• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাষ্ট্রসংঘে মার্কিন-চিন রেষারেষি তুঙ্গে, সুপার পাওয়ারের লড়াইয়ে ক্রমেই কোণঠাসা বেজিং

রাষ্ট্রসংঘের মঞ্চে নিজের স্বভাবসিদ্ধ ভঙ্গিমাতেই চিনকে ফের আক্রমণ শানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রাষ্ট্রসংঘের বিশেষ সাধারণ সভায় বক্তব্য রাখতে গিয়ে চিনকে পরপর তোপ দাগেন ট্রাম্প। প্রসঙ্গত, করোনা সংসক্রমণ শুরুর লগ্ন থেকে চিনকে এই ভাইরাসের জন্য দোষারোপ করেছেন ট্রাম্প। তারও আগে মার্কিন-চিন বাণিজ্য যুদ্ধ চলছিল।

করোনা ভাইরাসকে 'চিনা ভাইরাস' বলে সম্বোধন

করোনা ভাইরাসকে 'চিনা ভাইরাস' বলে সম্বোধন

এদিন রাষ্ট্রসংঘের মঞ্চে দাঁড়িয়েও ফের করোনা ভাইরাসকে 'চিনা ভাইরাস' বলে সম্বোধন করেন ট্রাম্প। তাছাড়া বেজিংয়ের দিকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে এদিন ট্রাম্প দাবি করেন তিনি এই অতিমারী ছড়িয়ে দেওয়ার দোষে চিনের দোষ বিশ্বের সামনে নিয়ে আসবেন। করোনার জেরে বিশ্ব জুড়ে হাহাকার গত প্রায় ৮-৯ মাস ধরে। অর্থনীতিতে ধস তো আছেই, তাছাড়া প্রতিদিনই কয়েক হাজার মানুষ মারা যাচ্ছে।

করোনা ছড়ানোর জন্য চিনকে দোষারোপ

করোনা ছড়ানোর জন্য চিনকে দোষারোপ

এদিন করোনা ছড়ানোর জন্য চিনকে দোষারোপ করে ট্রাম্প দাবি করেন, 'চিন নিজেদের দেশে আন্তঃরাজ্য পরিবহণ ব্যবস্থার উপর লকডাউন জারি করলেও আন্তর্জাতিক ভ্রমণের অনুমতি দিয়েছিল করোনার শুরুর সময়তে। এই কারণেই বিশ্বজুড়ে এই অতিমারী ছড়িয়ে পড়ে। এছাড়া চিন কয়েক মিলিয়ন টন প্লাস্টিক এবং অন্যান্য বর্জ্য পদার্থ সমুদ্রে দাম্প করেছে। যার জেরে বিশ্ব জুড়ে এর প্রভাব পড়েছে এবং জলবায়ুও প্রভাবিত হয়েছে।'

রাষ্ট্রসংঘে কোণঠাসা চিন

রাষ্ট্রসংঘে কোণঠাসা চিন

রাষ্ট্রসংঘের ভার্চুয়াল সভাতে যোগ দেও বিশ্বের তাবড় নেতারা সম্ভবত ট্রাম্পের কথায় সম্মতি জানালেন। তাঁরা সবদিক দিয়ে চিন সম্পর্কে তাঁদের অবস্থান পরিষ্কার করেছেন। রাষ্ট্রসংঘের দুটি সাম্প্রতিক নির্বাচনের ভোটের দিকে তাকালেই তা স্পষ্ট। দুটি কমিশনে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের গুরুত্বপূর্ণ আসনের লড়াইতে চিন ভারত, আফগানিস্তান, জাপান এবং সামোয়ার কাছে হেরেছিল।

ভারতের স্যাটেলাইট কমিউনিকেশনের উপর চিনা হামলা, হুমকির মুখে দেশের সাইবার সুরক্ষা ব্যবস্থা

English summary
USA China tussle evident in United Nations General Assembly as Trump snubs Beijing, gets a reply back
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X