• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বহু আসনেই হাড্ডাহাড্ডি লড়ইয়ের সম্ভাবনা, বদলাতে পারে অনেক পুরনো হিসেব-নিকেশই

  • |

গণনা পর্বের আগে ক্রমেই চড়ছে উত্তেজনার পারদ। এদিকে প্রায় সমস্ত বুথ ফেরত সমীক্ষাই এনিডএ জোটের থেকে আরজেডি-কংগ্রেস ও বামেদের বিরোধী মহাজোটকে জয়ের রাস্তায় বেশ খানিকটা এগিয়ে রাখলেও উদ্বেগ বাড়ছে বেশ কিছু দোদ্যুল্যমান কেন্দ্র নিয়ে। আর এই ক্ষেত্রে বারবার ফিরে ফিরে আসছে ২০১৫ সালের বিহার ভোটের গণনা চিত্র।

বদলে যেতে পারে বহু পুরনো হিসেব-নিকেশই

বদলে যেতে পারে বহু পুরনো হিসেব-নিকেশই

প্রসঙ্গ উল্লেখ্য, সেই সময় এনডিএ জোটের বাইরেই ছিল নীতীশ কুমারের জেডিইউ। উল্টে হাত মিলিয়েছিল আরজেডির সঙ্গে। এদিকে পরিসংখ্যান বলছে বিহার বিধানসভার ২৪৩টি আসনের মধ্যে ৫৫টি আসনেই শেষ মহূর্ত পর্যন্ত ঝুলে ছিল বহু পদপ্রার্থীর ভাগ্য। এমনকী সব থেকে বেশি উত্তেজনার পারদ চড়েছিল ৮ টি বিধানসভা আসনে।

হাড্ডা হাড্ডি লড়াই ৫২ টির বেশি বিধানসভা আসনে

হাড্ডা হাড্ডি লড়াই ৫২ টির বেশি বিধানসভা আসনে

ওই ৮ টি বিধানসভা সভা কেন্দ্রেই ১ হাজার ভোটের মার্জিনেই শেষ মহূর্ত পর্যন্ত হাড্ডাহাড্ডি লড়াই দেখা গিয়েছিল। অন্যদিকে আরও ৮ টি বিধানসভা কেন্দ্রে জয়ী এবং পরাজিত প্রার্থী ভোটের মার্জিন ছিল ৩ হাজারের আশেপাশে। এছাড়ও বেশি আরও ৫২টি আসনে অনেক প্রার্থীই মাত্র দশ হাজার ভোটের ব্যবধানে জয়লাভ করে। তার মধ্যে বেশিরভাগ আসনেই জয়ের মার্জিন ছিল মাত্র ৭ হাজার ভোট।

বড়সড় ছাপ ফেলতে পারে মূল তিনটি আঞ্চলিক দল

বড়সড় ছাপ ফেলতে পারে মূল তিনটি আঞ্চলিক দল

যদি চলতি বছরের বিধানসভা ভোটের ফলাফল গতবারের তুলনায় আরও অনেকটাই জটিল হবে বলে মনে করছে রাজনৈতিক বিশ্লেষকরা। এদিকে শাসক বিরোধী কোনও জোটেই হাঁটতে দেখা যায়নি চিরাগ পাসোয়ানের লোক জনশক্তি পার্টি বা এলজেপিকে। এমনকী একা লড়ার সিদ্ধান্ত নিয়েছে বিহারের বরিষ্ঠ রাজনীতিবিদ উপেন্দ্র কুশওয়াহার জাতীয় লোক সমতা পার্টি এবং রাজেশ রঞ্জন ওরফে পাপ্পু যাদবে জন অধিকার পার্টিও। আর এই তিন দলের প্রভাবেই উল্টে যেতে পারে শাসক-বিরোধী দুই জোটেরই অনেক পুরনো রাজনৈতিক সমীকরণ।

শাসক-বিরোধী দুই পক্ষের বাড়া ভাতে ছাই দিতে পারে তৃতীয় ফ্রন্ট

শাসক-বিরোধী দুই পক্ষের বাড়া ভাতে ছাই দিতে পারে তৃতীয় ফ্রন্ট

এদিকে ২০১৫ সালের যেখানে সরাসরি লড়াই দেখা যায় এনডিএ জোটের প্রধান শরিক বিজেপি-এলজেপি-হিন্দুস্তানি আওয়াম মোর্চা বনাম জেডিইউ-আরজেডি-কংগ্রেসকে, সেখানেই এবারের ভোটের চিত্র সম্পূর্ণ অন্য কথা বলছে। এদিকে দলিত ও সংখ্যালঘু ভোট টেনে বাজিমাত করতে ইতিমধ্যেই তৃতীয় ফ্রন্ট গঠন করে রাজনীতির ময়দানে নামে আসাদউদ্দিন ওয়েইসির এআইএমআইএম এবং মায়াবতীর বিএসপি। রাজনৈতিক বিশ্লেষকদের মতে এনডিএ-র সাথে বিরোধী মহাজোটেরও বাড়া ভাতে ছাই দিতে পারে এই তৃতীয় ফ্রন্ট।

কলকাতাঃ বড়সড় ডাকাতির ছক বানচাল, ৭ জনকে গ্রেফতার করল টেকনোসিটি থানার পুলিশ

পরিযায়ী পাখি মেরে গ্রেফতার যুবক

English summary
Many political equations may change, with tensions mounting over the results of the Bihar polls
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X