• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইউপিএসসি জট : ইংরাজির প্রাপ্ত নম্বর অন্তর্ভুক্ত করা হবে না সামগ্রিক ফলে, জানাল কেন্দ্র

ইউপিএসসি জট : ইংরাজির প্রাপ্ত নম্বর অন্তর্ভুক্ত করা হবে না সামগ্রিক ফলে, জানাল কেন্দ্র
নয়াদিল্লি, ৫ অগস্ট : সিভিল সার্ভিস পরীক্ষার প্রাপ্ত নম্বর সামগ্রিক ফলের সঙ্গে যোগ করা হবে না। এবং যে সমস্ত পরীক্ষার্থীরা ২০১১ সালে পরীক্ষায় বসেছিলেন, এবং অসফল হয়েছিলেন আগামী বছর তাদের আর একবার পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে। যদিও সিএসএটি পরীক্ষার ধাঁচ একই থাকছে। এবং পূর্বনির্ধারিত ২৪ অগস্টই প্রিলিমিনারি পরীক্ষা হবে। সোমবার একথা জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন : সিস্যাট নিয়ে ইউপিএসসি পরীক্ষার্থীদের আন্দোলন : বিতর্ক বিশ্লেষণ

একনজরে ইউপিএসসি কাণ্ডের গোটা চিত্রটা

  • ১. কেন্দ্রীয় কর্মিবর্গ মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন, কেন্দ্রের মত, সিভিল সার্ভিসের প্রিলিনিমারি পরীক্ষার দ্বিতীয় পত্রে ইংরাজি ভাষার বোধপরীক্ষণ-এর প্রশ্ন উত্তরের নম্বর মান বা মেধা নির্বাচন পক্রিয়ার অন্তর্ভুক্ত করা হবে না।
  • ২. সিএসটি দ্বিতীয় পত্রে বর্তমান ধাঁচ অনুযায়ী, ২০০ নম্বরের মধ্যে ৮০টি প্রশ্ন থাকে। যার মধ্যে ৮-৯টি ইংরাজি বোধপরীক্ষণের থাকে। এই ৮-০টি প্রশ্ন গড়ে ২২.৫ নম্বরের হয়। এই নম্বরটিই মেধা নির্ধারণের ক্ষেত্রে অন্তর্ভুক্ত করা হবে না।
  • ৩. ২০১১ সালে যাঁরা সিভিল সার্ভিস পরীক্ষায় বসেছিলেন, এবং অকৃতকার্য হয়েছিলেন তাঁদের ২০১৫ সালে পরীক্ষায় বসার আর একটি সুযোগ দেওয়া হতে পারে।
  • ৪. বেশ কিছুদিন ধরেই ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষা নিয়ে উত্তপ্ত হয়েছে লোকসভা। সমস্যার দ্রুত সমাধান চেয়ে একাধিকবার বিরোধিদের সমালোচনার মুখে পড়তে হয়েছে কেন্দ্রীয় সরকারকে। এই ইস্যুতে লোকসভা ও রাজ্যসভা একাধিকবার মুলতুবি পর্যন্ত করা হয়েছে।
  • ৫. শাসক দলের ছাত্র সংগঠনও ইউপিএসসি পরীক্ষার্থীদের আন্দোলনে যোদ দিয়েছিল। বিজেপির উচ্চপদস্থ নেতারা কথা বলে সমাস্যার সমাধান মেটাতে চাইলেও তার সমস্যার সমাধান হয়নি।
  • ৬. ২৪ অগস্ট সিভিল সার্ভিসের প্রিলিমিনারি পরীক্ষা পিছিয়ে দেওয়ার দাবিতে শতাধিক পরীক্ষার্থী রাস্তায় নেমে আন্দোলন শুরু করেন। যদিও পরীক্ষার দিন না পিছোনোরই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।
  • ৭. আন্দোলনকারীদের দাবি ছিল, সিএসএটি সেইসব ছাত্রছাত্রীদের ক্ষেত্রে বিভেদমূলক যাঁরা কলা বিভাগ নিয়ে হিন্দি মাধ্যম বা আঞ্চলিক মাধ্যমে পড়াশুনা করেছেন।
  • ৮. গত সপ্তাহে ইউপিএসসি এই পরীক্ষার অ্যাডমিট কার্ড দিতে শুরু করলে আন্দোলন আরও গম্ভীর হয়ে ওঠে।
  • ৯. কংগ্রেস ও অন্যান্য বিরোধি দলগুলির কথায়, ২০১১ সাল থেকে পাঠক্রমে পরিবর্তন আসায় সবথেকে বেশি সমস্যায় পড়েছেন কলা বিভাগের ছাত্রছাত্রীরা। প্রিলিমিনারি পরীক্ষায় অস্বাভিকভাবে তাদের ফল নিম্নগামী হয়ে গিয়েছে , অথচ বিজ্ঞান বা ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্রছাত্রীদের ফল ভাল হওয়ার হার অনেক বেড়ে গিয়েছে।
  • ১০. সিভিল সার্ভিস পরীক্ষা তিনটি পর্যায়। এই পরীক্ষার আয়োজন করে ইউপিএসসি। এই তিনটি পর্যায় হল, প্রিলিমিনারি পরীক্ষা বা প্রাথমিক বাছাই পরীক্ষা, মূল পরীক্ষা এবং মৌখিক প্রশ্নউত্তর বা ইন্টারভিউ। এদের থেকেই আইএএস, আইএফএস এবং আইপিএস-এ জন্য প্রার্থী নির্বাচন করা হয়।

English summary
UPSC exam row: Centre says English marks should not be included
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X