• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Uttar Pradesh Election 2022: উত্তর প্রদেশ যোগী-অখিলেশ টক্কর! শেষ হাসি কার হতে পারে, উঠে এল জনমত সমীক্ষায়

Google Oneindia Bengali News

২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে ২০২২-এর উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচন (Uttar Pradesh Election 2022) খুবই গুরুত্বপূর্ণ। সেই নির্বাচনের দিন ঘোষণার আগে বিভিন্ন সংস্থার তরফে তাদের জনমত সমীক্ষার ফল প্রকাশ করা হচ্ছে। এবার সেই জনমত সমীক্ষার ফল নিয়ে হাজির জন কি বাত (Jan ki Baat) সংস্থা। তাদের তরফে বলা হয়েছে ২০২২-এর নির্বাচনে বিজেপির (BJP) যোগী আদিত্যনাথই (Yogi Adityanath) মুখ্যমন্ত্রীর আসনে ফিরতে চলেছেন।

ফিরছেন যোগী আদিত্যনাথই

ফিরছেন যোগী আদিত্যনাথই

জন কি বাতের সমীক্ষায় বলা হয়েছে উত্তর প্রদেশের ক্ষমতায় ফিরতে চলেছে বিজেপি আর ফের মুখ্যমন্ত্রী হতে চলেছেন যোগী আদিত্যনাথই। ৫৫ শতাংশ মানুষ যোগী আদিত্যনাথকেই পছন্দ করছেন। ৩১ শতাংশ মানুষের পছন্দ অখিলেশ যাদব। মায়াবতীকে পছন্দ্র ১০ শতাংশ মানুষের আর প্রিয়ঙ্কা গান্ধীকে পছন্দ ২ শতাংশ মানুষের।

শতাংশের নিরিখে কোন দলের দখলে কত ভোট

শতাংশের নিরিখে কোন দলের দখলে কত ভোট

বলা হয়েছে, যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন বিজেপি ৩৯ শতাংশ ভোট পেতে পারে। অন্যদিকে সমাজবাদী পার্টি পেতে পারে ৩৫ শতাংশ ভোট। বহুজন সমাজপার্টি পেতে পারে ১৪ শতাংশ ভোট আর কংগ্রেস ৫ শতাংশ। অন্যরা পেতে পারে ৭ শতাংশের মতো ভোট।

কার কটি আসন

কার কটি আসন

সমীক্ষায় বলা হয়েছে ৪০৩ টি আসনের মধ্যে এবার বিজেপি পেতে পারে ২৩৩ থেকে ২৫২ টি আসন। সমাজবাদী পার্টি পেতে পারে ১৩৫ থেকে ১৪৯ টি আসন। অন্যদিকে এই নির্বাচনেও কংগ্রেস ব্যর্থ হবে বলেই বলা হয়েছে। তারা ৩ থেকে ৬ টি আসন পেতে পারে। অন্যদিকে মায়াবতীর বহুজন সমাজপার্টি পেতে পারে ১১ থেকে ১২ টি আসন। অন্যরা পেতে পারে ১-৪ টি আসন।

অঞ্চল ভিত্তিক সম্ভাব্য আসন

অঞ্চল ভিত্তিক সম্ভাব্য আসন

  • সমীক্ষায় উত্তর প্রদেশের অঞ্চল ভিত্তিক সম্ভাব্য ফলও প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে পূর্বাঞ্চলে ১০৪ টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে ৫৩ থেকে ৫৯ টি আসন। এই এলাকা থেকে কংগ্রেস একটিও আসন পাবে না।
  • পশ্চিম উত্তরপ্রদেশের ১৪২ টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে ৮৪ থেকে ৮৮ টি আসন। এই এলাকায় বিজেপি পেতে পারে ৬১ শতাংশের বেশি ভোট। এই এলাকায় কংগ্রেস ২ টি আসন জিততে পারে বলেও জানানো হয়েছে। অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি ৫১ থেকে ৫৫ টি আসন এবং বিএসপি ১-৩ টি আসন পেতে পারে।
  • বুন্দেলখণ্ডে বিজেপি ২৫ টি আসনের মধ্যে ১৯ থেকে ২১ টি আসন পেতে পারে। সমাজবাদী পার্টি পেতে পারে ৩-৬ টি আসন। বিএসপি পেতে পারে ১ টি আসন। তবে কংগ্রেস কোনও আসন এই এলাকাথেকে পাবে না বলেই সম্ভাবনায় উল্লেখ করা হয়েছে।
  • অওধ এলাকায় ১৩২ টি আসনের মধ্যে বিজেপি সর্বোচ্চ ৮৪ টি আসন পেতে পারে। কংগ্রেস এবং অন্য দল ৩-৪ টি আসন পেতে পারে।
২০০০০ জনের মতামত সংগ্রহ

২০০০০ জনের মতামত সংগ্রহ

সংস্থার তরফে দাবি করা হয়েছে এই সমীক্ষায় রাজ্যের ৭৫ টি জেলার প্রায় ২০ হাজার মানুষের মতামত নেওয়া হয়েছে। হাতরাস এবং লখিমপুর খেরিতেও বিজেপির এগিয়ে থাকার সম্ভাবনার কথা বলা হয়েছে। মহিলা ভোটারদের বড় অংশ বিজেপিকে পছন্দের সম্ভাবনার কথাও উল্লেখ করা হয়েছে।

Weather Update: ফের বাড়ল তাপমাত্রা, ২ জেলায় হবে বৃষ্টি! একনজরে বাংলার আবহাওয়ার আপডেটWeather Update: ফের বাড়ল তাপমাত্রা, ২ জেলায় হবে বৃষ্টি! একনজরে বাংলার আবহাওয়ার আপডেট

English summary
Jan ki Baat Opinion poll says Yogi Adityanath led BJP will win in UP in 2022 Election with comfortable majority
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X