেওয়া হচ্ছে। এমনকী শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতেও গৈরিক সন্ত্রাস চালানোর চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। কয়েকদিন আগেই কর্নাটকে হিজাব বিতর্কের আঁচ গোটা দেশে ছড়িয়ে পড়েছিল। শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরার উপরে নিষেধাজ্ঞা জারি করেছে কর্নাটক সরকার। তাতে সম্মতি জানিয়েছে কর্নাটক হাইকোর্টও।

বিজেপিতে চওড়া হচ্ছে ভাঙন-রেখা, মুখ্যমন্ত্রী বদলে বিদ্রোহের আগুন জ্বলছে ত্রিপুরায়বিজেপিতে চওড়া হচ্ছে ভাঙন-রেখা, মুখ্যমন্ত্রী বদলে বিদ্রোহের আগুন জ্বলছে ত্রিপুরায়

English summary
new education policy in state
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X