• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাশ্মীর সমস্যা দ্বিপাক্ষিক! ট্রাম্পের মন্তব্যে ঢোঁক গিলল আমেরিকা

কাশ্মীর নিয়ে ভারত ট্রাম্পের দাবিকে অস্বীকার করতেই ড্যামেজ কন্ট্রোলে নেমে পড়ল হোয়াইট হাউজ। মঙ্গলবার বিবৃতি জারি করে তারা বলেছে, কাশ্মীর সমস্যা দ্বিপাক্ষিক। যদি

দুই দেশ আলোচনার মাধ্যমে সমস্যা মিটিয়ে নেয়, তাহলে আমেরিকা তাকে স্বাগত জানাবে। সোমবার আমেরিকার প্রেসিডেন্ট দাবি করেছিলেন, কয়েক সপ্তাহ আগে ভারতের প্রধানমন্ত্রী মোদী তাঁকে কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করার আর্জি জানিয়েছেন।

আমেরিকার প্রেসিডেন্টের দাবি

ওয়াশিংটন সফররত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠকে বসেছিলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কাশ্মীর প্রসঙ্গ উঠতেই ট্রাম্প বলেন, কয়েক সপ্তাহ আগে ভারতের প্রধানমন্ত্রী মোদী তাঁকে বিষয়টিতে মধ্যস্থতা করার জন্য বলেছেন। মধ্যস্থতাকারীর ভূমিকা নিতে তাঁর আপত্তি নেই বলেও জানিয়েছেন ট্রাম্প।

ভারতের প্রতিবাদ

ট্রাম্পের দাবি নিয়ে শোরগোল পড়তেই বিষয়টি নিয়ে প্রতিবাদ জানায় ভারতে বিদেশমন্ত্রক। জানানো হয় জম্মু ও কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্দ অঙ্গ। বিষয়টি দ্বিপাক্ষিক। এব্যাপারে ভারতের পক্ষ থেকে আমেরিকার প্রেসিডেন্টকে কোনও অনুরোধ করা হয়নি। এনিয়ে ভারতের অবস্থান হল কাশ্মীর সমস্যার সমাধান চায় ভারত। কিন্তু তা নিয়ে বরাবরই ভারতের অবস্থান হল, কোনও

তৃতীয় পক্ষের অবস্থান মানা হবে না। সে রাষ্ট্রসংঘই হোক কিংবা অন্য কেউ।

আমেরিকার অবস্থান

আমেরিকার অবস্থান

বিতর্ক শুরু হতেই আমেরিকার তরফে জানিয়ে দেওয়া হয়, কাশ্মীর সমস্যা দ্বিপাক্ষিক। আলোচনার মাধ্য দুপক্ষ সমস্যা মেটালে আমেরিকার তাকে স্বাগত জানাবে। জঙ্গিদের বিরুদ্ধে পাকিস্তান দীর্ঘ মেয়াদি ব্যবস্থা নিলেই ভারতের সঙ্গে আলোচনা সফল হতে পারে বলেও মন্তব্য করা হয়েছে আমেরিকার তরফে। আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানের পথকে তারা সমর্থন করে যাবে বলেও জানানো হয়েছে। আমেরিকার তরফে জানানো হয়েছে, বিষয়টিতে সাহায্য করতে প্রস্তুত তাদের প্রেসিডেন্ট।

English summary
USA says Kashmir is a bilateral issue between India and Pakistan after India's denial Trump comments
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X