• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা সঙ্কটেই অযোধ্যাকে ধর্মীয় গন্তব্য হিসাবে গড়ে তুলতে ২০০০ কোটি টাকা খরচ করবে যোগী রাজ্য

রাম মন্দির তৈরির পাশাপাশি মন্দির নগরী অযোধ্যাকেও ঢেলে সাজানোর উদ্যোগ নিল উত্তরপ্রদেশ সরকার। যোগী রাজ্যের সরকার ঠিক করেছে যে অযোধ্যার '‌হারিয়ে যাওয়া গৌরব’‌ পুনরুদ্ধার করতে ২০০০ কোটি টাকা খরচ করবে এবং এই শহরকে ধর্মীয় পর্যটন হিসাবে প্রধান গন্তব্যে পরিণত করবে বলে জানানো হয়েছে এক বিবৃতিতে।

পর্যটন বৃদ্ধি পাবে

পর্যটন বৃদ্ধি পাবে

রাম মন্দির ও রাম মূর্তি, যা বিশ্বের সবচেয়ে দীর্ঘতম হবে বলে আশা করা হচ্ছে, তার ১১ বছর পর এই অযোধ্যায় পর্যটন সংখ্যা বৃদ্ধি পাবে বলে মনে করছে উত্তরপ্রদেশ সরকার। বর্তমান অযোধ্যায় প্রত্যেক বছর ২.‌২ কোটি পর্যটকের ভিড় হয়, যা বৃদ্ধি পাবে ৬.‌৮ কোটিতে।

সৌর শহরের তকমা দিতে চায় অযোধ্যাকে

সৌর শহরের তকমা দিতে চায় অযোধ্যাকে

ভিডিও কনফারেন্সের মাধ্যমে অযোধ্যার উন্নয়ন কাজের আন্তঃ বিভাগীয় পর্যালোচনা চলাকালীন মুখ্যমন্ত্রী আদিত্যনাথ জানিয়েছেন, অযোধ্যায় সব ধরনের উন্নয়ন করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ এই সরকার এবং সব কাজই সম্পূর্ণ করতে হবে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে তবে কাজের গুণগত মান বজায় রেখে। বিবৃতিতে যোগী আদিত্যনাথ জানিয়েছেন যে অযোধ্যা খুব দ্রুত একটি ধর্মীয় পর্যটন হিসাবে আত্মপ্রকাশ করেছে। উন্নয়নের কাজ দ্রুতগতিতে করতে হবে এবং তার জন্য তহবিল কোনও সমস্যা হবে না। তিনি তাঁর সরকারি আধিকারিকদের জানিয়েছেন যে অযোধ্যাকে ‘‌সৌর শহর'‌ হিসাবে উন্নয়ন করার সম্ভাবনা রয়েছে কিনা তা দেখতে, যাতে সেটাই এই জেলার পরিচিতি হয়ে ওঠে।

তৈরি হবে বিমানবন্দর

তৈরি হবে বিমানবন্দর

আদিত্যনাথ বলেন, ‘অযোধ্যা ব্র‌্যান্ডিংয়ের জন্য ভাল ও দক্ষ পেশাদারদের পরিষেবা নেওয়া উচিত। উন্নয়ন এমন হতে হবে যাতে তার মধ্যে অযোধ্যার ইতিহাস ও ধর্মীয় ‌ঐতিহ্য সংরক্ষণ করা থাকে। ঐতিহাসিক ও ধর্মীয় গুরুত্ব রয়েছে এমন জায়গাগুলিকে পুনরুদ্ধার করতে হবে। অযোধ্যায় বিমানবন্দর নির্মাণে সব প্রতিবন্ধকতা সরিয়ে দেওয়া হবে। বিমানবন্দরের জন্য ১৬০ একর জমি অধিগ্রহণ করা হয়েছে আরও ২৫০ একর জমি অধিগ্রহণ করতে হবে। ভবিষ্যতে অযোধ্যায় বহু পর্যটক সমাগমের কারণে ২টি বাস স্ট্যান্ড তৈরি করা হবে।'‌

 অযোধ্যা সংলগ্ন তিনটে ধর্মীয় স্থানের উন্নয়ন

অযোধ্যা সংলগ্ন তিনটে ধর্মীয় স্থানের উন্নয়ন

তিনি আরও বলেন, ‘‌খুব শীঘ্রই দেশ ও বিদেশের বহু ভক্ত ও পর্যটকরা অযোধ্যায় ভিড় জমাবেন। দক্ষ গাইডের উপলব্ধিতার জন্য পর্যটন বিভাগকে অ্যাকশন প্ল্যানের জন্য প্রস্তুত থাকতে হবে। আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে যে মাল্টি-লেভেল পার্কিংয়ের জন্য জায়গা খোঁজার। পঞ্চকোশি, চোদ্দকোশি ও চুরাশি কোশি মার্গে তীর্থযাত্রী ও পর্যটকদের জন্য আরও বেশি করে সুযোগ সুবিধার জন্য উন্নয়ন করা হচ্ছে। গুপ্তার ঘাট থেকে নয়া ঘাটের উন্নয়নও তালিকায় রয়েছে এবং রাম কি পইদি থেকে সরযূ নদীর প্রবাহ নিশ্চিত করতে অ্যাকশন প্ল্যান তৈরি করতে বলা হয়েছে সেচ দপ্তরকে।'‌

 রাম মূর্তি সহ অন্যান্য উন্নয়নমূলক কাজ

রাম মূর্তি সহ অন্যান্য উন্নয়নমূলক কাজ

আদিত্যনাথ এও জানিয়েছিলেন যে রাম মূর্তির জন্য মাঞ্জা বারহাটা গ্রমে ৮০.‌৩৫৭ হেক্ট জমি ক্রয় বা অধিগ্রহণের সময় কর্তৃপক্ষের জনস্বার্থ ও প্রত্যাশা মাথায় রাখা উচিত। মুখ্যমন্ত্রীকে এও জানানো হয় যে অযোধ্যায় রাস্তা প্রশস্ত করা হচ্ছে এবং জরুরি ভিত্তিতে রাম কথা পার্কের সম্প্রসারণ করা হচ্ছে। মুখ্যমন্ত্রী এও জানিয়েছেন যে ২৫৮.‌১২ কোটি টাকার উন্নয়নমূলক কাজ হচ্ছে পর্যটন বিভাগে। এ বিভাগের পক্ষ থেকে থিম-ভিত্তিক প্রবেশদ্বার, পরিক্রমা রাস্তার উন্নয়ন, সব কুণ্ডের পুরনরুদ্ধারের কাজ, পার্কিং ও ফুড কোর্টের জন্য কেন্দ্রের কাছে ২০০ কোটি অর্থ প্রস্তাব পাঠানো হয়েছে।

গণতন্ত্র বাঁচাও,বাংলা বাঁচাও কর্মসূচিতে দিলীপ ঘোষ

বাংলায় কোটি টাকার করোনা সরঞ্জাম দুর্নীতি নিয়ে ফের ফুঁসে উঠলেন রাজ্যপাল! পত্র-বোমার নিশানায় মমতা

English summary
uttar pradesh spend rs 2000 crore to make ayodhya a religious hub in corona crisis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X