• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হার্ট অ্যাটাকেই মৃত্যু উত্তরপ্রদেশের স্বাস্থ্যকর্মীর! কোভিশিল্ডের বিরুদ্ধে ওঠা অভিযোগ ওড়াল সরকার

  • |

আশা-আশঙ্কার দোলাচলের মধ্যেই গত ১৬ জানুয়ারি থেকে জরুরি ভিত্তিতে গোটা দেশেই শুরু হয়ে গিয়েছে করোনা টিকাকরণ। কিন্তু আমেরিকা, ব্রিটেন, নরওয়ের পর এবার ভ্যাকসিন নেওয়ার পর মৃত্যুর ঘটনা ঘটল ভারতেও। সূত্রের খবর, উত্তরপ্রদেশে মোরাদাবাদে ভ্যাকসিন নেওয়ার ২৪ ঘন্টার মধ্যেই মৃত্যু হয় এক স্বাস্থ্যকর্মীর। যদিও এরপরেই দেশজোড়া বিতর্কের মুখে সরকারের জবাব, টিকাকরণের ফলে নয়, হার্ট অ্যাটাকের কারণেই মৃত্যু হয়েছে বছর ৪৬-র মাহিপাল সিং নামে ওই ওয়ার্ডবয়ের।

দুই করোনা টিকাকেই নিরাপদ বলে দাবি করে আসছে কেন্দ্রে

দুই করোনা টিকাকেই নিরাপদ বলে দাবি করে আসছে কেন্দ্রে

এদিকে এই ঘটনা সামনে আসায় ফের নতুন করে চাপানৌতর শুরু হয়েছে গোটা দেশেই। এদিকে চূড়ান্ত ট্রায়ালের রিপোর্ট সামনে আসার আগেই সিরাম ও ভারত বায়োটেককে টিকাকরণের ছাড়পত্র দেওয়ায় শুরু থেকেই উঠছিল প্রশ্ন। এমনকী তৃতীয় পর্বের ট্রায়াল পরীক্ষা শেষ না করায় সর্বাধিক প্রশ্নবানে জর্জরিত হতে হতে হয় ভারত বায়োটেককে। যদিও বিতর্কের মুখে দাঁড়িয়েও শুরু থেকেই দুই টিকাকেই নিরাপদ বলে দাবি করে আসছে কেন্দ্র।

প্রশ্নের মুখে কোভিশিল্ডের কার্যকারিতা

প্রশ্নের মুখে কোভিশিল্ডের কার্যকারিতা

প্রসঙ্গত উল্লেখ্য, উত্তরপ্রদেশের মৃত স্বাস্থ্যকর্মীকে সম্প্রতি সিরাম ইন্সস্টিটিউটের হাতে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড দেওয়া হয়েছিল বলে জানা যাচ্ছে। টিকা নেওয়ার পরেই মোরাদাবাদের ওই স্বাস্থ্যকর্মীর তীব্র শ্বাসকষ্ট শুরু হয় বলে জানা যাচ্ছে। এমনকী মৃত্যুর আগে তাঁর প্রবল বুকে ব্যাথা হচ্ছিল বলেও জানিয়েছিলেন মাহিপাল।

কী বলছে ময়নাতদন্তের রিপোর্ট

কী বলছে ময়নাতদন্তের রিপোর্ট

এদিকে মৃত্যু খবর সামনে আসতেই ফের প্রশ্নের মুখে পড়ে যায় সরকারের ভূমিকা। এমনকী অক্সফোর্ডের করোনা টিকার কার্যকারিতা নিয়ে জোরদার প্রশ্ন উঠতে শুরু করে বিভিন্ন মহলে। এদিকে বিতর্ক এড়াতে অবশেষে মাহিপাল সিংয়ের ময়নাতদন্তের রিপোর্টেই ঢাল করে পাঠে নেমে পড়ে উত্তরপ্রদেশ সরকার। ওই রিপোর্টকে হাতিয়ার করেই মোরাবাদের প্রধান স্বাস্থ্য আধিকারিক সাফ জানান, টিকার কারণে নয়, মাহিপালের মৃত্যু হয়েছে হার্ট অ্যাটাকের কারণেই।

মোদীর হাতে সূচনার পরেই শুক্রবার বিকালে টিকা নেন মাহিপাল

মোদীর হাতে সূচনার পরেই শুক্রবার বিকালে টিকা নেন মাহিপাল

প্রসঙ্গত উল্লেখ্য, গত শুক্রবার মোদীর হাত ধরে গোটা দেশে প্রথম পর্বের করোনা টিকাকরণ শুরু পর ওই দিন বিকালেই ভ্যাকসিন নেন মাহিপাল। এরপর শনিবারই শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। এদিকে প্রথম দফায় টিকাকরণের যে লক্ষ্যমাত্রা সরকার নিয়েছিল, তাঁর ইতিমধ্যেই ৭০.৮৯ শতাংশ পূরণ হয়েছে বলেও জানা যাচ্ছে ৩ লক্ষ ১৬ হাজার ৩৭৫ জন মানুষের মধ্যে এখনও পর্যন্ত ২ লক্ষ ২৪ হাজার ৩০১জনকে করোনা টিকা দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। পাশাপাশি টিকাকরমের প্রখথম দিনে ১ লক্ষ ৯১ হাজার ১৮১ জন স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়া হয়। তার মধ্যে উত্তরপ্রদেশের পাশাপাশি দিল্লি ও রাজস্থান থেকেও নেতিবাচরক রিপোর্ট সামনে এসেছে বলে খবর।

পাঁচ বছর পরে নন্দীগ্রামে মুখ্যমন্ত্রী! সভার আগে মমতার নামে গোব্যাক পোস্টারে উত্তেজনা

English summary
The government is using the autopsy report on the death of a health worker in Uttar Pradesh after vaccination
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X