• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যাত্রীদের সুবিধার্থে ‌আমূল বদল স্লিপার ও জেনারেল ক্লাসে, সিদ্ধান্ত ভারতীয় রেলের

ট্রেনের থ্রি–টায়ার নন–এসি স্লিপার ক্লাস ও অসংরক্ষিত জেনারেল ক্লাসের কোচগুলিকে এসিতে পরিণত করে পুনরায় সংস্কার করবে ভারতীয় রেল। রেলের পক্ষ থেকে জানানো হয়েছে যে সাধারণ মানুষ যাতে এসি কামরার বিলাসিতা উপভোগ করতে পারে তার জন্যই এই সিদ্ধান্ত। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, এসি থ্রি–টায়ার ক্লাস ও নন–এসি স্লিপার ক্লাসের মধ্যে আপগ্রেড হওয়া স্লিপার ক্লাস কোচ হল '‌ইকোনমিক্যাল’‌ এসি থ্রি–টায়ার ক্লাস।

যাত্রীদের সুবিধার্থে ‌আমূল বদল স্লিপার ও জেনারেল ক্লাসে, সিদ্ধান্ত ভারতীয় রেলের

রেল সূত্রের খবর, কাপুরথালাতে অবস্থিত রেল কোচ তৈরির কারখানায় এই আপগ্রেটেড স্লিপার ক্লাস কোচ তৈরি হচ্ছে। যেখানে ৭২টির বদলে থাকবে ৮৩টি বার্থ। এগুলির নাম দেওয়া হয়েছে এসি থ্রি–টায়ার ট্যুরিস্ট ক্লাস।

প্রথম পর্যায়ে এ ধরনের ২৩০টি কোচ তৈরি করা হবে। প্রত্যেক কোচের জন্য ব্যয় হবে ২.‌৮ কোটি থেকে ৩ কোটি টাকা পর্যন্ত। যা সাধারণ এসি থ্রি–টায়ার ক্লাস কোচ তৈরি করতে ১০ শতাংশ বেশি অর্থ খরচ হবে। তবে বেশি বার্থ ও চাহিদা বাড়বে এই আশা নিয়ে নতুন '‌ইকোনমিক্যাল’‌ এসি থ্রি–টায়ার ক্লাস অনেক বেশি আয় এনে দেবে ভারতীয় রেলকে।

অসংরক্ষিত জেনারেল ক্লাস কোচগুলিও আপগ্রেট হয়ে ১০০ আসনের এসি ক্লাসে বদলে যাচ্ছে। যদিও এখনও এর নকশা চূড়ান্ত হয়নি। রেলের আধিকারিকরা প্রাথমিকভাবে জানিয়েছেন যে প্রত্যেক কোচে ১০৫টি করে আসন থাকবে।

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৪৪ লক্ষ ছাড়াল, মৃতের সংখ্যাকে টেক্কা সুস্থতার

English summary
upgrade sleeper and general class to ac coaches
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X