• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

প্রথমে সাফল্যের কথা বিশ্বাসই করতে পারছিলেন না UPSC Topper শ্রুতি! কেন জানেন?

  • |
Google Oneindia Bengali News

ইউপিএসসিতে মহিলাদের জয়জয়কার! এক...দুই তিন! প্রথম তিনটি পজিশনেই মেয়েদের এমন নজির কেড়েছে। তবে বিশেষ করে শ্রুতি শর্মার ফলাফল সবকিছুকে ছাপিয়ে দিয়েছে। একেবারে প্রথম স্থান কেড়ে নিয়ে দেশের নজরে তিনি। আর দারুন এই সাফল্যের পরেই একাধিক সংবাদমাধ্যমের মুখোমুখি হন শ্রুতি শর্মা।

ইতিহাস নিয়ে গ্র্যাজুয়েশনে পড়াশুনা তাঁর। দিল্লি বিশ্ববিদ্যালয়ের সেন্ট স্টিফেন কলেজ থেকেই তা সম্পূর্ণ করেছেন।

 শ্রুতি ইতিহাস নিয়ে পড়াশুনা করতে ভালোবাসতেন

শ্রুতি ইতিহাস নিয়ে পড়াশুনা করতে ভালোবাসতেন

ছোট থেকেই দেশের জন্যে কিছু করতে চাওয়া শ্রুতি ইতিহাস নিয়ে পড়াশুনা করতে ভালোবাসতেন। আর তাই স্নাতকের পর মাস্টার ডিগ্রিতেও মর্ডান হিস্ট্রি নিয়ে পড়াশুনা করে দেন। আর তা শুরু করেন দেশের অন্যতম সংবাদ শিরোনামে থাকা জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে। যদিও মাঝ খানেই বিশ্ববিদ্যালয় থেকে পড়াশুনা ছেড়ে দেন। আর এরপরেই জামিয়া মিলিয়া ইসলামিয়া আবাসিক কোচিং সেন্টারে পড়াশুনা করে দেন। মূলত UPSC-তে প্রস্তুতি নিতেই তাঁর এই সিদ্ধান্ত ছিল।

 এহেন সাফল্যের পিছনে কারা?

এহেন সাফল্যের পিছনে কারা?

আর শ্রুতি শর্মা'র অদম্য ইচ্ছা শক্তিই তাঁকে এগিয়ে দিয়েছে তাঁর লক্ষ্যের দিকে। প্রথম হওয়ার পরেই একাধিক সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেন শ্রুতি। সেখানে তিনি বলেন, প্রথমে আমি বিশ্বাসই করতে পারেনি যে আমার নাম প্রথমে এসেছে। আর সেই কারণে একাধিকবার ফলাফল কনফার্ম করি। তবে এমন একটি পরীক্ষায় এহেন সাফল্যের পিছনে কারা? সে বিষয়ে জানাতে গিয়ে শ্রুতি তাঁর বাবা-মা'কে প্রথম ধন্যবাদ জানিয়েছেন। তাঁর দাবি, অভিভাবক তো বটেই, শিক্ষক, বন্ধুরা যেভাবে প্রতি মুহূর্তে সাপোর্ট করেছে তা অনেক। শুধু তাই নয়, পড়াশুনার ক্ষেত্রে প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানের অবদানের কথাও উল্লেখ করেছেন শ্রুতি শর্মা।

৭৪৯ টি শূন্যপদ রয়েছে

৭৪৯ টি শূন্যপদ রয়েছে

২০২১ সালের Union Public Service Commission সিভিল সার্ভিসের ফাইনাল ফলাফল প্রকাশ হয়। UPSC-এর সরকারি ওয়েবসাইটে এই সংক্রান্ত তথ্য পাওয়া যায়। বলে রাখা প্রয়োজন, ওয়েবসাইট অনুযায়ী খবর মোট ৭৪৯ টি শূন্যপদ রয়েছে। যার মধ্যে ১৮০ টি আসন সংরক্ষিত রয়েছে। যাদের জন্যে সংরক্ষিত এই পদ তাঁরা হলেন, IAS ক্যাডার, IFS-এর জন্যে ৩৭, IPS-এর জন্যে ২০০ এছাড়াও আরও বেশ কয়েকটি ক্ষেত্রে সংরক্ষণ রয়েছে। তবে খুব শিঘ্রই শ্রুতি কাজে যোগ দেবেন বলে জানা যাচ্ছে। তবে এর আগে বেশ কয়েকটি প্রক্রয়া রয়েছে বলে জানা যাচ্ছে।

মহিলাদের জয়জয়কার!

মহিলাদের জয়জয়কার!

এই পরীক্ষাতে শ্রুতি প্রথম স্থানে রয়েছে। যেখানে দ্বিতীয় স্থান পেয়েছেন অঙ্কিতা আগরওয়াল এবং তৃতীয় হয়েছেন গামিনী সিঙ্গলা। এছাড়াও চতুর্থ স্থানে রয়েছেন ঐশ্বর্ষ ভার্মা। উত্তর্ক দ্বিবেদী রয়েছেন পঞ্চম স্থানে। ষষ্ঠ স্থানে রয়েছেন যক্ষ চৌধুরী, সম্যক এস জৈন রয়েছেন তালিকার সপ্তম স্থানে। অস্টম স্থানে ফের একজন মহিলা। যিনি ইশিতা রাঠি। এছাড়াও প্রীতম কুমার এবং হরকিরাত সিং রনধাওয়া যথাক্রমে নবম স্থান এবং দশম স্থান পেয়েছেন।

English summary
UPSC topper Shruti couldn't believe her result, her subject was History
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X