উত্তরপ্রদেশে পুরসভা ভোটের ফল আজ, বড় পরীক্ষার মুখে যোগী সরকার

  • Posted By:
Subscribe to Oneindia News

আজ প্রকাশিত হবে উত্তরপ্রদেশ পুরসভা ভোটের ফলাফল। সকাল ৮টা থেকে ভোটগণনা শুরু হয়েছে। ক্ষমতায় আসার পরে এই প্রথম বড় পরীক্ষার মুখে যোগী আদিত্যনাথ সরকার। গত ২২, ২৬ ও ২৯ নভেম্বর ভোটগ্রহণ পর্ব চলেছে।

উত্তরপ্রদেশে পুরসভা ভোটের ফল আজ, বড় পরীক্ষার মুখে যোগী সরকার

দীর্ঘ ১৭ বছর পরে বহুজন সমাজ পার্টি নিজেদের প্রতীক চিহ্নে নির্বাচন লড়েছে। উত্তরপ্রদেশে নিজেদের হারানো জমি পুনরুদ্ধারে লড়ছে মায়াবতীর বিএসপি। ফলে বিজেপির বিরুদ্ধে লড়তে এই লড়াই মায়াবতীর কাছে অস্তিত্বরক্ষার লড়াই।

এই প্রথম ১০ শতাংশ বুথে ওয়েব কাস্টিং হয়েছে যাতে বুথের ভিতরের কার্যকলাপ জরিপ করা যায়। উত্তেজনাপ্রবণ এলাকায় ড্রোনও ব্যবহার করা হয়েছে।

মাত্র সাত মাস আগেই উত্তরপ্রদেশে ক্ষমতায় এসেছে যোগী আদিত্যনাথ সরকার। তারপরই পুরসভার নির্বাচন জিততে চেষ্টার কোনও কসুর করেননি বিজেপি নেতারা। মোট ২৮টি নির্বাচনী প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে রাস্তায় আলো, মহিলাদের জন্য পিঙ্ক টয়লেট, বাড়িতে শৌচালয় বানাতে ২০ হাজার টাকা, রাস্তার পশুদের জন্য আশ্রয়স্থল সহ একাধিক প্রতিশ্রুতি।

সবমিলিয়ে ভোট পড়েছে ৪১.২৬ শতাংশ। এছাড়া মিউনিসিপ্যাল কাউন্সিলে ৫৮ শতাংশ ও নগর পঞ্চায়েতে ৬৮.৩০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন উত্তরপ্রদেশ রাজ্য নির্বাচনী কমিশনার এসকে আগরওয়াল। তিনটি মিলিয়ে গড়ে ভোট পড়েছে ৫৩.৫৪ শতাংশ যা ২০১২ সালের ৪৬.০২ শতাংশের থেকে অনেক বেশি।

প্রথম দফায় ২৪টি জেলায় ভোট হয়েছে। যার মধ্যে রয়েছে পাঁচটি পুর কর্পোরেশন, ৭১টি পুর কাউন্সিল ও ১৫৪টি নগর পঞ্চায়েত। পরের দফায় ২৫টি জেলা, ৬টি পুর কর্পোরেশন ও ৫১টি পুর কাউন্সিল ও ১৩২টি নগর পঞ্চায়েতে ভোট হয়েছে। তৃতীয় দফায় ২৬টি জেলায় ভোটগ্রহণ হয়েছে।

English summary
Uttar Pradesh Civic Polls Result 2017; A Big test for Yogi Adityanath's BJP govt
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.