• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাসে কাবু আমেরিকা! মৃত্যু ছাড়াল দেড় লক্ষের গণ্ডি, দিশেহারা ট্রাম্পের মুলুক

বিশ্বের প্রথম দেশ হিসেবে কোভিড মৃত্যুতে ১ লক্ষের গণ্ডি আমেরিকাই অতিক্রম করেছিল। আর এবার প্রথম দেশ হিসাবে করোনা মৃত্যুর বিভীষিকাময় রেকর্ড গড়ে দেড় লক্ষের গণ্ডি পার করল আমেরিকা। শেষ ১১ দিনেই ১০ হাজার মার্কিন নাগরিক কোভিডে প্রাণ হারিয়েছেন। বর্তমান পরিসংখ্যানের নিরিখে বিশ্বে কোভিড-মৃত্যুর এক চতুর্থাংশই আমেরিকায়। সেদেশে সংক্রামিত বেড়ে হয়েছে ৪৫ লক্ষ ২৭ হাজার ৯২১। গত ২৪ ঘণ্টায় ২৯ হাজার ৫৮৭ জনের সংক্রমণ ধরা পড়েছে।

স্বাস্থ্য ব্যবস্থা নড়বড়ে হয়ে পড়েছে আমেরিকায়

স্বাস্থ্য ব্যবস্থা নড়বড়ে হয়ে পড়েছে আমেরিকায়

দেখা গিয়েছে, করোনা ভাইরাসের কাছে আমেরিকার মতো প্রথম বিশ্বের দেশের স্বাস্থ্য ব্যবস্থাও নড়বড়ে হয়ে পড়েছে। এরই মাঝে করোনা সংক্রমণ রুখতে বিশ্বের নানা প্রান্তে ভ্যাকসিন নিয়ে গবেষণা চলছে। এম আরএনএ ভ্যাকসিন করোনা সংক্রমণ রুখতে সক্ষম কি না, তা পরীক্ষা করতে তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয় আমেরিকায়। মডার্নার এই ভ্যাকসিনটি কেমব্রিজ বিশ্ববিদ্যালয় এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের সহযোগিতায় তৈরি করা হয়েছে।

১১ দিনে আমেরিকায় ১০ হাজারের উপর মৃত্যু

১১ দিনে আমেরিকায় ১০ হাজারের উপর মৃত্যু

তবে ভ্যাকসিন বের হওয়ার আগে কী ভাবে আমেরিকার এই মৃত্যু মিছিল ঠেকানো যায়, তা নিয়ে ভেবেই এখন বিশেষজ্ঞদের মাথায় হাত পড়েছে। শেষ ১১ দিনে আমেরিকায় ১০ হাজারের উপর মৃত্যু হয়েছে। জুনের গোড়া থেকে হিসেবে ধরলে, আমেরিকায় এটা দ্রুততম হারে মৃতের সংখ্যা বৃদ্ধি।

আমেরিকায় সংক্রমণের গতি বেড়েছে

আমেরিকায় সংক্রমণের গতি বেড়েছে

প্রসঙ্গত, কোভিড মৃত্যু এক লক্ষের গণ্ডি অতিক্রম করার পরেই কিন্তু আমেরিকায় সংক্রমণের গতি বেড়েছে। সংক্রমণে এপিসেন্টার নিউ ইয়র্ক থেকে সরে এসেছে দক্ষিণ ও পশ্চিমে। তবে, নিউ ইয়র্কে ৩২ হাজারের বেশি মৃত্যু এখনও পর্যন্ত সর্বাধিক। এদিকে গত ২৪ ঘণ্টায় ২১৭ জন মারা গিয়েছেন ফ্লোরিডায়। এই নিয়ে দ্বিতীয় দিন সেখানে ২০০-র উপর মৃত্যু।

মার্কিন মুলুক ঢিলেমির জেরেই এই অবস্থা

মার্কিন মুলুক ঢিলেমির জেরেই এই অবস্থা

চিন্তার বিষয়, এখনও সেখানে মাস্কের ব্যবহার ঠিকঠাক ভাবে করছে না কেউ। মার্কিন প্রেসিডেন্টে ডোনাল্ড ট্রাম্প পর্যন্ত মাস্কের গুরুত্ব বুঝে উঠতে পারেননি। জানুয়ারিতে আমেরিকায় প্রথম সংক্রমণ চিহ্নিত হওয়ার পরেও যে কারণে তিনি মাস্ক পরতে অস্বীকার করেছিলেন। এখন এতগুলো মৃত্যুর পর ট্রাম্পের মাস্কের প্রয়োজনীতা অনুভব করছেন। কিন্তু, মাস্ক পরা বাধ্যতামূলক করার জন্য কোনও নির্দেশ জারি করেননি।

অনুব্রত মন্ডলের ঘোষণায় শুরু হল বিতর্ক

বাংলার বিভিন্ন এলাকা থেকে বিজেপি নেতাদের ঝুলন্ত দেহ উদ্ধার! প্রবল চাঞ্চল্য বঙ্গ রাজনীতি জুড়ে

English summary
USA crosses 1.5 lakh coronavirus death toll as health infrastructure in Trump's country remains clueless
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X