• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভোটের লড়াইয়ে জাতপাতের খেলায় বরাবরই এগিয়ে উত্তরপ্রদেশ-বিহার, কতটা বদলেছে বর্তমান রাজনৈতিক সমীকরণ?

  • |

চলতি মাসের শেষভাগেই শুরু হচ্ছে বিহার নির্বাচন। যা নিয়ে ক্রমেই চড়ছে রাজনীতির পারদ। এদিকে রাজনৈতিক সমীকরণ থেকে সরকার পরিচালনার ক্ষেত্রেও বরাবরই প্রতিবেশী রাজ্য উত্তরপ্রদেশের সঙ্গে বেশ খানিক সামঞ্জস্য দেখা গেছে বিহারের। এমনকী ভোটের জোটে গাঁটছড়া বাঁধার ক্ষেত্রেও এর আগেই দুই রাজ্যের আঞ্চলিক দলগুলির মধ্যে বিভিন্ন বোঝাপড়াও দেখা গেছে। কিন্তু গত দু-দশকেই দুই-রাজ্যের রাজনৈতিক মানচিত্রে বেশকিছু বড়সড় পরিবর্তন লক্ষ্য করা যায়।

একক লড়াইয়েই উত্তরপ্রদেশের মসনদে বিজেপি-সমাজবাদী পার্টি

একক লড়াইয়েই উত্তরপ্রদেশের মসনদে বিজেপি-সমাজবাদী পার্টি

নির্বাচনী লড়াই থেকে শুরু করে সরকার গঠন দুই ক্ষেত্রেই বিগত বছরগুলিতে বেশ কিচু বৈপরীত্য দেখা গেছে দুই রাজ্যেই। বর্তমানে উত্তরপ্রদেশে একক সংখ্যাগরিষ্ঠতায় সরকার গঠন করেছে যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন ভারতীয় জনতা পার্টি বা বিজেপি। এর আগেও ২০১২ সালে একার ক্ষমতাতেই উত্তরপ্রদেশের মসনদে বসে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি। তার আগে ২০০৭ সালেই একার কাঁধে ভর করে ক্ষমতায় আসে বহুজন সমাজবাদী পার্টি। কিন্তু বিহারের ক্ষেত্রে বিগত বছরগুলিতে সম্পূর্ণ উল্টোচিত্র দেখা গেছে।

জোটের সমীকরণেই বরাবরের ভাগ্য নির্ধারণ বিহারের

জোটের সমীকরণেই বরাবরের ভাগ্য নির্ধারণ বিহারের

এমনকী আসন্ন বিহার নির্বাচনেও নীতীশ কুমারের জেডিইউ-র কাঁধে ভর করেই ভোটের ময়দানে নামতে চলেছে বিজেপি। এমনকী এখনও সেখানে এনডিএ জোটেরই সরকার রয়েছে। তার আগেও কখনও রাষ্ট্রীয় জনতা দল বা আরজেডি সঙ্গে জোট বেঁধে বিহারে ক্ষমতায় থেকে জেডিইউ। তার আগে আবার আরজেডি-র সঙ্গে জোট করে সরকারে থাকতে দেখা গেছে চিরাগ পাসওয়ানের এলজেপিকেও।

জাতপাতের খেলায় উত্তরপ্রদেশের থেকে অনেকেটাই এগিয়ে বিহার

জাতপাতের খেলায় উত্তরপ্রদেশের থেকে অনেকেটাই এগিয়ে বিহার

এদিকে ভোটের লড়াইয়ে বৈপরীত্য থাকলেও দুই জাতপাত নির্ভর রাজনীতিই আবার যেন দুই রাজ্যকে কোথাও এক সুতোতে বেঁধেছে। যদিও অনেক রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে জাতপাতের খেলায় বিহার-উত্তরপ্রদেশের রাজনৈতিক চরিত্রকে খানিক এখ চোখে দেখা সম্ভব হলেও এই পয়েন্টেই আবার বড়সড় বেশ কিছু ব্যবধানও রয়েছে। যার সরাসরি প্রভাব পড়ে ব্যালট বক্সে। উত্তর প্রদেশের চেয়ে বিহারের রাজনীতিতে বর্ণ ভিত্তিক ভেদাভেদ অনেকটাই বেশি বলেও মনে করছে বিশেষজ্ঞরা।

সম্প্রদায় ভেদে রাজনৈতিক মেরুকরণে কতটা পার্থক্য দুই রাজ্য ?

সম্প্রদায় ভেদে রাজনৈতিক মেরুকরণে কতটা পার্থক্য দুই রাজ্য ?

সম্প্রদায় ভেদে রাজনৈতিক মেরুকরণ, দল-ভিত্তিক বর্ণের আনুগত্য গত কয়েক দশকে বিহারকে নতুন ‘পরিচিত' দিয়েছে। বর্তমানে বিহারে একাধিক প্রভাবশালী দল রয়েছে যার প্রত্যেকটির বর্ণ ভিত্তিক আনুগত্য এবং সম্প্রদায় ভিত্তিক বড়সড় ভোটব্যাঙ্ক রয়েছে। এদিকে উচ্চবর্ণের ভোটারদের সমর্থন পাওযার ক্ষেত্রে অনেকটাই এগিয়ে রয়েছে উত্তরপ্রদেশ বিজেপি, সেখানে বিহারের চিত্রটা খানিকটা হলেও আলাদা।

ভোটের ময়দানে বরাবরই বড়সড় ভূমিকা নিয়েছে দলিত ইস্যু

ভোটের ময়দানে বরাবরই বড়সড় ভূমিকা নিয়েছে দলিত ইস্যু

অন্যদিকে ভোটের ময়দানে দুই রাজ্যে বরাবরই বড়সড় ভূমিকা নিয়েছে দলিত ইস্যু। ক্ষেত্রে বিহারের বিগত কয়েক দশকে বিহারের রাজনীতিতে বড়সড় ছাপ ফেলেছে বিহার দলিত আইকব রামবিলার পাসওয়ান। যদিও দলিত ভোট ঘরে তোলার ক্ষেত্রে উত্তরপ্রদেশের মনায়াবতীর থেখে খানিকটা হলেও পিছনেই থেকেছে পাসওয়ান পরিবার। এমনকি জনপ্রিয়তার শীর্ষে থেকেও যাদব ছাড়া অন্যান্য অনগ্রসর শ্রেণির ভোট ঘরে তুলতে প্রতিবেশী রাজ্যের মুলায়ম সিং যাদবের চেয়ে অনেকটাই পিছিয়ে পড়েন আরজেডি নেতা লালুপ্রসাদ যাদবও।

কলকাতাঃ পায়ে পায়ে উড়িয়ে ধুলো ৮ তারিখ নবান্ন চলো, ভিডিও বার্তা যুবমোর্চার কেন্দ্রীয় সভাপতির

মুকুলই ফ্যাক্টর দিলীপ নয়! একুশের আগে কৈলাশের সঙ্গে সহমত বাংলার বিজেপি সাংসদ

English summary
uttar pradesh bihar is always ahead in game of caste in electoral battle how much is the current political equation changing
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X